Completing Story Rules in Bangla for Class 6 to 12 (Story Writing PDF Download)

Story Writing এর গুরুত্বপূর্ণ কিছু নিয়ম এই লেখায় তুলে ধরা হলো। Story Writing বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার ইংরেজি সিলেবাসের অন্যতম একটি অংশ। Story Writing ভালোভাবে করতে পারলে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারার সম্ভাবনা বেড়ে যায় কয়েকগুন। তাহলে দেখে নেয়া যাক Story Writing এর Rules বাংলায়।

Story Writing Rules in Bangla for Class 6 to 12 (Completing Story PDF Download)


Story Writing Rules in Bangla for Class 6, 7, 8, 9, 10 and 11-12

  1. প্রথমেই স্টোরিটির একটি নাম দিতে হবে। টাইটেল অংশটি যত বেশি চমৎকার করা যাবে, শিক্ষকের তত বেশি পছন্দ হবে। তাই Title of the Story ভালোভাবে ভেবে দেয়া অন্যতম গুরুত্বপূর্ণ কাজ Story Writing এর ক্ষেত্রে। টাইটেলটি Sentence হতে পারবে না, Phrase হতে হবে। উদাহারণ 1.1 এ দেখানো হয়েছে নিচে।
  2. প্রশ্নে গল্পের যতটুকু দেয়া থাকবে, ওই অংশটুও তুলতে হবে। এবং এই অংশটুকুর নিচে Underline করে দিতে হবে যাতে করে পরীক্ষক (যিনি খাতা দেখবেন) তাকে আর এই অংশটুকু পড়তে না হয়।
  3. অন্তত ৩ থেকে ৫ টি আলাদা আলাদা প্যারা করতে হবে। আমরা সাধারণত আলাদা para না করে paragraph এর মতো এক প্যারাতেই স্টোরি কমপ্লিট করে থাকি যা পুরোপুরি অনুচিত। Story Writing এর সময় আমাদের মনে রাখতে হবে আমরা গল্প লিখছি, অনুচ্ছেদ না। তাই একাধিক প্যারা বাধ্যতামূলক। কারণ আজ পর্যন্ত আপনি এমন কোনো গল্প হয়তো পড়েননি যেখানে এক প্যারাতেই পুরো গল্প শেষ করা আছে। গল্প পড়তে চাইলে আমাদের অদ্রিশিখর প্রথম সংখ্যা থেকে পড়তে পারেন অপূর্ণতা, মিসপ্লেসড, সাইরেন এবং উড়ে যাও পাখি। এবং অদ্রিশিখর দ্বিতীয় সংখ্যা থেকে পড়তে পারেন সভ্যতা এবং এক টুকরো চাঁদ।
  4. গল্পের ভেতরে Direct Speech ব্যবহার করতে হবে এবং একেকটি Direct Speech কে একেকটি আলাদা Para হিসেবে দেখাতে হবে। যার উদাহারণ নিচের 4.1 এ দেখানো হলো।
  5. প্রয়োজনের অতিরিক্ত চরিত্র গল্পে অন্তভূক্ত করা অনুচিত কাজ।
  6. দেড় থেকে দুই পৃষ্ঠা, সর্বোচ্চ আড়াই পৃষ্ঠা লিখতে হবে HSC এর Word Limit অনুযায়ী। ৭-৮ পৃষ্ঠা লেখা যাবে না।
  7. গল্পে কোনো নীতিবাক্য আনা যাবে না, কোনটা ভালো কোনটা খারাপ এসব বিচার করা যাবে না। পাশাপাশি কোনো Personal Comment ও করা যাবে না। গল্পে একটি Positive Message দেয়ার চেষ্টা করাই সর্বোত্তম।

উদাহারণ

1.1. Story Writing এর Title হবে Phrase। এর কিছু উদাহারণ দেখানো হলো কিছু Story এর টাইটেল দেখিয়ে।
  • Helpful Dove and Grateful Ant
  • Happiness Lies in Contentment
  • Grasp All, Lose All
  • United We Stand, Divided We Fall
  • Unity is Strength
  • A Liar Cowboy
  • Failure is the Pillar of Success
4.1. প্রত্যেক Direct Speech কে আলাদা আলাদা Para করার উদাহারণ নিচে দেখানো হলো।

The hare stopped the tortoise and said, "You slow coach! I feel pity for your speed."
"Though you be swift as the wind, I will beat you in a race," said the tortoise in reply.


আরও দেখুন:

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺