জনসংখ্যার ঘনত্ব নির্ণয়ের সূত্র ও সংজ্ঞা | All About Population Density

জনসংখ্যা ঘনত্ব একটি নির্দিষ্ট অঞ্চলের বা একটি নির্দিষ্ট এলাকা সম্পর্কে আমাদেরকে অনেকগুলো তথ্য দিয়ে থাকে। জনসংখ্যা ঘনত্ব জানলে আমরা খুব সহজেই যেকোন অঞ্চল বা এলাকার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারব। আদমশুমারির ক্ষেত্রে জনসংখ্যা ঘনত্বটা অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সূচিপত্র (toc)

বিভিন্ন চাকরির পরীক্ষা থেকে শুরু করে বিসিএস এর ক্ষেত্রেও জনসংখ্যা ঘনত্ব সম্পর্কিত প্রশ্ন গুলো বেশ গুরুত্বপূর্ণ। এটি একটি সহজ বিষয় হলেও অনেকের ক্ষেত্রে বিষয়টা জানা থাকে না। তাই এ থেকে বিভিন্ন গণিত নিয়ে অনেকেরই ঝামেলা হয়ে থাকে। আমরা আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে দেখাবো কিভাবে আপনার জনসংখ্যা ঘনত্ব নির্ণয় করতে পারবেন। এছাড়াও বেশ কিছু সংজ্ঞা সম্পর্কে আমরা আলোকপাত করবো যেগুলো আপনাদেরকে বিষয়গুলোকে বুঝার জন্য অনেক সাহায্য করবে।

জনসংখ্যা ঘনত্ব কাকে বলে?

একটি দেশে প্রতি বর্গএকক ভৌগলিক অঞ্চলে যতজন লোক বাস করে তাকে ঐ দেশের জনসংখ্যার ঘনত্ব বলে। এই এক হতে পারে প্রতি বর্গমিটার, প্রতি হেক্টর, বা প্রতি বর্গকিলোমিটার। অধিকাংশ ক্ষেত্রে প্রতি বর্গ কিলোমিটারে কতজন বসবাস করে থাকেন সেই অনুযায়ী হিসাব করা হয়ে থাকে।

ধরা যাক কোন অঞ্চলে ১ বর্গকিলোমিটার অঞ্চলে মাত্র ১২ জন বাস করেন সেই ক্ষেত্রে সেই অঞ্চলের জনসংখ্যা ঘনত্ব দাঁড়াবে ১২ জন প্রতি বর্গ কিলোমিটার। নিম্নে আমরা একটি তথ্যচিত্র এর মাধ্যমে এই ঘটনাকে আপনাদের সামনে উপস্থাপন করছি।

জনসংখ্যার ঘনত্ব নির্ণয়

জনসংখ্যার ঘনত্ব নির্ণয়ের সূত্র

জনসংখ্যার ঘনত্ব গণনা করতে, আপনাকে জনসংখ্যাকে জমির আকার দিয়ে ভাগ করতে হবে। সুতরাং, জনসংখ্যার ঘনত্ব = লোকের সংখ্যা / জমির আকার (বর্গএককে)। জমির আকারের একক বর্গমাইল বা বর্গকিলোমিটার হতে হবে। আপনি যদি কোন ছোট জায়গার ঘনত্ব খুঁজে পেতে চান তবে আপনি বর্গফুট বা বর্গমিটার ব্যবহার করতে পারেন।

জনসংখ্যা ঘনত্ব = লোকের সংখ্যা ÷ জমির আকার (বর্গএককে)

ধরুন এক বর্গ কিলোমিটার একটি অঞ্চলে ৬০০ জন বসবাস করে সেই ক্ষেত্রে ওই অঞ্চলের জনসংখ্যা ঘনত্ব দাঁড়াবে ৬০০ জন প্রতি বর্গ কিলোমিটারে।

একটি দেশের জনসংখ্যা ঘনত্ব নির্ণয় করার জন্য সেই দেশের সম্পূর্ণ জমির পরিমাপকে বর্গএকক রূপে হিসাব করা হয়ে থাকে। এরপরে যতজন ঐ দেশে বসবাস করে থাকেন সেই সংখ্যাকে জমির পরিমাপের সংখ্যা দ্বারা ভাগ করা হয়ে থাকে।

এর মাধ্যমে আমরা একটি সম্পূর্ণ দেশে প্রতি বর্গ কিলোমিটারে কতজন বসবাস করে থাকেন তার একটি সহজ হিসাব পেয়ে থাকি। ধরা যাক একটি দেশের শহরাঞ্চলে অনেক বেশি পরিমাণে লোকজন বসবাস করে থাকেন সেই ক্ষেত্রে অবশ্যই গ্রামের জনসংখ্যা ঘনত্ব দিয়ে সেই দেশের সম্পূর্ণ জনসংখ্যার ঘনত্বকে কোন ভাবে নির্দেশ করা যায় না। এ জন্যই মূলত বড় আকারের অঞ্চলজুড়ে জনসংখ্যা ঘনত্ব হিসাব করা হয়ে থাকে এতে করে একটি শহর, দেশ বা একটি মহাদেশে জনসংখ্যা ঘনত্ব সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়।

জনসংখ্যা ঘনত্ব সম্পর্কিত আরো কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আমরা যথা সম্ভব আপনার সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। আমাদের এই ওয়েবসাইটে আরো অনেক এরকম তথ্যবহুল আর্টিকেল রয়েছে এগুলোকে অবশ্যই ঘুরে দেখার আমন্ত্রণ রইল।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺