ওয়েবসাইট মানে কি? Website নিয়ে পূর্ণাঙ্গ আলোচনা

বর্তমান সময়ের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হলো ইন্টারনেট বা ভার্চুয়াল জগতের সাথে পরিচিত হওয়া এবং তা সঠিকভাবে ব্যবহার করা শিখতে পারা। ইন্টারনেট জগতের সবথেকে কমন বিষয়গুলোর গুলোর একটি হলো ওয়েবসাইট (Website)। এই ওয়েবসাইট এমন একটি বিষয়, যা আমাদের ইন্টারনেট জগতে পা দেয়ার সাথে সাথেই আমাদের সামনে চলে আসে। ফেসবুক একটি ওয়েবসাইট, গুগল একটি ওয়েবসাইট, আপনি এই লেখাটি যে সাইটে পড়ছেন (পাঠগৃহ ডট কম) তা নিজেও একটি ওয়েবসাইট। আজকে আমরা এ বিষয়ে আরও বিস্তারিত এবং আরও ভালোভাবে জানার চেষ্টা করব। তাহলে শুরু করা যাক।

ওয়েবসাইট মানে কি? Website নিয়ে পূর্ণাঙ্গ আলোচনা


ওয়েবসাইট মানে কী?

মূলত ওয়েবসাইট হচ্ছে অনেকগুলো ওয়েবপেজের সমষ্টি। এটি সাধারণত সকল ধরনের মানুষের জন্য উম্মুক্ত রাখা হয়, এবং এখান থেকে সেবা নিতে চাইলে ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে হয়। ওয়েবসাইটের পুথিগত সংজ্ঞা হয়তো জানলেন। এবার একটু সহজে বুঝে নেয়া যাক ওয়েবসাইট আসলে কী? 


আপনি এখন এই যে লেখাটি পড়ছেন, এই পেজটির উপর থেকে নিচ পর্যন্ত সম্পূর্ণটি একটি ওয়েব পেজ। এরকম অনেকগুলো ওয়েবপেজ পরষ্পর যুক্ত হয়ে একটি সার্ভারে থাকে এবং ওয়েবসাইট নাম ধারণ করে। আপনি এই ওয়েবপেজের বিভিন্ন স্থানে (লিংকে) ক্লিক করে আরও অনেকগুলো ওয়েবপেজে যেতে পারবেন যারা প্রত্যেকেই এই ওয়েবসাইটের একেকটি ওয়েবপেজ। 


যেকোনো ধরনের ওয়েবপেজই পরষ্পর যুক্ত অবস্থায় ইন্টারনেটে হোস্ট করা থাকলেই তাকে ওয়েবসাইট বলা হবে। সে হিসেবে আমাদের এই সাইট pathgriho.com একটি ওয়েবসাইট, আপনার প্রিয় facebook.com একটি ওয়েবসাইট, আপনার প্রয়োজনের google.com-ও একটি ওয়েবসাইট। ওয়েবসাইট নিয়ে আমরা আরও জানব, তবে তার পূর্বে আমাদের উচিত ওয়েব পেজ নিয়ে আরেকটু জানা।


ওয়েবপেজ এবং ওয়েবসাইট কীভাবে তৈরি করা হয়?

ওয়েব সাইট যেহেতু অনেকগুলো ওয়েবপেজের অংশ, তাই স্বাভাবিকভাবেই ওয়েবসাইট তৈরি করতে চাইলে আগে ভিন্ন ভিন্ন ওয়েবপেজ তৈরি করে নিতে হবে। ওয়েবপেজ তৈরির জন্য অনেকগুলো অপশন আছে। মূল কথা, আপনাকে কোডিং করতে হবে বা ব্লগার, ওয়ার্ডপ্রেসের মতো সাইটকে ব্যবহার করতে হবে যারা আপনার জন্য কোডিংকে সহজ করে দেবে। 


কী রকম? ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন। আপনার প্রয়োজন হবে একটি ওয়েবপেজ তৈরি করা। একটি ওয়েবপেজ আপনি তৈরি করতে পারবেন HTML দিয়েই। সুন্দর করে সাজাতে চাইলে ব্যবহার করতে পারবেন CSS। একদম বিগিনারদের জন্য HTML, CSS দিয়ে তৈরি একটি ওয়েবপেজ কেমন হতে পারে তা বুঝার জন্য আমার তৈরি একটি সাধারণ ওয়েবপেজ লিংক করে দেয়া হলো। দেখে নিতে পারেন নিচের লিংকে ক্লিক করে।

এই উদাহারণ প্রজেক্টের মতো আরও কয়েকটি পেজ তৈরি করে যদি লিংক করে দেয়া হয়, তবেই তৈরি হয়ে যাবে একটি ওয়েবসাইট। আপনি এর সাথে JavaScript, Python আরও অনেক কিছু যুক্ত করে তৈরি করতে পারবেন চমৎকার সব ওয়েবসাইট। ওয়েবসাইট বানানো নিয়ে বিস্তারিত জানতে পড়ুন: ওয়েব ডেভেলপমেন্টের সম্পূর্ণ গাইডলাইন।


ওয়েবসাইট কত প্রকার?

ওয়েবসাইটকে অনেকগুলো দিক থেকেই কয়েকভাগে ভাগ করা যায়। ইউজার কর্তৃক কোনো কিছু পরিবর্তন করা যায় কী না- তার ভিত্তিতে ওয়েবসাইট দুই প্রকার। যথা: স্ট্যাটিক ওয়েবসাইট এবং ডিনামিক ওয়েবসাইট। আবার সংগঠনের মাত্রার উপর ওয়েবসাইট আরও অনেক প্রকার। আবার ব্যবহারের উপর ভিত্তি করেও ওয়েবসাইট অসংখ্য প্রকারের হয়ে থাকে। ব্যবহারের ভিত্তিতে ওয়েবসাইটের কিছু প্রকারভেদ নিচে দেয়া হলো।


তথ্যমূলক ওয়েবসাইট

এসকল ওয়েবসাইটে আপনি বিভিন্ন ধরনের তথ্য পেয়ে থাকবেন। পাঠগৃহ ডট কমে পাবেন শিক্ষণীয় বিভিন্ন তথ্য, উইকিপিডিয়াতে পাবেন আরও অনেক তথ্য, ক্রিকিনফোতে পাবেন ক্রিকেট সম্পর্কিত তথ্য, টেককিবে পাবেন টেকনোলোজি জগতের তথ্য। অর্থাৎ এই তথ্যমূলক ওয়েবসাইটকে আবার তাদের দেয়া তথ্যের উপর ভিত্তি করে অনেকগুলো ভাগে ভাগ করা যায়।

অনলাইন কোর্সের ওয়েবসাইট

বহুব্রীহি, টেন মিনিট স্কুল, ঘুড়ি লার্নিং এর মতো দেশি এবং কোর্সেরা, এডএস, উডেমির মতো বিদেশী অসংখ্য ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি অর্থের বিনিময়ে কোর্স করতে পারবেন বিভিন্ন বিষয়ের উপর এবং কোর্স শেষ করে পাবেন সার্টিফিকেট।

ই-কমার্স ওয়েবসাইট

দারাজ, ইভ্যালি, আলিবাবা, অ্যামাজন ইত্যাদি ওয়েবসাইট যেখান থেকে কাস্টমার পণ্য ক্রয় করতে পারেন, সেসকল ওয়েবসাইটই ই-কমার্স ওয়েবসাইট। একেক ই-কমার্স ওয়েবসাইটের পলিসি এবং সেবা দেয়ার ধরন একেক রকম।

পোর্টফোলিও

ব্যক্তির নিজের ভার্চুয়াল সিভি বলা হয়ে থাকে পোর্টফোলিওকে। পোর্টফোলিওর মাধ্যমে একজন ব্যক্তি তার বিভিন্ন যোগ্যতা, কাজ সবকিছুই তুলে ধরতে পারেন। উদাহারন প্রজেক্ট ০২ হিসেবে আমার তৈরি সাধারণ একটি পোর্টফোলিও দেখতে ক্লিক করুন এখানে

সার্চ ইঞ্জিন সাইট

গুগল, ডাকডাকগো, বিং, পিপীলিকা এসব সার্চ ইঞ্জিনও একেকটি ওয়েবসাইট। অনেকগুলো ওয়েবপেজের সমন্বয়েই এসব তৈরি।

সামাজিক যোগাযোগ সাইট

ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামের সাইটগুলোও ওয়েবসাইট এবং এরা সামাজিক যোগাযোগ ওয়েবসাইট। এসকল ওয়েবসাইটের কাজ সম্পর্কে আপনারা অবহিত আছেন আগে থেকেই আশা করি।

নিউজ পোর্টাল

প্রথম আলো ডট কম, সময় নিউজ ডট টিভি, বিবিসি এমন অসংখ্য ওয়েবসাইট আছে যারা খবর সংগ্রহ করে থাকে এবং তা আমাদের জানায়। এসকল ওয়েবসাইটকে বলা হয় নিউজ পোর্টাল।

এমন আরও অনেক রকম ওয়েবসাইট রয়েছে ইন্টারনেট জগতে। আশা করি ওয়েবসাইট কী এবং ওয়েবসাইটের ধরন কেমন সেসব সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন। 

যদি স্ট্যাটিক ওয়েবসাইট, ডিনামিক ওয়েবসাইট, হোম পেজ, ডোমেইন ইত্যাদি সম্পর্কে জানতে চান তবে এখানে ক্লিক করুন

Below Post Ad