Adjective কাকে বলে কত প্রকার ও কি কি

সকল ভাষার ব্যাকরণে Adjective বা বিশেষণ জাতীয় শব্দ ব্যবহার করা হয়ে থাকে। একটির গুরুত্ব কিন্তু ভাষার ক্ষেত্রে অনেক বেশি এছাড়াও আমরা যদি ইংরেজি গ্রামার আয়ত্ত করতে চাই তবে এই বিষয়ে সম্পর্কে আমাদের অবশ্যই ধারণা রাখতে হবে। আমরা এই আর্টিকেলে Adjective সম্পর্কে সকল তথ্য তুলে ধরছি অর্থাৎ এটি কি, কত প্রকার ও কি কি এইসব বিষয় নিয়ে আমাদের এই আর্টিকেলটি।

এখানে যা যা থাকছে (toc)

Adjective কাকে বলে?

যে Word দ্বারা Noun বা Pronoun এর দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা বুঝায় তাকে Adjective বলে।অর্থাৎ Adjective দ্বারা আমরা কোন নাম বা নাম নির্দেশক শব্দের দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা নির্দেশ করতে পারি। বাক্য গঠনের ক্ষেত্রে আমাদের কোনো ব্যক্তি বা বস্তু বা কোন বিষয়ের দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা বুঝানোর দরকার পরে। এই ক্ষেত্রে আমরা যে পদ দ্বারা তা প্রকাশ করি তাই হচ্ছে Adjective বা বাংলা ব্যাকারনে যাকে বিশেষণ বলে।

Adjective কাকে বলে কত প্রকার ও কি কি

বাক্যে Adjective এর উদাহরণ

Adjective এর ব্যবহার বাক্যে বিভিন্নভাবে হতে পারে। নিম্নে আমরা বেশ কিছু উদাহরণের মাধ্যমে আপনাদের সামনে সেগুলো উপস্থাপন করছি। কোথায় কেন adjective ব্যবহৃত হয়েছে সেটাও উল্লেখ করা এতে করে আপনারা খুব সহজেই বাক্যগুলো দেখেই এর ব্যবহার সম্পর্কে সঠিকভাবে আন্দাজ করতে পারবেন।

"He is a good writer." বাক্যে 'good' দ্বারা Pronoun (He) এর গুন বুঝানো হয়েছে তাই 'good' এখানে Adjective হিসাবে কাজ করেছে।

"The messiest desk." বাক্যে 'messiest' দ্বারা 'desk' এর অবস্থা বুঝানো হয়েছে তাই 'messiest' এখানে Adjective হিসাবে কাজ করেছে।

"A cool guy."বাক্যে 'cool' দ্বারা 'guy' এর অবস্থা বা গুন বুঝানো হয়েছে তাই 'cool' এখানে Adjective হিসাবে কাজ করেছে।

আরো পড়ুন: Parts of Speech কাকে বলে কত প্রকার ও কি কি

Adjective কত প্রকার ও কি কি?

Adjective চার প্রকার। এগুলো হল:

  1. Adjective of quality
  2. Adjective of quantity
  3. Adjective of number
  4. Pronominal Adjective

নিম্নে আমরা এই চার প্রকার Adjective এর পরিচয় সম্পর্কে জানবো এবং বাক্যে এদের ব্যবহার উদাহরনের মাধ্যমে দেখবো।

Adjective of quality

যে Adjective দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর দোষ, গুণ ও অবস্থা প্রকাশ করা হয় তাকে Adjective of quality বা গুনবাচক বিশেষণ বলা হয়। এসকল Adjective দ্বারা কোন কিছুর কোয়ালিটি (Quality) বুঝানো হয় অর্থাৎ কোন কিছুর দোষ, গুণ ও অবস্থা বুঝানো হয় বলে এদেরকে Adjective of quality (গুন) বলা হয়। আমরা যদি একটি বাক্যকে পড়ার পরে সেই বাক্য অনুযায়ী প্রশ্ন করি যে "কি রকম?" বা "কেমন" (‘What kind of?’) তবে উত্তর হিসেবে যে শব্দ বা অংশকে পাই সেটাই হচ্ছে Adjective of quality বা গুনবাচক বিশেষণ।

"The forest is green." বাক্যে 'green' দ্বারা 'forest' এর গুন বুঝানো হয়েছে তাই 'green' এখানে Adjective of quality হিসাবে কাজ করেছে।

Adjective of quantity

যে Adjective দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর পরিাণ প্রকাশ করা হয় তাকে Adjective of quantity বা পরিমাণ বাচক বিশেষণ বলা হয়। এসকল Adjective দ্বারা কোন কিছুর Quantity বুঝানো হয় অর্থাৎ কোন কিছুর পরিমাণ বুঝানো হয় বলে এদেরকে Adjective of quantity (পরিমাণ) বলা হয়। আমরা যদি একটি বাক্যকে পড়ার পরে সেই বাক্য অনুযায়ী প্রশ্ন করি যে "কি পরিমাণ?" বা "কতটুকু" তবে উত্তর হিসেবে যে শব্দ বা অংশকে পাই সেটাই হচ্ছে Adjective of quantity বা পরিমাণ বাচক বিশেষণ।

"Add some sugar to my coffee." বাক্যে 'some' দ্বারা পরিমাণ বুঝানো হয়েছে তাই 'some' এখানে Adjective of quantity হিসাবে কাজ করেছে।

Adjective of number

যে Adjective দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর পরিাণ সংখ্যায় প্রকাশ করা হয় তাকে Adjective of number বা সংখ্যা বাচক বিশেষণ বলা হয়। এসকল Adjective দ্বারা কোন কিছুর Number বুঝানো হয় অর্থাৎ কোন কিছুর সংখ্যা বুঝানো হয় বলে এদেরকে Adjective of number (সংখ্যা) বলা হয়। আমরা যদি একটি বাক্যকে পড়ার পরে সেই বাক্য অনুযায়ী প্রশ্ন করি যে "কি পরিমাণ?" বা "কতটুকু" বা "কয়টি" তবে উত্তর হিসেবে যে সংখ্যা বাচক শব্দ পাই সেটাই হচ্ছে Adjective of number বা সংখ্যা বাচক বিশেষণ।

"I stood first in class." বাক্যে 'first' দ্বারা সংখ্যা বুঝানো হয়েছে তাই 'first' এখানে Adjective of number হিসাবে কাজ করেছে।

Pronominal Adjective

যে Adjective দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুকে সম্বন্ধ করা হয় তাকে Adjective of number বা সংখ্যা বাচক বিশেষণ বলা হয়। এসকল Adjective দ্বারা কোন কিছুর Pronominal বুঝানো হয় অর্থাৎ কোন কিছুকে সম্বন্ধ বুঝানো হয় বলে এদেরকে Pronominal Adjective বলা হয়।

"The same boy." বাক্যে 'same' দ্বারা 'boy' কে সম্বন্ধ করা বুঝানো হয়েছে তাই 'same' এখানে Pronominal Adjective হিসাবে কাজ করেছে।

এই ছিল Adjective নিয়ে আমাদের এই আর্টিকেলটি। আমাদের ওয়েবসাইটে এরকম আরো ইনফরমেটিভ লেখা রয়েছে যেগুলো আপনারা ঘুরে দেখতে পারেন। অবশ্যই আপনি নতুন কিছু শিখতে পারবেন আর আমাদের সঙ্গেই থাকুন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺