Flow Chart Rules for HSC in Bangla (PDF Download)

HSC এর ইংরেজি ১ম পত্র সিলেবাসের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় Flow Chart। Flow Chart কীভাবে লিখতে হবে, কী কী করা যাবে না, Shape Rule বা shapes গুলো কীভাবে আঁকতে হবে এসব উত্তর উদাহারণসহ আমরা দেখব। 

Flow Chart Rules for HSC in Bangla (PDF Download)


প্রশ্নের দিকে লক্ষ্য করা

Flow chart এর প্রশ্নগুলো বিভিন্নভাবে থাকতে পারে। নিচে আমরা দুটি উদাহারণ দেখি।

  1. Read the following text and make a flow chart showing the cause of being diaspora.
  2. Based on your reading of the passage make short notes in each of the boxes in the flow chart showing various sources of beauty.
  3. Read the above text and make a flowchart showing the special aspects of the king's palace and garden.
উপরের প্রতিটি প্রশ্নেই Showing এর পরের অংশটুকু আন্ডারলাইন্ড করে দেয়া হয়েছে কারণ, প্রশ্নের ওই অংশটুকুই আমাদের জানতে হবে, বুঝতে হবে এবং Passage থেকে ওই বিষয়গুলোই খুঁজে বের করে উত্তর করতে হবে। 

উত্তর করার নিয়ম

১. যদি প্রশ্ন করা হয়,
Read the above text and make a flowchart showing the problems of traffic jam.

তবে, এর উত্তর করার সময় লিখতে হবে, 
Following is a flowchart that shows the problems of traffic jam:
(সেমি কোলনের স্থানে dash (-) বা ফুলস্টপও (.) দেয়া যেতে পারে।)

২.উত্তর করার জন্য বক্স আঁকতে হবে। মোট ৬ টি বক্স হবে। প্রশ্নে দিয়ে দেয়া clause টি শুরুতে দিয়ে বাকিগুলো লিখতে হবে। 

৩. বক্সগুলো ২ ভাবে দেয়া যেতে পারে। ক) ৬ টি বক্সই এক লাইনে অথবা খ) ৩ টি এক লাইনে, বাকি ৩টি সেগুলো বরাবর নিচের লাইনে। এছাড়া চাইলে দুটি করে এক লাইনে দিয়ে মোট ৩ লাইনও করা যেতে পারে। পিডিএফে উদাহারণ দেয়া আছে। বক্সগুলোকে নাম্বারিং করতে হবে। বক্সগুলো অবশ্যই পেন্সিল দিয়ে আঁকতে হবে।

৪. বক্সগুলোর মাঝে অ্যারো চিহ্ন দেয়া বাধ্যতামূলক। 

৫. বক্সগুলোর সর্বোচ্চ উচ্চতা হবে 3.5 ইঞ্চি এবং উচ্চতা হবে 1.5 ইঞ্চি।

৬. উত্তর করার সময় প্রথম বক্সের ডেটাটি গুরুত্বপূর্ন। প্রথম বক্সের ডেটা যেভাবে দেয়া থাকবে, অন্য বক্স গুলোর ডেটাও সেভাবেই দিতে হবে। তবে যদি সেভাবে ডেটা তৈরি করা সম্ভব না হয় তবে অন্য কোনো phrase structure এ দেয়া যাবে। 

৭. উত্তর সময় সময় ছোট হাতের অক্ষর দিয়ে শুরু হবে। ভুলেও বড় হাতের অক্ষর দিয়ে শুরু করা যাবে না, কারণ আমরা উত্তরে phrase লিখব; sentence নয়। তবে শুরুতেই কোনো কিছুর নাম থাকলে তা তো Capital Letter এই হবে। (পিডিএফে এই লাইনে একটু ভুল বলা হয়েছে।)

৮. কখনোই phrase শেষে ফুলস্টপ দেয়া যাবে না।

৯. Flow Chart এ টাইটেল দিতে হয় না। যদি প্রশ্নে টাইটেল চেয়ে থাকে তবেই কেবল টাইটেল দিবে, নয়তো নিজ থেকে টাইটেল দেয়া যাবে না।

যেসকল Phrase Structure ব্যবহার করা যাবে

  1. verb + ing বা not + v + ing
  2. to + V1 বা not + to + V1
  3. being + V3 বা not + being + V3
  4. having + V3 বা not + having + V3
  5. being + Noun
  6. having + Adjective
  7. V2
  8. V1
  9. Adjective + Noun
  10. the + Noun + of + Noun
উপরের লিস্টে যে being গুলো আছে, সেখানে being ই হবে, কখনোও am/is/are/was/were এসব হবে না। ফ্লোচার্টের ক্ষেত্রে Subject-Verb Agreement ও ব্যবহৃত হবে না।

এবার এই নিয়মগুলো ব্যবহার করে একটি প্রশ্নের উত্তর করা যাক। এই প্র্যাকটিসের জন্য আমরা ইংরেজি প্রথম পত্র বইয়ের Traffic Capital of the World কে নেব। এই প্রশ্ন এবং উত্তরের জন্য PDF টি ডাউনলোড করে নাও।


আরও দেখুন:

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺