Web Development এর সম্পূর্ণ গাইডলাইন (PDF Download)

ওয়েব ডেভেলপমেন্ট বর্তমান সময়ে খুব পরিচিত একটি টার্ম। বর্তমান পৃথিবীতে টিকে থাকতে বিভিন্ন বিষয়ে পারদর্শী হতে হয়। ভার্চুয়াল জগতের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে এই ওয়েব ডেভেলপমেন্ট অন্যতম। ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে আপনার যা যা প্রয়োজন হবে। প্রথমেই বলে নিচ্ছি, এটি শুধু একটি গাইডলাইন। আপনি এটাকে আপনার মতো কেটেছিরে নিতে পারলেই সফলতা পাবেন। 


ওয়েব ডেভেলপমেন্ট শেখার ধাপ (toc)

অফার

  1. টেন মিনিট স্কুলের ৪৫০০ টাকার ওয়েব ডিজাইনিং কোর্সটি মাত্র ৪৫০ টাকায় করতে ক্লিক করুন এখানে

নিজেকে প্রস্তুত করুন।

নিজেকে প্রস্তুত করুন বলতে এখানে মানসিকভাবে নিজেরে তৈরির সাথে সাথে ওয়েব ডেভেলপমেন্ট জগত সম্পর্কে বেসিক জ্ঞান বৃদ্ধির কথা বলতে চাচ্ছি। আপনাকে লম্বা সময় অনেক বেশি মনোযোগের সাথে নিয়মিত ওয়েব ডেভেলপমেন্টের সাথে লেগে থাকতে হবে। তাই মানসিক প্রস্তুতি জরুরি। মানসিক প্রস্তুতির পাশাপাশি আপনার প্রয়োজন হবে ওয়েব ডেভেলপমেন্ট জগত সম্পর্কে বেসিক ধারণা নিয়ে নেয়া। অর্থাৎ, HTML, CSS, JS সহ অন্যান্য ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে সাধারণ ধারণা নিতে হবে।

Web Development এর সম্পূর্ণ গাইডলাইন (PDF Download)

একটু বিস্তারিত জানা।

এক্ষেত্রে আপনাকে ফ্রন্ট এন্ড, ব্যাক এন্ড সম্পর্কে বিস্তারিত জানতে হবে। আরও জানতে হবে ওয়েব সাইট, ওয়েব পেজ আসলে কি? কিভাবে কাজ করে।


এক্ষেত্রে আপনার যা যা শিখতে হতে পারে সেগুলো হলো:
  • HTML5
  • CSS3
  • Bootstrap
  • JavaScript
  • JQuery
  • NodeJS
  • PHP
  • Laravel
  • MySQL ইত্যাদি

ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড আসলে কি? 

ফ্রন্ট এন্ড হচ্ছে বাইরে থেকে যা দেখা যাচ্ছে আর ব্যাক এন্ড হচ্ছে বাইরে যা দেখা যাচ্ছে তা দেখানোর জন্য ভেতরে চলমান কাজ সমূহ।
একটা উদাহারণ দেয়া যাক। মনে করি, একটি ওয়েবপেজ তৈরি করব যেটাতে একটা ক্যালকুলেটর থাকবে এবং তা সঠিকভাবে হিসাব করে ফলাফল জানাতে সক্ষম হবে। তাহলে ক্যালকুলেটরটি দেখতে কেমন হবে, কোন লাইনে কয়টা বাটন থাকবে, +, -, *, /, % কোথায় থাকবে সবই Front-End এর কাজ। এক কথায় খালি চোখে যা দেখা যাবে তাই ই Front-End। অন্যদিকে আপনি ক্যালকুলেটরের বাটন চাপলে সেই ইনপুট গ্রহন করে আপনার আদেশ অনুযায়ী কাজ কর্ম মানে যোগ বিয়োগ ইত্যাদি করে ফলাফল বের করে আনাটা আপনি-আমি খালি চোখে ওয়েবপেজে দেখতে পারব না, এই কাজ গুলোই Back-End এর অন্তর্ভূক্ত।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে শুরু করুন

নিজেকে জানা হলো, এ সম্পর্কেও জানা হলো। এবার বাকি শেখা। শেখার শুরুটা তবে করে ফেলুন। আপনি ঠিক কিভাবে শিখে সফল হতে পারবেন তা আপনিই ভালোভাবে বুঝবেন। তবে আমরা এখানে আপনাকে একটা উপায় শুধু জানাবো, আপনার জন্য কার্যকর উপায় আপনাকেই খুঁজে নিতে হবে। 

ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখব?

এর জন্য আমরা ৪ টি ধাপের কথা বলতে পারি।
  1. প্রথমে শুধু ভিডিও দেখুন
  2. তারপর আবার ভিডিও দেখুন এবং প্র্যাকটিস করুন
  3. তারপর প্র্যাকটিস করুন ও এক্সপ্লোর করুন
  4. আবার প্র্যাকটিস করুন
ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনি ইউটিউবকে করে নিতে পারেন নিজের প্রথম পছন্দ। ফ্রি সোর্স হিসেবে এখানে আপনি পাবেন অসংখ্য ভালো ভালো ভিডিও কন্টেন্ট যা আপনার ভালো লাগতে বাধ্য। প্রথম প্রথম আপনি শুধু ভিডিও দেখুন। অনুশীলনের প্রয়োজন নেই। কিছু টার্ম, বেসিক কাজ গুলোর সাথে পরিচিত হন।
পরবর্তী ধাপে আবারও ভিডিওগুলো দেখুন এবং আপনি নিজে অনুশীলন করুন। অনুশীলনের জন্য সেরা কোড এডিটর হতে পারে VS Code বা Visual Studio Code। একেবারে সাধারন Notepad দিয়েও করা যায় কোডিং। তবে একটু রঙ মাখিয়ে চোখের আরাম করতে Notepad++ ব্যবহার করা যায়। 

ওয়েব ডেভেলপমেন্টের জন্য যে টেক্সট এডিটর গুলো ব্যবহার করতে পারেন সেগুলো হলো

  1. VS Code
  2. Sublime Text
  3. Atom
  4. Vim
  5. Notepad++

ভিডিও দেখার সময় অবশ্যই সিরিয়াল মেইন্টেইন করে ভিডিও দেখবেন। এক্ষেত্রে আপনি ইউটিউবে ভালো ভিডিও কন্টেন্ট ক্রিয়েটরদের প্লেলিস্ট অনুসরন করতে পারেন। চাপ ছাড়া নিজ থেকে যদি শেখার আগ্রহ না পান তবে অনলাইন কোর্সও করতে পারেন। বাংলা ভাষায় 'বহুব্রীহি'-র আছে ফ্রি এবং প্রিমিয়াম উভয় ধরনের কোর্সই। "Complete HTML5, CSS3 & Bootstrap 4" নামের ফ্রি কোর্সটিও আপনি করতে পারেন সেখান থেকে। আর ব্যাকএন্ড সহ একসাথে শেখানোর জন্য তাদের আছে 'Career Track: Full Stack (MERN) Web Development with JavaScript' নামক কোর্স। নামের উপর ক্লিক করে ঘুরে আসতে পারেন তাদের কোর্স পেজ থেকে। 

আরও পড়ুন: 

এ পর্যন্ত হলে আপনি এবার নির্দিষ্ট ভিডিও দেখা বাদ দিতে পারেন। এবার নিজের মতো করে মনে মনে প্ল্যান করে সেই অনুযায়ী ওয়েব পেজ তৈরির চেষ্টা করতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন সময় আটকে যাবেন এটাই স্বাভাবিক। আটকে যাওয়া আপনাকে সামনের দিকে ঠেলে নিতে নিচের দেয়া সোর্স গুলোকে ভালোভাবে ব্যবহার করতে শিখে নিতে পারেন। 
এই ওয়েবসাইট গুলো থেকে আপনি ফ্রিতে অনেক বেশি পরিমাণে তথ্য নিতে পারবেন ওয়েব ডেভেলপমেন্ট জগতের। এদের মধ্যে Stack Overflow তে প্রয়োজনে প্রশ্ন করতে পারেন, যেখান থেকে ভালো মানের উত্তর পাবেন আপনার সমস্যা সম্পর্কিত। 

ভালোভাবে এই পর্যন্ত করতে পারলে আপনি এবার নিজের মতো করে কিছু প্রজেক্ট তৈরি করতে পারেন। নিজের পোর্টফোলিও তৈরি করতে পারেন। এবং তা GitHub এ প্রকাশ করতে পারেন। আমাদের তৈরি একটি প্রজেক্ট ToolKib দেখেও আপনি আপনার প্রজেক্টের আইডিয়া ঠিক করতে পারেন। 

আজ এ পর্যন্তই। সংক্ষেপে Web Development সম্পর্কে যতটুকু বিস্তারিত জানানোর চেষ্টা করা যায় তা করার চেষ্টা করা হয়েছে এখানে। কোনো প্রশ্ন থাকলে করতে পারেন কমেন্ট বক্সে কিংবা আমাদের ফেসবুক পেজে। এই আর্টিকেলটির PDF Download করতে ক্লিক করুন Download PDF-এ। 
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺