সংখ্যা পদ্ধতি কত প্রকার কি কি ও কিভাবে কাজ করে

সংখ্যা পদ্ধতি আমাদের দৈনন্দিন জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। মানব সভ্যতার শুরু থেকেই সংখ্যা পদ্ধতির ব্যবহার হয়ে আসছে। কিভাবে মানুষ সংখ্যাকে অন্যদের সামনে উপস্থাপন করবে তার নীতি নির্ধারণী বিষয়ক বিষয় হচ্ছে সংখ্যা পদ্ধতি।

সংখ্যা পদ্ধতি কত প্রকার কি কি

প্রাচীনকাল থেকে যেসকল সংখ্যা পদ্ধতির ব্যবহার হয়ে আসছিল তার অল্প কিছু সংখ্যক এখন ব্যবহৃত হয়। এর কারণ হচ্ছে সেই সংখ্যা পদ্ধতিগুলোর কোনটি ছিল কঠিন, কোনটি ছিল ভুল আর এজন্য পরবর্তীতে এই সকল সংখ্যা পদ্ধতির ব্যবহার আর করা হয়নি।

সূচি তালিকা (toc)

এই আর্টিকেলের আমরা মডার্ন সংখ্যা পদ্ধতি নিয়ে আলোচনা করব। এই সংখ্যা পদ্ধতিগুলো আসলে কিভাবে কাজ করে সেসব বিষয় নিয়ে আমরা এখানে আলোচনা করব।

সংখ্যা পদ্ধতির প্রকারভেদ

বর্তমানে কিছুসংখ্যক সংখ্যা পদ্ধতিকে বেশি ব্যবহার করা হয়ে থাকে। এই সংখ্যা পদ্ধতিগুলো এ জন্য ব্যবহার করা হয় কারণ এগুলো সব থেকে বেশি নির্ভরযোগ্য। এগুলো ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান করাটা অনেক সহজ হয়। নিম্নে বর্তমানে ব্যবহার করা সবথেকে নির্ভরযোগ্য চারটি সংখ্যা পদ্ধতি দেওয়া হল:

  • দশমিক বা ডেসিমেল সংখ্যা পদ্ধতি
  • বাইনারি সংখ্যা পদ্ধতি
  • অক্টাল সংখ্যা পদ্ধতি
  • হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি

নিম্নে এই সংখ্যা পদ্ধতি গুলোর ব্যবহার এবং কিভাবে কাজ করে তার বিষয়ে আলোচনা করা হলো।

দশমিক বা ডেসিমেল সংখ্যা পদ্ধতি

ডেসিমেল সংখ্যা পদ্ধতি ১০ টি অঙ্ক বা প্রতীক নিয়ে গঠিত। এই 10টি অঙ্ক/প্রতীক হল 0,1,2,3,4,5,6,7,8 এবং 9। এই চিহ্নগুলি ব্যবহার করে আমরা যেকোনো পরিমাণ বা মানের সংখ্যা প্রকাশ করতে পারি। দশমিক সিস্টেমকে ১০ ভিত্তিক (Base -10) সিস্টেমও বলা হয়। এর কারণ এতে ১০টি সংখ্যা রয়েছে। আমরা সাধারণত সাধারণ গণনার জন্য এই সংখ্যা পদ্ধতি ব্যবহার করি। যেমন: "৯০ টি মারবেল" বাক্যে ৯০ একটি দশমিক বা ডেসিমেল সংখ্যা।

বাইনারি সংখ্যা পদ্ধতি

বাইনারি পদ্ধতিতে মাত্র দুটি চিহ্ন বা অঙ্ক ব্যবহার করা হয়। বাইনারি সংখ্যা পদ্ধতিতে, আমরা শুধুমাত্র 0 এবং 1 ব্যবহার করি এই কারণে, বাইনারি সংখ্যা পদ্ধতির ভিত্তি হল 2। এই বেস -2 সিস্টেমটি দশমিক বা অন্যান্য সংখ্যা পদ্ধতিতে উপস্থাপন করা যেতে পারে এমন যেকোনো পরিমাণকে উপস্থাপন করতে ব্যবহার করা যেতে পারে। ডিজিটাল সিস্টেম ডিজাইনে বাইনারি নম্বর সিস্টেমের ব্যবহার বিশাল। কম্পিউটারগুলি বিভিন্ন যুক্তি প্রয়োগ এবং কার্যকর করতে এই নম্বর সিস্টেম ব্যবহার করে।

অক্টাল সংখ্যা পদ্ধতি

অক্টাল সংখ্যা পদ্ধতিতে, আটটি চিহ্ন বা অঙ্ক ব্যবহার করা হয় তাই, ভিত্তি ৮। এর অর্থ হল অক্টাল সিস্টেমে আটটি সম্ভাব্য সংখ্যা রয়েছে যা 0, 1, 2, 3, 4, 5, 6, 7। অক্টাল সংখ্যা পদ্ধতিতে 0 থেকে 7 পর্যন্ত যেকোনো অঙ্ক থাকতে পারে।

হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি

হেক্সাডেসিমেল একটি 16 ভিত্তিক সংখ্যা পদ্ধতি। এতে 16টি সম্ভাব্য সংখ্যা বা চিহ্ন রয়েছে। এটি 0-9 সংখ্যা এবং A, B, C, D, E, F অক্ষর ব্যবহার করে। এখানে 10 কে A হিসাবে, 11 কে B হিসাবে, 12 কে C হিসাবে, 13 কে D হিসাবে, 14 কে E হিসাবে এবং 15 কে F হিসাবে উপস্থাপন করা হয়েছে। প্রতিটি হেক্সাডেসিমেল ডিজিট চারটি বাইনারি ডিজিটের একটি গ্রুপকে প্রতিনিধিত্ব করে।

আরো পড়ুন: HSC ICT Book (PDF Download)

FAQ

1. দশমিক সংখ্যা পদ্ধতির ভিত্তি কত?

উত্তর: দশমিক সংখ্যা পদ্ধতির ভিত্তি হল 10 কারণ এই সংখ্যা পদ্ধতিতে 0,1,2,3,4,5,6,7,8 এবং 9 মোট 10টি সংখ্যা ব্যবহার করা হয়।

2. বাইনারি সংখ্যা পদ্ধতির ভিত্তি কত?

উত্তর: বাইনারি সংখ্যা পদ্ধতির ভিত্তি হল 2 কারণ এই সংখ্যা পদ্ধতিতে 0 এবং 1 মোট 2টি সংখ্যা ব্যবহার করা হয়।

3. অক্টাল সংখ্যা পদ্ধতির ভিত্তি কত?

উত্তর: অক্টাল সংখ্যা পদ্ধতির ভিত্তি হল 8 কারণ এই সংখ্যা পদ্ধতিতে 0,1,2,3,4,5,6,7 মোট 8টি সংখ্যা ব্যবহৃত হয়।

4. হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতির ভিত্তি কত?

উত্তর: হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতির ভিত্তি হল 16 কারণ এই সংখ্যা পদ্ধতিতে 0-9 এবং A, B, C, D, E, F অক্ষর মোট 16টি সংখ্যা বা চিহ্ন ব্যবহার করা হয়েছে।

যেখান থেকে অনুবাদ করা হয়েছে: What Are the Different Types of Number System? by Online EduHelp

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺