HSC ICT প্রথম অধ্যায় গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর (PDF Download)

একাদশ-দ্বাদশ শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অধ্যায় অনেক গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এই অধ্যায় থেকে সৃজনশীল প্রশ্ন HSC তে খুব কম থাকলেও প্রতিবছরই বহুনির্বাচনী প্রশ্ন এবং জ্ঞানমূলক প্রশ্ন সমূহ অনেক বেশি পরিমাণে এসে থাকে। এই কারণে এই অধ্যায়টি সম্পর্কে ধারণা থাকাটা অনেকটা বেশি গুরুত্বপূর্ণ। এই অধ্যায় খুব ভালোভাবে জানলে পরবর্তী অধ্যায়গুলো খুব সহজে বুঝে নেওয়া যায় কেননা এই অধ্যায়ে বেসিক বিষয়গুলোকে বুঝানো হয়েছে খুব সহজে।

এই আর্টিকেলে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অধ্যায় থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তার উত্তর দিয়ে দেবো। এগুলোকে সহজে আপনারা অনুশীলন করে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে আমরা পিডিএফ ফাইল সংযুক্ত করে দিয়েছি যাতে করে তা খুব সহজে আপনারা ডাউনলোড করে নিয়ে অফলাইনেও অনুশীলন করতে পারেন। আশা করা যায় এই প্রশ্নগুলো থেকে অনেকগুলো প্রশ্ন আপনাদের পরীক্ষাতে কেমন থাকবে।

গ্লোবাল ভিলেজ কাকে বলে?

বিভিন্ন প্রযুক্তির সাহায্যে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশ এবং বিভিন্ন মানুষ একে অপরের সাথে সংযুক্ত, যে কোন মুহূর্তে যে কোন তথ্য বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছানো যাচ্ছে আর এই কাছাকাছি অবস্থান করার মত যে পরিবেশ সৃষ্টি হয়েছে তাকে মূলত বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজ (Global Village) বলা হয়ে থাকে। একজন মানুষ দূরবর্তী অবস্থানে থেকেও বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে পৃথিবীর অপর প্রান্তে থাকা কোন একজন ব্যক্তির সাথে যোগাযোগ করতে পারছেন। এই যোগাযোগের সুব্যবস্থার জন্যই মূলত বর্তমান বিশ্বকে বিশ্বগ্রাম বা Global Village বলা হয়ে থাকে।

রিমোট সার্জারি কি?

যে পদ্ধতিতে বা প্রযুক্তির মাধ্যমে একজন সার্জেন্ট দূরবর্তী অবস্থানে থেকে কোন রোগীর করতে সার্জারি করতে পারেন সেই পদ্ধতি বা প্রযুক্তিকে রিমোট সার্জারি বলা হয়ে থাকে। যেহেতু দূরবর্তী অবস্থানে থেকে প্রযুক্তির মাধ্যমেই সার্জারি করা হচ্ছে সেহেতু একে বলা হয় রিমোট সার্জারি।

ইমেইল কাকে বলে?

E-mail শব্দের অর্থ Electronic mail। ইন্টারনেটের মাধ্যমে একাধিক ব্যক্তির মধ্যে তথ্য আদান প্রদানের জন্য আধুনিক প্রযুক্তিকে ইমেইল বলা হয়। এই পদ্ধতিতে একজন ব্যক্তি খুব সহজে ইন্টারনেটের ব্যবহার করে পৃথিবীর অন্য প্রান্তে থাকা অন্য ব্যক্তির কাছে মেইল বা চিঠি পাঠাতে পারবে।

ই-টিকিট কাকে বলে?

ইলেকট্রনিক উপায় সংগ্রহ করা ও সংরক্ষন করা ক্রিকেটকে মূলত ইতিকেট বলা হয়ে থাকে। ই-টিকিট হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে কোন প্রকার কাগজের টিকিট না দিয়ে ইলেক্টরনিক পদ্ধতিতে টিকিট এর মাধ্যমে যাত্রীদের সর্বোচ্চ সেবা প্রদান করা হয়। ই টিকেট মূলত সংরক্ষণ করা হয়ে থাকে ইলেকট্রনিক উপায়ে সেটা হতে পারে ইন্টারনেটের মাধ্যমে অথবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে। ১৯৯৫ সালে যুক্তরা্ট্রের এয়ার ট্রান্সপাের্ট সর্বপ্রথম ই-টিকিটিং ব্যবস্থা চালু করে।

ই-ব্যাংকিং কাকে বলে?

ই-ব্যাংকিং বা Electronic Banking এমন একটি ব্যবস্থা যেখানে ব্যাংকের শাখা বলে কোন ধারণা থাকবে না বিধায় গ্রাহকরা যেকোনাে শাখায় গিয়ে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন করতে পারবেন। ই-ব্যাংকিং মূলত ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে সম্ভব হলে ইলেকট্রনিক ব্যাংকিং বলা হয়ে থাকে।

HSC ICT প্রথম অধ্যায় গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

E-Book কাকে বলে?

Electronic Book বা e-Book হচ্ছে কম্পিউটার বা বিভিন্ন ডিজিটাল ডিভাইসে সহজে পঠনযােগ্য ইলেক্ট্রনিক বা ডিজিটাল বই। সাধারণত এই বইয়ের অস্তিত্ব শুধুমাত্র কম্পিউটারের বা ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে থাকে। এটি তৈরির ক্ষেত্রে কোন ধরনের কাগজের প্রয়োজন হয়না বা কোন ধরনের কালি প্রয়োজন হয় না।

E- Commerce কাকে বলে?

ইলেকট্রনিক পদ্ধতিতে ব্যবসা-বাণিজ্যের কাজ সম্পন্ন করাকে মূলত ই-কমার্স বলা হয়। এ পদ্ধতিতে আমরা ইন্টারনেট ব্যবহার করে অথবা যে কোন নেটওয়ার্ক সিস্টেম ব্যবহার করে ব্যবসা-বাণিজ্যের কাজ সম্পন্ন করতে পারি বলে এটিকে ইলেকট্রনিক পদ্ধতিতে ব্যবসা বলা হয়ে থাকে। Electronic Commerce কে সংক্ষেপে E-Commerce বলা হয়।

B2B, C2B, C2C কাকে বলে?

একাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠানের মধ্যে ইলেকট্রনিক উপায়ে ব্যবসার কাজ সম্পন্ন হওয়ার পদ্ধতিকে বিজনেস টু বিজনেস (Business to Business) বা B2B ই-কমার্স বলা হয়।

বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ভোক্তার মধ্যে ইলেকট্রনিক উপায়ে ব্যবসায়িক কর্মকাণ্ড সম্পন্ন হলে তাকে কাস্টমার টু বিজনেস (Customer to Business) বা C2B ই-কমার্স বলা হয়ে থাকে।

সরাসরি দুইজন ক্রেতার মধ্যে অনলাইনের মাধ্যমে বাণিজ্যকে Consumer to Consumer বা C2C ই-কমার্স বলা হয়ে থাকে।

Smart Home কাকে বলে?

স্বয়ংক্রিয় সুবিধাসম্পন্ন এবং ইন্টারনেটের সাথে যুক্ত বাড়িতে স্মার্ট হাউস বলা হয়ে থাকে। স্মার্ট হাউস মূলত বিভিন্ন উন্নত প্রযুক্তির মাধ্যমে গঠিত হয়ে থাকে। যেখানে কণ্ঠস্বরের মাধ্যমে বিভিন্ন যন্ত্রপাতি চালানো ও বন্ধ করা যাবে এবং ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা যাবে। মূলত বসবাসরত বিভিন্ন বয়সের মানুষের জন্য বিভিন্ন সুবিধা সৃষ্টি করার উদ্দেশ্যে স্মার্ট হাউজ গঠিত হয়ে থাকে।

Artificial Intelligence কাকে বলে?

কৃত্রিমভাবে তৈরিকৃত বুদ্ধিমত্তাকে বলা হয়ে থাকে Artificial Intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা। একজন মানুষ যেভাবে চিন্তা করে থাকে ও বিভিন্ন সমস্যার সমাধান নির্ণয় করে থাকে ঠিক তেমনি ভাবে এটি মানুষের চিন্তার অনুকরণ করে।

>2019 সালের HSC ICT বোর্ড পরীক্ষা প্রশ্ন PDF সহ

ক্রায়োসার্জারি কি?

ক্রায়োসার্জারি হচ্ছে এমন একটি সার্জিক্যাল পদ্ধতি যার মাধ্যমে অতিরিক্ত ঠান্ডা তাপমাত্রায় শরীরে অবস্থিত কোনো টিউমার বা ক্যান্সার কে ধ্বংস করা হয়। "Cryo" একটি গ্রিক শব্দ যার অর্থ ঠান্ডা বা বরফের মত। যেহেতু এ চিকিৎসা পদ্ধতিতে প্রথমে শরীরের ক্ষতিগ্রস্ত অংশকে ঠান্ডা করা হয় সেহেতু এ চিকিৎসা পদ্ধতিকে ক্রায়োসার্জারি বলা হয়।

Cyber Crime কাকে বলে?

ইন্টারনেটভিত্তিক যে সকল অপরাধ সংঘটিত হয় তাকে সাইবারক্রাইম বলা হয়ে থাকে। যদি কোন ব্যক্তি অনুমতি ব্যতীত কোন সিস্টেম বা ব্যক্তিগত তথ্য দখল করে নেয় অথবা কোন ইন্টারনেট ব্যবহারকারীর ক্ষতি করে তখন তাকে সাইবার ক্রাইম বলা হয়ে থাকে। সাইবার ক্রাইম বর্তমানে পৃথিবীর অন্য অন্য অপরাধ গুলোর মধ্যে অন্যতম এবং এটি একটি গর্হিত কাজ।

হ্যাকিং কাকে বলে?

একজন ইন্টারনেট ব্যবহারকারী বা কোন প্রতিষ্ঠানের ব্যবহারকৃত সিস্টেমে বিনা অনুমতিতে প্রবেশ করা অথবা দখল নেওয়াকে হ্যাকিং বলা হয়। যেহেতু এটি বিনা অনুমতিতে করা হয়ে থাকে এবং কিছু ক্ষেত্রে ক্ষতিসাধন করা হয়ে থাকে সেহেতু এটি একটি গর্হিত কাজ এবং এটি এক প্রকার অপরাধ।

VIRUS কি?

কম্পিউটার বা সিস্টেমে অবস্থিত যে প্রোগ্রাম ওই কম্পিউটার বা সিস্টেমের ক্ষতিসাধন করে তাকে VIRUS বলা হয়ে থাকে। এর পূর্ণরূপ Vital Information Resources Under Siege। এ ধরনের প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে অবস্থানরত অন্যান্য প্রোগ্রামকে ক্ষতিগ্রস্ত করে এবং অনেক ক্ষেত্রে কম্পিউটারের সকল প্রকার কন্ট্রোল নিয়ে নিতে সক্ষম।

সফটওয়্যার পাইরেসি কি?

কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তৈরিকৃত কোন সফটওয়্যারকে বিনা অনুমতিতে প্রতিলিপন করা বা পরিবর্তন করে নিজেদের নামে বাজারজাতকরণ করা অথবা ছড়ানোকে সফটওয়্যার পাইরেসি বলা হয়। যেহেতু এই পদ্ধতিতে সফটওয়্যার নির্মাতা অথবা সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠানকে কোন ভাবে জানানো হয় না এবং তাদের থেকে অনুমতি নেয়া হয় না সেহেতু এটি এক ধরনের চুরি এবং গর্হিত কাজ।

প্লেজারিজম কাকে বলে?

কোন লেখা বা তথ্য যদি প্রকৃত লেখকের অনুমতি না নিয়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজেদের নামে চালিয়ে দেন তবে সেই সংঘটিত অপরাধকে প্লেজারিজম বলা হয়। এই পদ্ধতিতে যেহেতু আসল শিল্পী বা লেখকের অনুমতি নেয়া হয় না সেহেতু এটি এক প্রকার চুরি হিসেবে ধরা হয়।

ফ্রিল্যান্সিং কাকে বলে?

কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির সাথে দীর্ঘস্থায়ী চুক্তি না করে একটি কাজের বিভিন্ন অংশ অথবা সম্পূর্ণ একটি কাজ সম্পন্ন করাকে এবং তা থেকে অর্থ উপার্জনের পদ্ধতিকে ফ্রিল্যান্সিং বলা হয়ে থাকে। ইন্টারনেটের সাহায্যে ফ্রিল্যান্সিং কে বর্তমানে অন্য মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। যেখানে পৃথিবীর যেকোনো স্থান থেকে একজন ফ্রিল্যান্সার খুব সহজেই একজন মানুষ কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বিভিন্ন কাজটি করে দিতে সক্ষম হচ্ছেন এবং তা দিয়ে তারা নিজেদের আর্থসামাজিক উন্নতি সাধন করতে সক্ষম হচ্ছেন

Face Recognition কি?

পৃথিবীতে বিভিন্ন মানুষের চেহারা বিভিন্ন রকমের হয়ে থাকে, বিভিন্ন রকমের চেহারাগুলো শনাক্ত করার জন্য যে বিশেষ ইলেকট্রনিক্স প্রযুক্তি ব্যাবহার করা হয় তাকে মূলত ফেস রিকগনাইজেশন (Face Recognition) বলা হয়ে থাকে। এই পদ্ধতিতে কোন একজন মানুষের চেহারার বিভিন্ন তথ্যকে একটি ডাটাবেজে সংরক্ষন করা হয়ে থাকে এবং সেগুলো দিয়ে মূলত যে কোন ব্যক্তিকে শনাক্তকরণ করা যায়।

বায়োমেট্রিক্স কাকে বলে?

বায়োমেট্রিক্স হল বায়োলজিক্যাল ডাটা পরীক্ষণ বিশ্লেষণ করার কম্পিউটার নির্ভর আধুনিক প্রযুক্তি। উপরুক্ত ডেটা সমূহ বিশ্লেষণ করে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত ডাটা থেকে সঠিক ফলাফল প্রদান করে। এ পদ্ধতিতে কোন একটি জীবকে আলাদাভাবে সনাক্ত করা যায়। যেমন একজন মানুষের আঙুলের ছাপ দ্বারা তাকে আলাদাভাবে শনাক্ত করা যায় এবং এই পদ্ধতিও মূলত বায়োমেট্রিক পদ্ধতি একটি অন্যতম উদাহরণ।

টেলিকনফারেন্সিং (Teleconference) কাকে বলে?

যে পদ্ধতিতে টেলিফোন লাইন বা ইন্টারনেট ব্যবহার করে দূরবর্তী অবস্থানে থেকে বিভিন্ন ব্যক্তি একে অপরের সাথে সংযুক্ত হয়ে কোন কনফারেন্সের আয়োজন করতে পারেন তাকে মূলত টেলিকনফারেন্সিং বলা হয়ে থাকে। এ পদ্ধতিতে দূর-দূরান্ত অবস্থিত বিভিন্ন অফিস বা ব্যক্তি একে অপরের সাথে সংযুক্ত হয়ে বিভিন্ন আলোচনা সভা আয়োজন করতে পারেন। এজন্য শুধুমাত্র ইন্টারনেট সংযোগ অথবা টেলিফোন লাইনের সংযোগ প্রয়োজন হয়ে থাকে।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রথম অধ্যায়ের সকল প্রশ্নগুলোকে পিডিএফ আকারে পেতে চাইলে এই PDF Download লিংকে প্রবেশ করে Google Drive থেকে তা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করে যে কোন পিডিএফ রিডার এর সাহায্যে এটি আপনি যেকোনো সময় প্রশ্নগুলো এবং উত্তরগুলোতে চোখ বুলিয়ে নিতে পারবেন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺