এইচএসসি সরলরেখার সকল সূত্র PDF | HSC Straight Line All Formula

এইচএসসি গণিত প্রথম পত্র তৃতীয় অধ্যায় অর্থাৎ সরলরেখা বা স্ট্রেইট লাইন (Straight Line) একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। প্রতিবছরই বিভিন্ন পরীক্ষায় এই অধ্যায় থেকে প্রশ্ন করা হয়ে থাকে। সৃজনশীল এবং বহুনির্বাচনি উভয় ক্ষেত্রেই এ অধ্যায়ের গুরুত্ব অনেক বেশি।

প্রতিবছরই সরলরেখা থেকে এইচএসসি পরীক্ষাতে কমপক্ষে একটি সৃজনশীল প্রশ্ন করা হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন অধ্যায় মিলিয়ে প্রশ্ন করার ক্ষেত্রে এই অধ্যায়ের বেশ কিছু প্রশ্ন থাকে। সুতরাং এই অধ্যায়ের খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে ভালো ধারনা থাকলে আপনি খুব সহজেই বিভিন্ন সৃজনশীল প্রশ্ন এবং বহুনির্বাচনী প্রশ্নের উত্তর করতে পারবেন। এইচএসসি এবং ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষা উভয় ক্ষেত্রে এটি আপনাকে সাহায্য করবে।

এইচএসসি সরলরেখার note

সরলরেখা অধ্যায়ের গুরুত্বপূর্ণ টপিক সমূহ

এই অধ্যায়ে পারদর্শী হতে হলে অবশ্যই আমাদেরকে সূত্রগুলো জানতে হবে। যদি আপনি সূত্র জানেন এবং কিভাবে সূত্রগুলোকে এপ্লাই করতে হয় সেটা জানেন তবে খুব সহজেই বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর আপনি বের করতে পারবেন এবং বিভিন্ন সমস্যার সমাধান আগে থেকে আপনি অনুধাবন করতে পারবেন। আমরা নিচে আপনাদের জন্য সরলরেখা অধ্যায়ের যতগুলো গুরুত্বপূর্ণ সূত্র রয়েছে তা দিয়ে  তৈরি করা একটি পিডিএফ এর লিংক দিয়ে দিয়েছি। এই পিডিএফটি আপনাদেরকে সাহায্য করবে এই অধ্যায়ের সূত্রগুলো মনে রাখার জন্য এবং অনুশীলন করার জন্য।

এইচএসসি সরলরেখা অধ্যায়ের যেসকল টপিক আপনাদেরকে গুরুত্ব দিতে হবে সেগুলো নিম্নে দেয়া হল:

  1. দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব নির্ণয়ের সূত্র
  2. সমতলে কার্তেসীয় ও পােলার স্থানাঙ্কের ধারণা
  3. কার্তেসীয় ও পােলার স্থানাঙ্কের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠা ও প্রয়ােগ
  4. কোনাে রেখাংশকে নির্দিষ্ট অনুপাতে বিভক্তকারী বিন্দুর স্থানাঙ্ক নির্ণয়
  5. ত্রিভুজের শীর্ষবিন্দুর স্থানাঙ্কের মাধ্যমে ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয়
  6. সঞ্চারপথের সমীকরণ নির্ণয়
  7. সরলরেখার ঢাল নির্ণয়
  8. দুইটি বিন্দুর সংযাজক রেখার ঢাল
  9. অক্ষের সমান্তরাল সরলরেখার সমীকরণ নির্ণয়
  10. বিভিন্ন আকারের সরলরেখার সমীকরণ নির্ণয়
  11. দুই চলকের একঘাত সমীকরণ একটি সরলরেখা প্রকাশ করে তার প্রমাণ
  12. লেখচিত্রে সরলরেখা উপস্থাপন 
  13. দুইটি সরলরেখার ছেদবিন্দু নির্ণয়
  14. সমান্তরাল নয় এমন দুইটি সরলরেখার অন্তর্ভুক্ত কোণ নির্ণয়
  15. দুইটি সরলরেখার পরস্পর সমান্তরাল বা লম্ব হওয়ার শর্ত নির্ণয়
  16. বিভিন্ন শর্তাধীনে সরলরেখার সমীকরণ নির্ণয়
  17. কোনাে বিন্দু থেকে একটি সরলরেখার লম্ব দূরত্ব নির্ণয়
  18. সরলরেখার অন্তর্ভুক্ত কোণের দ্বিখণ্ডকের সমীকরণ নির্ণয়

সরলরেখা অধ্যায়ের সূত্রসমূহের পিডিএফ

গণিতশাস্ত্রে সূত্রের ব্যবহার অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি গণিতে ভালো করতে চান তবে অবশ্যই বিভিন্ন সূত্র সম্পর্কে ধারণা থাকতে হবে এজন্য সরলরেখা অধ্যায় অনুশীলন করার জন্য সূত্রের বিকল্প নেই। বিভিন্ন সূত্র এবং তার ব্যবহার সম্পর্কে যদি আপনার ধারনা থাকে তবে খুব সহজেই আপনি বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন। নিচে দেওয়া লিঙ্ক থেকে আপনি খুব সহজে এই অধ্যায়ের সকল সূত্র একটি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি সরলরেখার অধ্যায়ের সকল সূত্র PDF Download link (Google Drive)


আমাদের এই ওয়েবসাইটে এরকম আরো অনেক নোট রয়েছে এবং পিডিএফ বই রয়েছে যেগুলো আপনারা খুব সহজেই ডাউনলোড করে নিয়ে অনুশীলন করতে পারবেন। সুতরাং অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটিতে ঘুরে দেখুন এবং আপনার যে সকল জিনিস প্রয়োজন সেগুলো কালেক্ট করে নিন।


এই নোটটি আউটসোর্সড। তবে মূল নোটকারীকে আমরা খুঁজে পাইনি। কেউ যদি এই নোটের প্রকৃত মালিক হয়ে থাকেন তবে প্রমাণসহ আমাদেরকে জানালে আমরা যথাযথ ক্রেডিট দিয়ে দেব। নোটের প্রকৃত মালিক যেমন এটাকে উম্মুক্ত করে দিয়েছেন শিক্ষার্থীদের জন্য, আমরাও একই কাজ করছি।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺