Parts of Speech কাকে বলে কত প্রকার ও কি কি

ইংরেজি গ্রামার এর ক্ষেত্রে Parts of Speech (পদ প্রকরণ) অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক। এটি সম্পর্কে যদি আমাদের ব্যাপকভাবে ধারণা না থাকে তবে আমরা অনেক ক্ষেত্রে ইংরেজি Sentence লিখব এবং বলবো ঠিকই কিন্তু প্রকৃতপক্ষে সেটাতে বিভিন্ন শব্দ কি জন্য ব্যবহৃত হচ্ছে সেটা আমরা জানতে পারব না! এজন্য অবশ্যই আমাদের Parts of Speech সম্পর্কে ধারণা থাকা উচিত। এছাড়া বিভিন্ন পাবলিক পরীক্ষা থেকে শুরু করে একাডেমিক সকল ক্ষেত্রে এ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন হয়ে থাকে সুতরাং এটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক।

সূচি তালিকা (toc)

Parts of Speech কাকে বলে?

Parts শব্দের অর্থ অংশ আর Speech বলতে এখানে Sentence বা বাক্যকে বোঝানো হচ্ছে, অর্থাৎ Parts of Speech বলতে বাক্যের বিভিন্ন অংশকে বোঝানো হয়। Sentence বা বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি word বা শব্দকেই এক একটি Parts Of Speech বলে। সহজ ভাষায় বলতে গেলে একটি Sentence এর বিভিন্ন অংশ তথা Word হচ্ছে একেকটি Parts Of Speech বা বাংলাতে যাকে বলে পদ প্রকরণ।

Parts of Speech কাকে বলে কত প্রকার ও কি কি

Parts of Speech কত প্রকার ও কি কি?

Parts Of Speech আট প্রকার। এগুলো হল:

  1. Noun (বিশেষ্য)
  2. Pronoun (সর্বনাম)
  3. Adjective (বিশেষণ)
  4. Verb (ক্রিয়া)
  5. Adverb (ক্রিয়া বিশেষণ)
  6. Preposition (পদান্বয়ী অব্যয়)
  7. Conjunction (সংযোজক অব্যয়)
  8. Interjection (আবেগসূচক অব্যয়)

নিম্নে এদের প্রত্যেকের পরিচয় উদাহরণ সহ বর্ণনা করা হলো।

Noun কাকে বলে?

যে সকল Word বা শব্দ দ্বারা কোনো কিছুর নাম নির্দেশ করা হয়ে থাকে (এটা হতে পারে কোনো ব্যক্তি বা কোন বস্তু বা অন্য কোন কিছু) সেসকল Word কে Noun বলা হয়। বেশকিছু Noun এর উদাহরণ হতে পারে: Pen, Book, Banana, Red, White ইত্যাদি।

Noun কত প্রকার ও কি কি?

Noun পাঁচ প্রকার। এগুলো হল:

১. Proper Noun (নামবাচক বিশেষ্য যা কোন নিদিষ্ট ব্যক্তি, বস্তুু বা স্থানের নাম বুঝায়)

২. Common Noun (জাতিবাচক বিশেষ্য যা দ্বারা একই জাতীয় ব্যক্তি, বস্তুু বা প্রাণীকে না বুঝিয়ে সে জাতীয় সকলকে বুঝায়)

৩. Collective Noun (সমষ্টিবাচক বিশেষ্য যা দ্বারা কোন ব্যক্তি, বস্তুু বা প্রাণীর সমষ্টিকে বুঝায়)

৪. Material Noun (বস্তুুবাচক বিশেষ্য যা দ্বারা কোন পদার্থের ওজন করা যায় কিন্তুু গণনা করা যায়না)

৫. Abstract Noun (গুণবাচক বিশেষ্য যা দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর গুণ, অবস্থা বা কাজের নাম প্রকাশ করা হয়)

Pronoun কাকে বলে?

Noun এর পরিবর্তে যে সকল Word কে ব্যবহার করা হয় তাদেরকে Pronoun বলা হয়ে থাকে।অর্থাৎ Pronoun দ্বারা মূলত কোন Noun কে নির্দেশ করা হয়। বেশকিছু Noun এর উদাহরণ হতে পারে: I, me, he, she, they, each, few, many, who, whoever, whose, someone, everybody, herself, you, it, that ইত্যাদি।

Adjective কাকে বলে?

যে Word দ্বারা Noun বা Pronoun এর দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা বুঝায় তাকে Adjective বলে।অর্থাৎ Adjective দ্বারা আমরা কোন নাম বা নাম নির্দেশক শব্দের দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা নির্দেশ করতে পারি। যেমন: He is a good writer বাক্যে Good দ্বারা Pronoun (He) এর গুন বুঝানো হয়েছে তাই Good এখানে Adjective হিসাবে কাজ করেছে।

Adjective কত প্রকার ও কি কি?

Adjective চার প্রকার। এগুলো হল:

১. Adjective of quality (গুনবাচক বিশেষণ যা দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর দোষ, গুণ ও অবস্থা প্রকাশ করা হয়)

২. Adjective of quantity (পরিমাণ বাচক বিশেষণ যা দ্বারা কোন বস্তুুর পরিাণ বুঝায়)

৩. Adjective of number (সংখ্যা বাচক বিশেষণ যা দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর সংখ্যা বুঝায়)

৪. Pronominal Adjective (সম্বন্ধ বাচক বিশেষণ যা দ্বারা কোন Noun এর পূর্বে বসে ঐ Noun এর সাথে সম্পর্ক স্থাপন করে)

Verb কাকে বলে?

একটি বাক্যে যে সকল শব্দ দ্বারা কাজ করাকে বুঝায় বা কাজ সম্পাদন হওয়াকে বুঝায় তাদেরকে Verb বা ক্রিয়া বলা হয়। একটি বাক্যে কোন শব্দ দ্বারা কোন কাজকে বোঝানো হলে সেটা আমরা খুব সহজে বুঝতে পারি যা আসলে বাক্যের ক্রিয়া বা Verb নামে পরিচিত। যেমন: I am playing football বাক্যে Playing দ্বারা কোন কাজ করাকে বুঝায় তাই এটা একটি Verb বা ক্রিয়া।

Adverb কাকে বলে?

যে Word দ্বারা verb, Adjective, Preposition, Conjunction বা অন্য কোন Adverb কে বিশেষিত করে তাকে Adverb বলে। বেশকিছু Adverb এর উদাহরণ হতে পারে: Slowly, Rapidly, Clumsily, Badly, Diligently, Sweetly, Warmly, Sadly ইত্যাদি। যেমন: He ran quickly বাক্যে quickly দ্বারা Verb কে বিশেষিত করা হয়।

Preposition কাকে বলে?

যদি Word, কোন Noun বা Pronoun এর পূর্বে বসে উক্ত Noun বা Pronoun এর সাথে বাক্যের অন্য Word এর সম্পর্ক নির্দেশ করে তাকে Preposition বলে। বেশকিছু Preposition এর উদাহরণ হতে পারে: at, in, of, about, above, by, according to, across, because of, before, behind, below, beneath, beside, besides, between, after ইত্যাদি। যেমন: I live in Dhaka বাক্যে in দ্বারা Noun বা Pronoun এর সাথে বাক্যের অন্য Word এর সম্পর্ক নির্দেশ করে।

Conjunction কাকে বলে?

যে Word দুটি শব্দ, বাক্য বা বাক্যংশকে যুক্ত করে তাকে Conjunction বলে। কিছু কিছু ক্ষেত্রে আমরা আমাদের মনের ভাবকে একটি বাক্যে প্রকাশ করতে পারি না আবার পরবর্তি বাক্য তৈরি করার আমাদের প্রয়োজন পড়ে না। সেই ক্ষেত্রে আমরা দুটো বাক্যকে একত্রিত করার জন্য মূলত Conjunction (কনজংশন) ব্যবহার করে থাকি। বেশকিছু Conjunction এর উদাহরণ হতে পারে: for, and, nor, but, or, yet, so ইত্যাদি। যেমন: I have two goldfish and a cat বাক্যে and দ্বারা আরও কিছু অংশকে যুক্ত করা হয়েছে।

Interjection কাকে বলে?

একটি বাক্যে প্রবল তাৎক্ষণিক আবেগ প্রকাশ করার জন্য ব্যবহৃত Word হচ্ছে Interjection বা আবেগসূচক অব্যয়। এই শব্দগুলো দ্বারা একটি বাক্যে আবেগকে প্রকাশ করানো হয় তাই এদেরকে আবেগসূচক অব্যয় বলা হয়ে থাকে। বেশকিছু Interjection এর উদাহরণ হতে পারে: Ow, ouch, Boo, ew, yuck, ugh, shoot, whoops, Yay, yippee ইত্যাদি। যেমন: Bah! That was a total waste of time বাক্যে Bah! দ্বারা তাৎক্ষণিক আবেগ প্রকাশ করা হচ্ছে।

Parts of Speech মনে রাখার ছক

Parts of Speech মনে রাখার জন্য আমরা নিম্নে একটি টেবিল আপনাদের সামনে উপস্থাপন করছি। এটি দেখে আমরা খুব সহজে এটাকে মনে রাখতে পারব। এবং আপনি চাইলে পিডিএফটি ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড লিংক নিচে দেওয়া হয়েছে সেখান থেকে আপনি ডাউনলোড করে নিতে পারবেন।

Parts of Speechকাজউদাহরণ
Nounনাম নির্দেশ করাPen, Book, Banana, Red, White
PronounNoun এর পরিবর্তে ব্যাবহার হয়I, me, he, she, they
AdjectiveNoun বা Pronoun এর দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা বুঝায়Small, big, good, well, blue
Verbকাজ করাকে বুঝায়Get, come, cut, open, like
AdverbVerb, Adjective, Preposition, Conjunction বা অন্য কোন Adverb কে বিশেষিত করেSilently, badly, really
PrepositionNoun বা Pronoun এর পূর্বে বসে উক্ত Noun বা Pronoun এর সাথে বাক্যের অন্য Word এর সম্পর্ক নির্দেশ করেAt, in, of, on, after, under
Conjunctionদুটি শব্দ, বাক্য বা বাক্যংশকে যুক্ত করেFor, and, nor, but, or, yet, so
Interjectionপ্রবল তাৎক্ষণিক আবেগ প্রকাশ করা হয়Oh!, hi!, ouch!, Wow!

Parts of Speech এর PDF Note download করুন

এই ছিল Parts of Speech নিয়ে আমাদের আর্টিকেলটি। যদি আপনি উপকৃত হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটি ঘুরে দেখার আমন্ত্রণ রইল। আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ইনফরমেটিভ আর্টিকেল এখানে দিয়ে থাকি। আশা করি সেগুলো আপনাদের ভালো লাগবে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺