অনলাইন বয়স ক্যালকুলেটর | Bangla Age Calculator

বিভিন্ন কাজে আমাদের নিজেদের বয়স নির্ণয় করতে হয়। তো সেই ক্ষেত্রে আপনি যদি নিজের বয়স সম্পূর্ণ নির্ভুল ভাবে হিসাব করতে চান তবে অবশ্যই নিচের দেওয়ার ক্যালকুলেটরের মাধ্যমে তা করতে পারবেন। আমাদের এই অনলাইন ক্যালকুলেটরের মাধ্যমে যে কেউ তাদের বয়সকে হিসাব করতে পারবে খুব সহজে।


আপনার জন্ম তারিখ প্রবেশ করুন

দিন মাস সাল

যে তারিখে বয়স হিসাব করতে চান তা প্রবেশ করুন

আপনার ডিভাইসের অনুযায়ী আজকের তারিখ প্রবেশ করানো রয়েছে

দিন মাস সাল

  


উক্ত ক্যালকুলেটরে প্রথম অংশে আপনাকে নিজের জন্ম তারিখ দিতে হবে। অর্থাৎ আপনি কত সালে জন্মগ্রহণ করেছিলেন এবং কত তারিখে জন্মগ্রহণ করেছিলেন সেই অনুযায়ী সেটাকে পূরণ করতে হবে। পরবর্তী অংশ আপনি যেই বছরের যেই তারিখে নিজের বয়সকে হিসাব করতে চান সে অনুযায়ী দিন, মাস, সাল পূরণ করতে হবে। যেহেতু আমরা অধিকাংশ ক্ষেত্রে তৎকালীন সময়ে নিজেদের বয়স হিসাব করতে চাই, সেই ক্ষেত্রে ডিফল্ট ভাবে আপনি যখন নিজের বয়স হিসাব করতে চাচ্ছেন সেই তারিখ বসানো হয়ে থাকে। অবশ্য এক্ষেত্রে আপনার ডিভাইসের দিন এবং তারিখে হিসাব করা হয়ে থাকে। যদি আপনার ডিভাইসে দিন এবং তারিখ ভুল দেওয়া থাকে সেই ক্ষেত্রে আপনি ভুল ফলাফল পেতে পারেন।

অনলাইন বয়স ক্যালকুলেটর

বয়স কিভাবে হিসাব করা হয়

বয়স হিসাব করার সবথেকে সহজ পদ্ধতি হচ্ছে বর্তমানে যত সাল চলছে সেই সাল থেকে আপনার জন্ম যে সালে হয়েছিল সেই সালকে বিয়োগ করতে হবে। বিয়োগফলই হবে আপনার বয়স। ধরুণ আপনার জন্ম যদি 2000 সালে হয়ে থাকে তবে বর্তমানে আপনার বয়স নির্ণয়ের ক্ষেত্রে যেভাবে বিয়োগ করতে হবে তা হচ্ছে (2021-2000) এবং বিয়োগফল আসবে 21। অর্থাৎ উক্ত হিসাব অনুযায়ী আপনার বর্তমান বয়স একুশ বছর।

আরও দেখুন:


বয়স নির্ণয়ে দিন ও মাস কিভাবে হিসাব করা হয়

যদি আমরা আমাদের বয়সকে দিন মাস এবং বছরে হিসাব করতে চাই তবে নিম্নে দেখানো পদ্ধতির মাধ্যমে আমরা তা খুব সহজেই করতে পারব। বয়স দিন মাস এবং বছরে হিসাব করার জন্য অবশ্যই 
আপনাকে আপনার জন্ম তারিখ জানতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা একটি বাংলা ইনফোগ্রাফিক্স যুক্ত করে দিয়েছি যাতে করে আপনার খুব সহজেই ক্যালকুলেশনটাকে বুঝতে পারেন।

Age calculation method info graphics in Bangla

ধরুন আপনার জন্ম ২৬/১০/২০০০ তারিখে। আপনি ১৪/৬/২০২০ তারিখে আপনার বয়স হিসাব করতে চাচ্ছেন। সেক্ষেত্রে হিসাবটা হবে এমন ভাবে:

ধাপ ১:

যেহেতু ১৪ দিন থেকে ২৬ দিন  বিয়োগ করা যায় না সেহেতু একটি মাসে  যতদিন থাকে তা ধার নেওয়া হয়েছে। যেহেতু ৬ তম মাসে 30 দিন থাকে সেহেতু  ৩০ ধার নেওয়া হয়েছে। যদি উক্ত মাসে ৩১ দিন থাকতো তবে ৩১ ধার নেওয়া হত। ৩০ দিনকে ১৪ এর সাথে যোগ করা হয়েছে তারপর তা থেকে ২৬ বিয়োগ দেয়া হয়েছে। (৩০+১৪=৪৪ তারপর ৪৪-২৬=১৮ দিন)

ধাপ ২:

যেহেতু পূর্বে আমরা ১ মাস দিনে রূপান্তরিত করেছি  সেহেতু বর্তমানে আমাদের কাছে রয়েছে ৫ মাস। যেহেতু ৫মাস থেকে ১০ মাস বিয়োগ করা যায় না সেহেতু আমরা এক বছর অর্থাৎ 12 মাস ধার নেব। অর্থাৎ হিসাবটা দাঁড়ায় (৫+১২=১৭ তারপর ১৭-১০=০৭ মাস)

ধাপ ৩:

যেহেতু পূর্বে এক বছর মাসিকে দিয়ে দেওয়া হয়েছে সেহেতু একটি বছর বিয়োগ যাবে। অর্থাৎ হিসাবটা দাঁড়াবে (২০২০-১=২০১৯ তারপর ২০১৯-২০০০=১৯ বছর)

এছাড়া আপনি এই সময়ের মধ্যে কতগুলো লিপিয়ার হয়েছে সেই অনুযায়ী দিন যুক্ত করতে পারেন। যদিও লিপ ইয়ার বয়স নির্ণয়ের ক্ষেত্রে অধিকাংশ নিয়মে যুক্ত করা হয় না তবুও সঠিক তথ্য পাওয়ার জন্য লিপিয়ার যুক্ত করা যেতে পারে। আমাদের উপরুক্ত টুলের মাধ্যমে আপনারা খুব সহজেই এই হিসাবটা করে নিতে পারবেন। আমাদের উক্ত ক্যালকুলেটর ব্যবহার করে ক্যালকুলেশন করলে আপনাদের নিজেদের কষ্ট করে বিভিন্ন ক্যালকুলেশন করতে হবে না।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺