সংখ্যা পদ্ধতি

সংখ্যা আমাদের দৈনন্দিন জীবনের সাথে জড়িত। তাই সংখ্যা বিষয়ক অনেককিছু নিয়ে আমাদেরকে প্রতিনিয়ত কাজ করতে হয়। আজকের এই আর্টিকেলে আমরা সংখ্যা পদ্ধতি সম্পর্কে জানবো এবং সংখ্যা পদ্ধতি কত প্রকার সে সম্পর্কে ধারণা লাভ করব।

সংখ্যা পদ্ধতি কি

যে শব্দ বা চিহ্ন কোনকিছু গণনা করতে বা পরিমাণ কে বোঝাতে ব্যবহৃত হয় তাকে সংখ্যা বলে। কোন সংখ্যাকে প্রকাশ করার জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয় তাকে সংখ্যা পদ্ধতি বলা হয়। যে পদ্ধতির মাধ্যমে সংখ্যা প্রকাশ ও গণনা করা হয় তাকে সংখ্যা পদ্ধতি বলে। সংখ্যা প্রকাশ করার জন্য বিভিন্ন অংক ব্যবহার করা হয়ে থাকে এবং প্রতিটি সংখ্যা পদ্ধতির জন্য নির্দিষ্ট পরিমাণের অংক ব্যবহার করা হয়ে থাকে।

সংখ্যা পদ্ধতি কি

বর্তমানে বিভিন্ন সংখ্যা পদ্ধতি প্রচলিত রয়েছে এবং এই সংখ্যা পদ্ধতিগুলো ব্যবহার করে সারা পৃথিবী জুড়ে বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান করা হয় এবং সমাজ ব্যবস্থায় সংখ্যার ব্যবহার করা হয়ে থাকে। সংখ্যা পদ্ধতির প্রকারভেদ এবং কিভাবে কাজ করে থাকে তা জানার জন্য সংখ্যা পদ্ধতি কত প্রকার কি কি ও কিভাবে কাজ করে আর্টিকেলটি পড়তে পারেন।

সংখ্যা পদ্ধতি বিষয়ক প্রশ্ন উত্তর

এখানে আমরা সংখ্যাপদ্ধতি বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিব। এর বাহিরে আপনার কিছু জানার থাকে তবে কমেন্টের মাধ্যমে তা আমাদেরকে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে?

যে সংখ্যা পদ্ধতিতে কোন সংখ্যায় ব্যবহৃত চিহ্ন বা অংক সমূহ কোন স্থানীয় মান বা অবস্থানের উপর নির্ভর করে না তাকে নন পজিশনাল সংখ্যা পদ্ধতি বলে। সংখ্যার মধ্যে ব্যবহৃত অংকগুলো কোন অবস্থানে আছে তার কোনো প্রভাব নেই। সংখ্যায় ব্যবহৃত অংক যেখানেই থাকুক না কেন এদের নিজস্ব মান দিয়ে সংখ্যাটির মান নির্ধারণ করা হয়। প্রাচীন হায়ারোগ্লিফিক্স একটি নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি।

পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে?

যে সংখ্যা পদ্ধতি প্রকাশ করার জন্য সংখ্যা পদ্ধতিতে ব্যবহৃত মৌলিক চিহ্ন, বেজ বা ভিত্তি এবং এর অবস্থান বা স্থানীয়মান থাকতে হয় তাকে পজিশনাল সংখ্যা পদ্ধতি বলে। যেমন, বাইনারি সংখ্যা পদ্ধতিতে 0, 1 এ দুটি মৌলের চিহ্ন ব্যবহৃত হয় এবং এর বেজ হচ্ছে দুই।

কোন সংখ্যা পদ্ধতির বেজ কত?

বাইনারি সংখ্যা পদ্ধতির বেজ ২, অক্টাল সংখ্যা পদ্ধতির বেজ ৮, ডেসিমাল সংখ্যা পদ্ধতির বেজ ১০ এবং হেক্সাডেসিমাল সংখ্যা পদ্ধতির বেজ ১৬।

এই ছিল সংখ্যা পদ্ধতি নিয়ে আমাদের এই আর্টিকেলটি। রকম আরো তথ্যবহুল লেখা পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটিকে ফলো করতে পারেন। আমরা প্রতিনিয়ত এরকম লেখা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে থাকব। তাই আমাদেরকে ফলো করতে পারেন ফেসবুকে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺