CV Writing Format with Cover Letter PDF Download (SSC and HSC)

এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আমাদেরকে ইংরেজি পরীক্ষায় কাভার লেটারসহ সিভি লিখতে হয়। এক্ষেত্রে বিভিন্ন পদের জন্য ভিন্ন ভিন্ন কাভার লেটার শেখা দুঃসহ ব্যাপার। তাই পাঠগৃহ নেটওয়ার্ক নিয়ে এসেছে একটি নির্দিষ্ট ফরমেট যা ব্যবহার করে প্রায় সব ধরনের সিভি লেখা সম্ভব হবে শিক্ষার্থীদের জন্য।


এই সিভিটি তৈরি করা হয়েছে ইকুরিয়া মডেল হাই স্কুলের সাবেক শিক্ষক ‘জনাব ইয়াসিন রাসেল’ স্যারের মতো করে। তিনি দীর্ঘদিন ইকুরিয়া মডেল হাই স্কুলে ইংরেজির শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি চর বাঘাশুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে আছেন। আশা করি এই একটি ফরমেট ব্যবহার করেই তোমরা প্রায় সকল সিভি লিখতে পারবে।

CV Writing Format with Cover Letter PDF Download (SSC and HSC)


এই সিভির নিয়মটি তৈরি করা হয়েছে SSC এবং HSC এর শিক্ষার্থীদের জন্য। তবে,

কিছু বিষয় মনে রাখার আছে

১. অনেক স্কুল কলেজের শিক্ষকরা CV এর মধ্যে Fathers Name, Mothers Name, Present Address, Permanent Address, Nationality, Religion, Marital Status ইত্যাদি যোগ করে থাকে। এখানে বলে রাখা ভালো যে, প্রফেশনাল সিভিতে এসব বিষয়ের প্রয়োজন নেই। তবে স্কুল-কলেজের শিক্ষকরা যদি এগুলো সহ লিখতে বলে তবে সেগুলো Curriculum Vitae তে যোগ করে নিতে পারো।

২. সিভি সম্পূর্ণটি অর্থাৎ কাভার লেটার এবং Curriculum Vitae এক পেজে লেখা উচিত। তবে পরীক্ষার খাতায় হাতে লেখতে গেলে যেহেতু জায়গা সংকুলান হয় না তাই এখানে দুই পৃষ্ঠাতেই দেয়া হয়েছে। মনে রাখবে, সব সময় বাম দিক থেকে শুরু করে ডান দিকের পেজে যাবে।

৩. Education এ যে সময়ের গ্যাপ দেয়া হয়েছে সেটা বাংলাদেশে স্ট্যান্ডার্ড। ওই রকম সময়ের গ্যাপ দিয়ে সময়কে আরও সামনে পেছনে আনা যেতে পারে। 

৪. পরীক্ষার জন্য Profile এবং Objective অনেক স্কুলের শিক্ষক/শিক্ষিকারা বাদ দিতে বলতে পারে। সেক্ষেত্রে বাদ দিয়ে দেবে। 


তাহলে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে সিভি লেখার নিয়মটি ডাউনলোড করে নাও।




যেকোনো ধরনের প্রশ্ন থাকলে করতে পারেন আমাদের ফেসবুক পেজে বা জেএসসি, এসএসসি, এইচএসসি এর বিশেষায়িত গ্রুপে।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺