Vowel ও Consonant কাকে বলে কত প্রকার ও কি কি

ইংরেজি ভাষায় A থেকে Z পর্যন্ত ২৬ টি বর্ণকে অ্যালফাবেট (Alphabets) বলা হয়ে থাকে। Alphabets কে দুই ভাগে ভাগ করা যায় যেগুলো হচ্ছে Vowel ও Consonant যা আমরা ছোটবেলায় সবাই পড়েছি। আমরা এই আর্টিকেলে Vowel ও Consonant কাকে বলে, এগুলো কত প্রকার ও কি কি সেসব বিষয়ে আলোচনা করব।

Vowel কাকে বলে?

যে সকল বর্ণ উচ্চারণ করার জন্য অন্য কোন বর্ণের প্রয়োজন হয় না তাদেরকে স্বরবর্ণ বা Vowel বলে। ইংরেজি ভাষায় A, E, I, O, U এই পাঁচটি বর্ণকে Vowel বলা হয়ে থাকে। A, E, I, O, U এই পাঁচটি বর্ণকে Vowel বলা হয় কারন এদের উচ্চারণ করার জন্য অন্য কোন বর্ণের প্রয়োজন হয় না। Vowel ছাড়া কোন Word গঠন করা যায় না। তবে "Cwm" এবং "Crwth" শব্দ দুটি Vowel ছাড়াই গঠিত হতে পারে।

Vowel ও Consonant কাকে বলে কত প্রকার ও কি কি

Consonant কাকে বলে?

ইংরেজিতে ২৬ টি বর্ণের মধ্যে A, E, I, O, U বাদে অন্য যে সকল বর্ণ আছে তাদেরকে Consonant বলা হয়ে থাকে। এদের উচ্চারিত হতে Vowel এর সাহায্য দরকার হয়। যেমন 'M' উচ্চারন করার জন্য আমাদের প্রথমে 'E' তারপর 'M' উচ্চারন করতে হয় অর্থাৎ M= E+M হিসাবে উচ্চারন হয়। Consonant বর্ণগুলো হল: B, C, D, F, G, J, K, L, M, N, P, Q, S, T, V, X, Z, H, R, W, Y অর্থাৎ ২১ টি।

VowelConsonant
A, E, I, O, UB, C, D, F, G, J, K, L, M, N, P, Q, S, T, V, X, Z, H, R, W, Y

Semi Vowel কাকে বলে?

যে সকল Consonant বর্ণ কিছু কিছু ক্ষেত্রে Vowel এর মত ব্যবহৃত হয় তাদেরকে Semi Vowel বলা হয়ে থাকে। ইংরেজি ভাষায় দুটি Semi Vowel আছে যেগুলো হচ্ছে W এবং Y। W এবং Y কোন ইংরেজি শব্দের মাঝে বা শেষে বসে তখন এগুলো Vowel এর কাজ করে। আবার একইভাবে যখন এগুলো কোন শব্দের সামনে বসে তখন সেগুলো Consonant হয়।

"সহজ ব্যাখ্যায় ARTICLE (a, an, the এর ব্যবহার)" PDF Download করতে এখানে ক্লিক করুন।

আরো পড়ুন: Adjective কাকে বলে কত প্রকার ও কি কি

ইংরেজি বিষয়ে আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটকে ঘুরে দেখুন। এখানে আমরা প্রতিনিয়ত বিভিন্ন তথ্যবহুল আর্টিকেল প্রকাশ করে থাকি।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺