HSC ICT: ভার্চুয়াল রিয়েলিটি (PDF)

ভার্চুয়াল রিয়েলিটি কী?

ভার্চুয়াল রিয়েলিটি বা Virtual Reality হচ্ছে বাস্তব নয়, তবে বাস্তবের চেতনা উদ্রেককরে এমন বিজ্ঞাননির্ভর কল্পনা করার প্রযুক্তিগত প্রক্রিয়াই ভার্চুয়াল রিয়েলিটি যা সাধারণত কম্পিউটার সিস্টেমের সাহায্যে তৈরি ত্রিমাত্রিক রূপায়ন। 


ভার্চুয়াল রিয়েলিটিতে সিমুলেশন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি ত্রি মাত্রিক ইমেজের একটি পরিবেশে ব্যাবহারকারীরা মগ্ন থাকে। এই পরিবেশটি কম্পিউটার কর্তৃক নিয়ন্ত্রিত। এখানে দৃষ্টি, শ্রবণ, চিন্তা সবই ব্যবহার করার সুযোগ পায় ব্যবহারকারী।

HSC ICT: ভার্চুয়াল রিয়েলিটি (PDF)


ভার্চুয়াল রিয়েলিটি শব্দটি সর্বপ্রথম কে ব্যবহার করেন?

ভার্চুয়াল রিয়েলিটি শব্দটি সবার আগে ব্যবহৃত হয় ফরাসি একজন নাট্যকারের হাত ধরে। তিনি একাধারে নাট্যকার, কবি, নির্দেশক, অভিনেতা। তার নাম অ্যান্টোনিন আরচিউড। তিনি ১৯৩৮ সালে প্রকাশিত তার বই 'দ্যা থিয়েটার এন্ড ইটস ডবল' বইটিতে এই শব্দটি প্রথমবার ব্যবহার করেন। 

ভার্চুয়াল রিয়েটিলি উপভোগের জন্য কি কি প্রয়োজন?

ভার্চুয়াল রিয়েলিটি তৈরির জন্য অনেক কিছুই প্রয়োজন। একইভাবে উপভোগের জন্যও কিছু বিশেষ পোশাক পরিধান এবং হার্ডওয়্যার ব্যবহার করতে হয়। ভার্চুয়াল রিয়েলিটি উপভোগের জন্য নিচে বর্ণিত বিষয়গুলো প্রয়োজন:
  1. হেড মাউন্টেড ডিসপ্লে
  2. ডেটা গ্লোভ
  3. ফুল বডি স্যুট
  4. গগলস
  5. হেডসেট

ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার

ভার্চুয়াল রিয়েলিটি বর্তমানে অনেকভাবেই ব্যবহৃত হচ্ছে। এমনকি গেমিং এ এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। এছাড়া চিকিৎসা, ড্রাইভিং প্রশিক্ষণ, মহাকাশ যাত্রার প্রশিক্ষণ, শল্য চিকিৎসকদের প্রশিক্ষণসহ আরও অনেক ক্ষেত্রেই ব্যবহৃত হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

গেমিং

বর্তমানে ভার্চুয়াল রিয়েলিটি যে কয়েকটিক্ষেত্রে অনেক বেশি ব্যবহৃত হচ্ছে, তাদের মধ্যে গেমিং অন্যতম। এই সেক্টরে এর ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। ২০২১ এর সেরা কয়েকটি ভার্চুয়াল রিয়েলিটি গেম হলো:
  • মাইক্রোসফট ফ্লাইট সিমুলেটর
  • স্টার ওয়ার্স: স্কোয়াড্রোনস
  • ফ্যালকন এজ
  • পিস্টল হুইপ
  • আয়রন ম্যান
  • নো ম্যান'স স্কাই

ড্রাইভিং শেখা

নতুন নতুন ড্রাইভিং শেখার জন্য ব্যস্ত রাস্তায় বের হয়ে প্রশিক্ষণের মানেই হয় না এখন। ভিআর এর মাধ্যেম খুব সহজেই নিজের ঘরে বসে থেকে ব্যস্ত থেকে ব্যস্ততম রাস্তার ট্রাফিকের মধ্যে গাড়ি চালিয়ে নিজেকে প্রস্তুত করা যায়। বর্তমানে ড্রাইভিং প্রশিক্ষণের ক্ষেত্রে ভিআরের ব্যবহার উল্লেখযোগ্যহারে বাড়ছে।

ডাক্তারদের প্রশিক্ষণ

সরাসরি রোগীর থেকে ভার্চুয়াল রোগির সার্জারি করে সার্জারি শেখাটা অনেক বেশিই সেফ। বর্তমানে সার্জিক্যাল প্রশিক্ষণের জন্য ভার্চুয়াল রিয়েলিটি ল্যাপরোস্কোপিক প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। এভাবে প্রশিক্ষণের ফলে যেমন কোনো রোগীর জীবন বিপন্নের মুখে পরছে না, তেমনি নিজেদের যেভাবে প্রয়োজন সেভাবে রোগীর অবস্থা সেট করে শিক্ষকরা ছাত্রদের শেখাতে পারে এবং তাদের কাজকে পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করতে পারে।


ফ্লাইট সিমুলেশন

এর মাধ্যমে বিমান চালনার প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। খুব সহজেই সাধারণ উড়োজাহজ থেকে শুরু করে সামরিক বিমান সবকিছু চালনার প্রশিক্ষণ এর মাধ্যমে দেয়া যায়। সিমুলেটরটি ৬টি হাইড্রোলাইটিক পদ্ধতির মাধ্যমে নিচের দিকে ঝুঁকে থাকে। এছাড়া তিনি সেখানে অন্যান্য বিমান দেখেন এবং তাদের শব্দও শুনতে পান একটি কক্ষে বসে থেকেই।

এছাড়াও মহাকাশ ভ্রমণের আগে প্রশিক্ষণ, দর্শনার্থীদের ভি আর দিয়ে মহাকাশ ভ্রমণের আনন্দ দেয়া, ইতিহাসের কোনো গুরুত্বপূর্ণ ঘটনার রিমেক করে দেখানো, নগর পরিকল্পনা, নৌবাহিনীর প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়ে আসছে।

ভার্চুয়াল রিয়েলিটির নেতিবাচক প্রভাব

ভালোদিক-খারাপদিক নিয়েই একটা কিছু। ভালোর জন্য তৈরি হলেও তারও কিছু খারাপ দিক থাকে, বাজে ব্যবহার থাকে। ভার্চুয়াল রিয়েলিটিরও এমন আছে। ভার্চুয়াল রিয়েলিটির নেতিবাচক দিকগুলো নিচে দেখানো হলো:
  1. দৃষ্টিশক্তি এবং শ্রবণশক্তির ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
  2. ভার্চুয়াল রিয়েলিটির সঠিক ব্যবহার করতে না পারলে অনেক ক্ষেত্রেই ডিহিউম্যানাইজেশন ইস্যুটি মাথাচারা দিয়ে উঠে থাকে।
  3. ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহৃত হার্ডওয়্যারম সফটওয়্যার সবকিছুই অনেক বেশি ব্যয়বহুল।
ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে এই লেখাটির পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺