Natural Calamities in Bangladesh (বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ)

Natural Calamities in Bangladesh বা বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ নিয়ে রচনা বা কম্পোজিশন অনেক সময় পরীক্ষায় আসতে দেখা যায়। আমাদের ভিতরে অনেকেই এ বিষয়ে খুব কম পরিমাণে জানি। এ সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে রাখা ভালো কেননা এতে করে পরীক্ষায় যদি কোন রচনা অথবা কম্পোজিশন Natural Calamities in Bangladesh বা বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আসে তবে আমরা খুব সহজে তার উত্তর করতে পারব এবং বুঝিয়ে লিখতে পারবো।

নিম্নে আমরা বাংলা ভাষায় এ সম্পর্কে আপনাদের ধারণা দিচ্ছি যাতে করে মূল বিষয়টা আমরা বুঝতে পারি। এবং তারপরে আমরা ইংরেজি অংশকে পিডিএফ এবং ইমেজ ফরমেটে আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনি পিডিএফটি ফ্রী ডাউনলোড করে অফলাইনে অনুশীলন করতে পারবেন।

বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ

বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। বন্যা, ঘূর্ণিঝড়, খরা, দুর্ভিক্ষ প্রতি বছর জীবন ও সম্পত্তি ধ্বংস করে। লোকেরা এখানে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে লড়াই করে বাস করে।

এই সমস্ত প্রাকৃতিক দুর্যোগের মধ্যে, বন্যা প্রতি বছর আমাদের দেশকে ধ্বংস করে। প্রতি বছর বর্ষাকালে দেশের অনেক অংশ জলমগ্ন হয়। এটি প্রায় একটি বার্ষিক ব্যাপার। আমাদের দেশে বন্যা অনেক কারণে হয়। তার মধ্যে বর্ষাকালে ভারী বৃষ্টিপাতই বন্যার প্রধান কারণ। এটি নদী ও খালে হঠাৎ করে পানি বৃদ্ধি পায় যা তাদের তীর উপচে পড়ে এবং বন্যা সৃষ্টি করে। কখনও কখনও হিংস্র ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সুনামি এবং পাহাড়ে বরফ গলে বিধ্বংসী বন্যা সৃষ্টি করে।

দীর্ঘদিন স্থায়ী বন্যা আমাদের দেশের মানুষের জন্য অভিশাপ কারণ এটি জীবন ও সম্পদের ব্যাপক ক্ষতি করে। এটি দেশের মানুষের জন্য ভয়াবহ দুর্ভোগ নিয়ে আসে। ফসলের ক্ষেত, বাড়িঘর, রাস্তাঘাট, পানির নিচে চলে যায়। ফসল ও সবজি ক্ষতিগ্রস্ত হয় এবং লক্ষ লক্ষ মানুষ গৃহহীন হয়। তারা খাদ্য, পানীয় জল, আশ্রয়ের অভাবের মুখোমুখি হয় এবং অনেক কষ্ট পায়। মহামারী ও দুর্ভিক্ষ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের দুঃখ দুর্দশাকে আরও বাড়িয়ে দেয়। বিভিন্ন ধরনের রোগ যেমন কলেরা, ডায়রিয়া এবং টাইফয়েড ছড়িয়ে পড়ে।

ঘূর্ণিঝড় আমাদের দেশে আরেকটি প্রাকৃতিক দুর্যোগ। এটি একটি কেন্দ্রের চারপাশে হিংস্রভাবে আবর্তিত হয়। গত কয়েক বছরে বেশ কয়েকটি বিধ্বংসী ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হেনেছে এবং মানুষের ব্যাপক ক্ষতি করেছে। এই আবহাওয়ার অবস্থা একটি অভিশাপ, বিশেষ করে বাংলাদেশের উপকূলীয় এলাকার মানুষের জন্য। বাংলাদেশে ঘূর্ণিঝড় সাধারণত বঙ্গোপসাগর থেকে উৎপন্ন হয় এবং স্থলভাগে প্রবাহিত হয়। এটি প্রায়শই বজ্রপাত এবং ভারী বর্ষণের সাথে যুক্ত থাকে। এটি অনেক মানুষ এবং প্রাণীর জীবন কেড়ে নেয়। বসতবাড়ি উড়িয়ে দেওয়া হয়। ঘূর্ণিঝড় খাদ্যের অভাবও তৈরি করে এবং বিভিন্ন ধরনের রোগ যেমন- আমাশয়, কলেরা, জ্বর ইত্যাদি সমস্ত প্রভাবিত এলাকায় ছড়িয়ে দেয়।

যাইহোক, আবহাওয়ার পূর্বাভাস এবং পূর্ব সতর্কতার আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কিছুটা হলেও কমানো যেতে পারে। এবং বাঁধ ও ব্যারেজ নির্মাণ এবং একটি সুপরিকল্পিত সেচ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমেও বন্যা রোধ করা যায়। নদী দ্বারা অধিক জল বহনের জন্য নদীর তলদেশ ড্রেজ করা উচিত। বন্যার্তদের দুর্ভোগ লাঘবে একটি কার্যকর ব্যবস্থাও নেওয়া উচিত।

সূক্ষ্মভাবে বলা যায়, বাংলাদেশের মতো দরিদ্র দেশের জন্য প্রাকৃতিক দুর্যোগ ধ্বংসাত্মক। সুতরাং, দেশের বৃহত্তর স্বার্থে তাদের ধ্বংসাত্মক প্রভাব রোধে পদক্ষেপ নেওয়া উচিত।

Vowel ও Consonant কাকে বলে কত প্রকার ও কি কি

Natural Calamities in Bangladesh (Composition Writing)

উপরোক্ত অংশকে ইংরেজিতে অনুবাদ করার মাধ্যমে আমরা এই বিষয়ে লিখতে পারবো। আমরা একটি পিডিএফ ফাইল এবং চিত্র আপনাদের সামনে তুলে ধরছি যার মাধ্যমে আপনারা কম্পোজিশনটি অনুশীলন করতে পারবেন।

Natural Calamities in Bangladesh

Natural Calamities in Bangladesh (Composition Writing) PDF Download

এই ছিল বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক আমাদের এই আর্টিকেলটি। এরকম আরো আর্টিকেল পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটে ভিজিট করে দেখুন। এখানে আমরা প্রতিনিয়ত বিভিন্ন শিক্ষা সম্পর্কিত লেখা প্রকাশ করে থাকি।
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺