ডেটা ট্রান্সমিশন স্পীড কি? কত প্রকার ও কি কি? | HSC ICT

ডেটা ট্রান্সমিশন স্পীড কি?

কোন ডেটা বা উপাত্তকে এক স্থান থেকে অন্য স্থানে বা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে প্রেরণ করাকে মূলত ট্রানসলেশন বলা হয়ে থাকে। সময়ের সাপেক্ষে ডেটা এক ডিভাইস হতে অন্য ডিভাইসে আদান প্রদানের হারকে ডেটা ট্রান্সমিশন স্পীড (Data Transmission Speed) বলা হয়ে থাকে। মূলত ডেটা আদান-প্রদানের গতিকে ডেটা ট্রান্সমিশন স্পীড বলা হয়ে থাকে।

প্রতি সেকেন্ডে কত বিট ডেটা ট্রান্সফার হতে পারে তার উপর ভিত্তি করে ডেটা ট্রান্সমিশন স্পীড হিসাব করা হয় আর একে বলা হয়ে থাকে ব্যান্ড বা ব্যান্ডউইথ (Bandwidth)। এনালগ ডিভাইসে ক্ষেত্রে Bandwidth-কে Cycle Per Second বা Hertz (Hz) দ্বারা প্রকাশ করা হয়। তবে বর্তমানে ডিজিটাল ডিভাইস এর ক্ষেত্রে ব্যান্ডউইথকে বিট পার সেকেন্ড (Bit per second) বা bps দ্বারা প্রকাশ করা হয়ে থাকে।

ডেটা ট্রান্সমিশন স্পীড HSC ICT

ডেটা ট্রান্সমিশন স্পীড কত প্রকার ও কি কি?

ডেটা ট্রান্সমিশন স্পীডকে মূলত তিন ভাগে ভাগ করা হয়ে থাকে। এই ভাগগুলো মূলত করা হয়েছে তাদের ধরন অনুযায়ী আর এই তিনটি ভাগ হচ্ছে:

  1. ন্যারো ব্যান্ড (Narrow Band)
  2. ভয়েস ব্যান্ড (Voice Band)
  3. ব্রড ব্যান্ড (Broad Band)

ন্যারো ব্যান্ড (Narrow Band) কাকে বলে?

যদি কোন নেটওয়ার্ক চ্যানেলের ডেটা ট্রান্সমিশন স্পীড ৪৫ বিট প্রতি সেকেন্ড (bps) হতে ৩০০ বিট প্রতি সেকেন্ড (bps) পর্যন্ত হয়ে থাকে তবে তাকে ন্যারাে ব্যান্ড (Narrow Band) বা সাব-ওয়েব (Sub-Wave) ব্যান্ড বলে। এই ব্যান্ড ধীরগতির Data স্থানাতরের ব্যবহার করা হয়। টেলিগ্রাফে এই নেটওয়ার্ক ট্রান্সমিশন স্পীড ব্যবহার করা হতো।

ভয়েস ব্যান্ড (Voice Band) কাকে বলে?

এই ব্যান্ডের ট্রান্সমিশন হার ৯৬০০ bps পর্যত হয়ে থাকে। এটি টেলিফোনে বেশী ব্যবহার করা হয়। তবে কম্পিউটার থেকে প্রিন্টারে অথবা Scanner থেকে কম্পিউটারে ডেটা আদান-প্রদানে এই ব্যান্ড ব্যবহৃত হয়। Voice আদান-প্রদানে এটি বেশী ব্যবহৃত হয় বলে একে ভয়েস ব্যান্ড (Voice Band) বলে। টেলিফোন লাইনে ব্যবহৃত ডেটা ট্রান্সমিশন স্পীড ভয়েস ব্যান্ডের অন্যতম উদাহরণ।

ব্রডব্যান্ড (Broad Band) কাকে বলে?

উচ্চগতিসম্পন্ন ডেটা ট্রান্সমিশন সিস্টেমকে ব্রডব্যান্ড বলা হয়ে থাকে। ব্রডব্যান্ড এর মাধ্যমে একাধিক সিগন্যাল একাধিক ট্রাফিক সোর্স থেকে আদান প্রদান করা যায়। উচ্চগতির ইন্টারনেট ব্যবস্থার ক্ষেত্রে ব্রডব্যান্ড এর ব্যবহার বর্তমানে সবথেকে বেশি। সাধারণত কো-এক্সিয়াল ক্যাবল, অপটিক্যাল ফাইবারে ডেটা স্থানান্তরে ব্রডব্যান্ড ব্যবহৃত হয়।

এই টপিকগুলো একাদশ-দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্যতম গুরুত্বপূর্ণ টপিক। এর থেকে প্রতিবছরই বিভিন্ন রকমের প্রশ্ন থাকে এবং এইচএসসি (HSC) পরীক্ষার ক্ষেত্রে এই টপিক থেকে অনেক প্রশ্ন আসতে দেখা যায়। সুতরাং ডেটা ট্রান্সমিশন এর টপিকগুলো ভালো করে অনুশীলন করতে হবে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺