মৌলিক সংখ্যা কাকে বলে, কি কি ও নির্ণয় করার পদ্ধতি

গণিতশাস্ত্রে মৌলিক সংখ্যার ব্যবহার অনেক ক্ষেত্রে করা হয়ে থাকে। এছাড়া আমরা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থেকে শুরু করে বিসিএস সকল ক্ষেত্রেই মৌলিক সংখ্যা থেকে কোন কোন ক্ষেত্রে প্রশ্ন আসতে দেখি। এছাড়া মৌলিক সংখ্যাকে প্রোগ্রামিং এর ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে সুতরাং এটাকে আমাদের প্রত্যেকের জানা অনেক গুরুত্বপূর্ণ।

সূচীপত্র (toc)

মৌলিক সংখ্যা কাকে বলে?

যে সংখ্যাকে ১ ও সেই সংখ্যা ছাড়া অন্য কোনো সংখ্যা দ্বারা ভাগ করলে নিঃশেষে বিভাজ্য হয় না তাকে মৌলিক সংখ্যা বলে। অর্থাৎ একটি মৌলিক সংখ্যাকে শুধু ১ ও ঐ সংখ্যা ছাড়া আর কোন সংখ্যা ভাগ করলে তার ভাগশেষ ০ হবে না। একটি মৌলিক সংখ্যার কেবলমাত্র দুটো পৃথক উৎপাদক আছে যেগুলো হচ্ছে ১ এবং ঐ সংখ্যাটি নিজে। মৌলিক সংখ্যা সর্বদা ১ থেকে বড় এবং ধনাত্মক হয়। কয়েকটি মৌলিক সংখ্যার উদাহরন হল: ২, ৩, ৫, ৭, ১১, ১৩ ইত্যাদি।

মৌলিক সংখ্যা কাকে বলে সংজ্ঞা

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলো কি কি

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলো হল: ২, ৩, ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯, ২৩, ২৯, ৩১, ৩৭, ৪১, ৪৩, ৪৭, ৫৩, ৫৯, ৬১, ৬৭, ৭১, ৭৩, ৭৯, ৮৩, ৮৯, ৯৭। ১ থেকে ১০০ পর্যন্ত মোট ২৫ টি মৌলিক সংখ্যা আছে।

১ থেকে ১০০ পর্যন্ত সকল মৌলিক সংখ্যা

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলোর ছক:

কত থেকে কত পর্যন্তমৌলিক সংখ্যার পরিমানমৌলিক সংখ্যা সমূহ
১ থেকে ১০৪ টি২, ৩, ৫, ৭
১১ থেকে ২০৪ টি১১, ১৩, ১৭, ১৯
২১ থেকে ৩০২ টি২৩, ২৯
৩১ থেকে ৪০২ টি৩১, ৩৭
৪১ থেকে ৫০৩ টি৪১, ৪৩, ৪৭
৫১ থেকে ৬০২ টি৫৩, ৫৯
৬১ থেকে ৭০২ টি৬১, ৬৭
৭১ থেকে ৮০৩ টি৭১, ৭৩, ৭৯
৮১ থেকে ৯০২ টি৮৩, ৮৯
৯১ থেকে ১০০১ টি৯৭

মৌলিক সংখ্যা নির্ণয় করার পদ্ধতি

আমরা মৌলিক সংখ্যার সংজ্ঞা থেকে জেনেছি ঠিক কিভাবে মৌলিক সংখ্যা নির্দেশ করা হয়ে থাকে। এই ক্ষেত্রে যদি আমাদেরকে একটি সংখ্যা দিয়ে প্রশ্ন করা হয় যে সংখ্যাটি মৌলিক সংখ্যা কি না বিভিন্ন সংখ্যা দ্বারা সে সংখ্যাকে ভাগ করে তারপরে হয়তোবা নির্ণয় করতে হবে সংখ্যাটি মৌলিক সংখ্যা কি না। আসলে এই কাজটা অনেক কঠিন হয়ে যায় ও সময় সাপেক্ষ হয়ে যায়। এজন্য আমরা সহজ পদ্ধতি অনুসরণ করতে পারি।

মৌলিক সংখ্যার যাচাই করার জন্য যে সংখ্যাটি আমাদেরকে দেওয়া হবে প্রথমত আমাদেরকে সেই সংখ্যার থেকে ছোট তবে সবথেকে কাছাকাছি একটি বর্গমূল পূর্ণ সংখ্যা বের করতে হবে। তারপরে ওই সংখ্যা থেকে ছোট মৌলিক সংখ্যাগুলো বের করতে হবে। যে সংখ্যাগুলো আমরা বের করব সেই সংখ্যাগুলো দিয়ে প্রদত্ত সংখ্যাকে ভাগ করে দেখতে হবে। যদি কোনটির দ্বারা নিঃশেষে বিভাজ্য হয় তবে প্রদত্ত সংখ্যাটির একটি মৌলিক সংখ্যা না আর যদি নিঃশেষে বিভাজ্য না হয় তবে মৌলিক সংখ্যা হবে।

উদাহরন হিসেবে আমরা একটি সংখ্যা ৩৭ নিচ্ছি, আমাদের বের করতে হবে সংখ্যাটি মৌলিক কিনা। এর কাছাকাছি বর্গমূল পূর্ণ সংখ্যা হচ্ছে ৬ কেননা ৬ এর বর্গ ৩৬ যা কিনা ৩৭ থেকে ছোট। এখন ৬ থেকে ছোট মৌলিক সংখ্যাগুলো হল: ২, ৩, ৫।

এখানে, ২ দ্বারা ৩৭ কে ভাগ করা যায় না, ৩ দ্বারা ৩৭ কে ভাগ করা যায় না, ৫ দ্বারা ৩৭ কে ভাগ করা যায় না। এর থেকে বলা যায় ৩৭ একটি মৌলিক সংখ্যা। অন্যদিকে ৩৮ একটি মৌলিক সংখ্যা নয় কেননা এর কাছাকাছি বর্গমূল পূর্ণ সংখ্যা হচ্ছে ৬ কেননা ৬ এর বর্গ ৩৬ যা কিনা ৩৮ থেকে ছোট। এখন ৬ থেকে ছোট মৌলিক সংখ্যাগুলো হল: ২, ৩, ৫ এবং এর মধ্যে ২ দিয়ে ৩৮ কে ভাগ করা যায় তাই ৩৮ মৌলিক সংখ্যা নয়।

আরো পড়ুন:


মৌলিক সংখ্যার গুরুত্ব

মৌলিক সংখ্যাকে অনেকভাবে ব্যবহার করা হয়ে থাকে আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে গনিতশাস্ত্রের অনেক কঠিন বিভিন্ন সমস্যার সমাধানের ক্ষেত্রে। ক্রিপ্টোগ্রাফিতে মৌলিক সংখ্যার ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ কেননা ক্রিপ্টোগ্রাফিতে বিভিন্ন ধরনের ক্যালকুলেশন করার জন্য মৌলিক সংখ্যাকে ব্যবহার করা হয়ে থাকে এবং শুধুমাত্র মৌলিক সংখ্যার ক্ষেত্রেই সে ক্যালকুলেশনগুলো সঠিক ভাবে কাজ করে থাকে। এজন্য মৌলিক সংখ্যার ব্যবহার ক্রিপ্টোগ্রাফিতে অনেকভাবে করা হয়ে থাকে।

এছাড়া প্রোগ্রামিং এর ক্ষেত্রে নতুনদেরকে ফাংশনের ব্যবহার শিখানোর জন্য মৌলিক সংখ্যা নির্ণয়ের পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। এতে করে একজন শিক্ষার্থী খুব সহজে ফাংশন সম্পর্কে ধারণা লাভ করে থাকেন যার কারণে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখানোর জন্য মৌলিক পদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়া হয়ে থাকে।

বোর্ড পরীক্ষা থেকে শুরু করে বিভিন্ন পাবলিক ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষা থেকে বিসিএস ও চাকরির পরীক্ষা সকল ক্ষেত্রে গত 10 বছরের প্রশ্ন আপনি যদি লক্ষ করে দেখেন তবে সেখানে মৌলিক সংখ্যা সম্পর্কিত কোনো না কোনো প্রশ্ন আপনি পাবেন এটা আমরা নিশ্চিত ভাবে বলতে পারি কেননা এটি সাধারণ জ্ঞানের মতনই অনেক গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন।

এরকম আরো ইনফরমেটিভ লেখা পড়তে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখার আমন্ত্রণ রইল। আমাদের এই ওয়েবসাইটে আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিশ করে থাকি। সব আপডেট পেতে আমাদের অ্যাপ ডাউনলোড করুন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺