Summary Writing Rules in Bangla for Class 6 to 12 (PDF Download)

Summary Writing এর নিয়মসমূহ আলোচনা করা হলো এই লেখায়। এই নিয়ম গুলো মেনে চলতে পারলে আশা করা যায় যেকোনো Passage থেকে সুন্দর এবং খুব ভালো মার্ক এনে নিতে সক্ষম এমন Summary লেখা সম্ভব হবে আশা করি। তাহলে নিয়মগুলো দেখা যাক।

Summary Writing Rules in Bangla for Class 6 to 12 (PDF Download)


Rule 1: Title

Summary Writing এ Summary এর জন্য কোনো প্রকার Title দেয়া যাবে না। Summary এর জন্য Title প্রদান করা অনুচিত কাজ, করলে মার্ক কমে যাওয়া স্বাভাবিক। 

Rule 2: From Passage

Summary করার সময় প্রদত্ত Passage থেকে হুবহু কপি করা যাবে না। যদি একেবারেই Copy করা ছাড়া অন্য কোনো উপায় না পাওয়া যায়, তবে দুটি কাজ করা যেতে পারে।
  • Passage এর Word গুলোর Synonym ব্যবহার করা।
  • Passage এর Sentence টি Simple থাকলে Complex, Compound বা এমনভাবে পরিবর্তন করে দেয়া। বা Superlative, Comparative ভাবেও পরিবর্তন করা যেতে পারে।

Rule 3: Length

৫-৬ টির বেশি বাক্য লেখা যাবে না। কোনোভাবেই অর্ধেক পৃষ্ঠার বেশি লেখা যাবে না। "বেশি লিখলে বেশি মার্ক"- এমন ভাবা যাবে না। তবে Passage টি যদি অনেক বেশি বড় হয়, তবে এই নিয়মের খানিকটা ব্যতয় ঘটানো যেতে পারে। তবে অনেক বেশি ব্যতয় না।

Rule 4: Sentence Connectors

Connectors এর ব্যবহার বাড়াতে হবে। একাধিক Sentence এর মধ্যে কানেক্টর যোগ করে এক বাক্যে পরিণত করার সুযোগ থাকলে তা করতে হবে। Sentence Connectors এর নিয়ম জানতে পড়ুন: Sentence Connectors Rules in Bangla। 

Rule 5: Avoiding Examples

প্রদত্ত Passage এ যদি কোনো ধরনের Example থাকে, তবে Summary লেখার সময় তা বাদ দিতে হবে। তবে যদি example গুলো বাদ দেয়ার ফলে summary তার মূল অর্থ হারিয়ে ফেলে, সেক্ষেত্রে ততটুকু উদাহারণ উল্লেখ করা যাবে যতটুকু একেবারেই প্রয়োজন। 

Rule 6: No Analysis

Passage এর কোনো অংশের বা পুরো Passage এর Analysis বা কোনো ধরনের Personal Comment করা যাবে না। Passage এ কোনো Analysis থেকে থাকে তবে তার মূল বিষয়টুকু উল্লেখ করে দিতে হবে Summary তে।

Rule 7: Definition and Reasons

Passage ঘাটাঘাটি করে সংজ্ঞামূলক বাক্য এবং How and Why এর উত্তর মূলক বাক্য গুলোকে Summary তে আনা উচিত। এতে করে অল্প কথায় পুরো Passage এর বিষয়বস্তু বুঝিয়ে বলা সম্ভব হবে। এবং আপনার সামারি অনেক বেশি ভালো হবে।

Rule 8: Tense

Passage টি যদি Past বা Future Tense এ হয়, তবে Summary ওই টেনসে লেখা যেতে পারে। তবে স্বাভাবিক অবস্থায় Summary লেখার সময় Present Tense ব্যবহার করা উত্তম। এবং যেই Tense-ই ব্যবহার করা হোক না কেন, সম্পূর্ণ উত্তরে একটি Tense-ই রাখতে হবে।

Rule 9: Narration

কোনো ধরনের Direct Speech রাখা যাবে না। Indirect Speech এ Summary লিখতে হবে। 

Rule 10: The passage is about

অনেকেই Summary লেখা শুরু করার সময় The Passage is about + main topic of the passage দিয়ে শুরু করে থাকে। এমনটি করা যাবেনা। বা 'The passage deals with' ধরনের কথা দিয়েও শুরু করা যাবেনা।

Rule 11: Para Number

পুরো Summary এক প্যারায় লেখতে হবে। এক প্যারার বেশি করা যাবেনা। 

Rule 12: First Word and Sentence

Summary এর First Word টা দিয়েই বুঝিয়ে দিতে হবে পুরো Summary/Passage টি কিসের উপর লেখা হয়েছে। First word টা হবে টপিকের নাম এবং প্রথম বাক্যটিই হওয়া উচিত তার সংজ্ঞা। তবে এমনভাবে না করা গেলেও খুব একটা সমস্যা নেই। 

Rule 13: In case of Poem

যদি কোনো Poem এর ক্ষেত্রে সামারি লেখতে বলে এবং সেই Poem এর কিছু কথা শুধুই কবির নিজের উপলব্ধি, সবার উপলব্ধি না, তবে তা সামারিতে আনতে হবে কবির নাম উল্লেখ করে দেয়া উচিত। যদি কবির নাম মনে না থাকে বা দেয়া না থাকে তবে 'The poet thinks/thought' দিয়ে লিখে দিলে ভালো হয়।

এবার একটি উদাহারণ দেখা যাক। 
What is Diaspora? এর Summary নিন্মরূপ:

Summary: Diaspora means migration of a community from one place to another of the world by force or will. Diasporas of Jewish, Aryans, African and Palestinian are some of the remarkable diasporas of world history which are caused by many reasons. But now the main cause of this fact is globalization.

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺