Right Form of Verbs Rules in Bangla (PDF Download)

Right form of verbs আমাদের দেশের স্কুল কলেজের ইংরেজি সিলেবাসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি গ্রামার টপিক। আজ আমরা Right form of verbs এর কিছু নিয়ম জানবো। তোমরা এখান থেকে তোমাদের প্রয়োজনীয় নিয়মগুলো খুঁজে নিয়ে পড়তে পারবে Right form of verbs। তবে প্রথমে আমরা কয়েকটি নিয়ম দেখে নিই যেই নিয়মগুলো সাধারণত অন্য কোথায় পাওয়া যায় না (একেবারেই পাওয়া যায় না বলিনি, তবে সাধারণত পাওয়া যায় না।) 

Right Form of Verbs Rules in Bangla (PDF Download)

আমরা নিয়মগুলো দেখব উদাহারণ দিয়ে যাতে করে আমরা সহজে মনে রাখতে পারি।  তাহলে শুরু করা যাক। 


1. My father (come) next week.

এর উত্তর হবে My father is coming next week. কারণ next day, next week এমনকি next month এর ক্ষেত্রে তাদেরকে পুরোপুরি ভবিষ্যত হিসেবে কাউন্ট না করে নিকট ভবিষ্যত হিসেবে ধরা হবে। আর নিকট ভবিষ্যতের জন্য will দিয়ে future tense এর গঠন উত্তর হবে না।


2. Seven and three (make) ten.

এর উত্তরে makes হবে। অর্থাৎ, Seven and three makes ten. এখানে মূলত যোগ বুঝানো হয়েছে। ইংরেজিতে এমন যোগ এবং গুণের ক্ষেত্রে এমন হয়। অর্থাৎ, seven and three makes 21 হলেও makes হবে, make না।


3. Thirty days (have) April.

এখানে পরিমাণ বুঝানো হয়েছে। এমনভাবে যেকোনো ধরনের পরিমান বুঝানো হলেই তা সাধারণত singular হিসেবে কাউন্টেড হয়। তাই এর উত্তর হবে thirty days has April। একই ভাবে Thirty miles is a long distance, 5 kg sugar is too heavy ইত্যাদি হবে।


4. They prefer (offer) me to go to the mall.

prefer এবং want এর পর to + base form of the verb হয়। অর্থাৎ এর উত্তর হবে, they prefer to offer me to go to the mall এমন। যদিও verb এর পর আবার verb থাকলে ২য় verb এর সাথে ing যুক্ত হয়, তবে এক্ষেত্রে ব্যতিক্রম।

5. Either he or his brothers (be) responsible for this.

Either...or যুক্ত বাক্যে or এর পরের Subject অনুযায়ী verb বসবে। এক্ষেত্রে his brothers সাবজেক্টটি plural হওয়ায় verb হবে are। উত্তর হবে, Either he or his brothers are responsible for this. 

এমন নিয়ম আরও অনেকগুলো আছে, যা পরবর্তীতে কোনো একদিন আবার শেয়ার করব। আজ তাহলে Right for of verbs এর অন্যান্য নিয়মগুলো দেখে নিই।

Right Use of Verbs Rules in Bangla

১. চিরন্তন সত্য বা অভ্যাস বুঝালে present idefinite tense হবে। এক্ষেত্রে Subject যদি third person, singular number হয় তবে verb এর শেষে s বা es যুক্ত হয়।
  • The sun rises (rise) in the East.
  • The colour of his eyes is (be) grey.
২. am/is/are/was/were/have/has/had ছাড়া অন্যান্য auxiliary verb এর পর verb এর present form বসে।
  • I shall visit the Bangladesh University of Textiles tomorrow.
  • I ought to love my family.
এমন অন্যান্য নিয়মের নোট এবং ভিডিও লেকচার এর কিছু লিংক নিচে দেয়া হলো। সেখান থেকে তোমাদের পছন্দের নোটটি সংগ্রহ করে নাও।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺