কম্পিউটারের গুরুত্বপূর্ণ কীবোর্ড শর্টকাট

কম্পিউটার ব্যবহার করার জন্য কীবোর্ড শর্টকাট অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা এটি আমাদের সময় যেমন বাঁচায় ঠিক তেমনিভাবে আমাদের কাজের গতিকে অনেকটা বৃদ্ধি করে। এছাড়াও বিভিন্ন কাজকে সহজ করার ক্ষেত্রে এর অবদান অপরিসীম।

পোস্টে যা যা থাকছে (toc)

এই আর্টিকেলে আমরা বিভিন্ন প্রয়োজনীয় কীবোর্ড শর্টকাট আপনাদের সাথে শেয়ার করবো যেগুলো কাজে লাগিয়ে আপনারা আপনাদের কাজকে আরো সহজ করে তুলতে পারবেন এবং যেকোন কাজকে ঠিক সময়ে শেষ করে ফেলতে পারবেন।

কম্পিউটারের গুরুত্বপূর্ণ কীবোর্ড শর্টকাট

সবকিছু সিলেক্ট করার জন্য কীবোর্ড শর্টকাট

Ctrl + A কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব সহজে অনেকগুলো ফাইল বা বড় একটি লেখার সম্পুর্ণ অংশকে সিলেক্ট করতে পারব। অনেক সময় দেখা যায় আমাদেরকে অসংখ্য ফাইল একসঙ্গে সিলেক্ট করতে হয়। সেই ক্ষেত্রে আমরা যদি প্রতিটা ফাইলকে আলাদাভাবে ধরে ধরে সিলেক্ট করতে চাই তবে সে অনেক সময় প্রয়োজন হবে। যদি আমরা Ctrl + A কীবোর্ড শর্টকাট ব্যবহার করি তবে আমরা সময় বাঁচাতে পারবো এবং একসঙ্গে অসংখ্য ফাইল সিলেক্ট করতে পারব।

আবার ধরুন আপনি আপনার ওয়ার্ড ফাইল থেকে একটি পুরো লেখাকে কপি করতে চাচ্ছেন তো সেই ক্ষেত্রে আপনি যদি শুরু থেকে মাউস পয়েন্টার দিয়ে পুরো লেখাটাকে সিলেক্ট করতে চান তবে আপনার অনেকগুলো সময় নষ্ট হবে। এজন্য আপনি লেখার কোন একটা অংশে মাউস রেখে তারপর Ctrl এবং A একসাথে চাপ দিলে দেখতে পাবেন সম্পূর্ণ লেখাটা সিলেক্ট হয়ে যাবে। এরপরে আপনি সেই লেখাটাকে কপি করে নিতে পারবেন।

কপি করার জন্য কীবোর্ড শর্টকাট

Ctrl + C কীবোর্ড শর্টকাট দ্বারা আমরা খুব সহজে যে কোন কিছুকে কপি করতে পারব। যে কোনো কম্পিউটার ব্যবহারকারীর কাছে যেকোন ফাইল কপি করা একটি দৈনন্দিন কাজ। এছাড়াও লেখার বিভিন্ন অংশকে কপি করে অন্য কিছুতে পেস্ট করাটা আমাদের কাছে দৈনন্দিন কাজ। যদি আমরা প্রতিবারই কোনকিছুকে কপি করতে হলে মাউসের রাইট বাটনে ক্লিক করে তারপরে কপি করতে চাই তো সেই ক্ষেত্রে কিছুটা সময় নষ্ট হয়। এছাড়াও আমাদের কাজের গতি অনেকটাই বাধাগ্রস্ত হয়। এজন্য আমরা Ctrl + C কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারি। Ctrl + C এর সাহায্যে আমরা যেকোন ফাইলকে সিলেক্ট করে খুব সহজে কপি করতে পারব।

আরো পড়ুন: কম্পিউটারে মোবাইল গেমস খেলার সহজ ও সেরা উপায়

পেস্ট করার জন্য কীবোর্ড শর্টকাট

Ctrl + V কীবোর্ড শর্টকাট এর মাধ্যমে আমরা যেকোন কিছু পেস্ট করতে পারি। দৈনন্দিন জীবনে আমাদের এই জিনিসটা অনেক বেশি সাহায্য করে থাকবে। কেননা আমরা এর মাধ্যমে কোন ফাইলকে এক জায়গা থেকে কপি করে অন্য জায়গায় খুব সহজে পেস্ট করতে পারবো। এবং এর জন্য আমাদেরকে রাইট ক্লিক করে পেস্ট অপশনকে খুঁজতে হবে না।

আমরা যে কোন ডকুমেন্ট এর কোন একটা অংশকে কপি করে নিয়ে খুব সহজেই Ctrl + V কীবোর্ড শর্টকাট ব্যবহার করে অন্য জায়গায় পেস্ট করতে পারব। এর জন্য আমাদেরকে বারবার মাউসের রাইট ক্লিক করতে হবে না যার কারণে আমরা আমাদের সময় বাঁচাতে পারবো।

পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য কীবোর্ড শর্টকাট

Ctrl + Z কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব সহজেই যে কোন কিছুকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারি। অর্থাৎ কোনো একটি অ্যাকশন ঘটানোর পরে সেটাকে আবার আনডু করার জন্য আমরা এই কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারি।

অনেক সময় দেখা যায় আমরা কোন একটি লেখাকে কেটে দেওয়ার পরে বুঝতে পারি যে সেটা আসলে ঠিক ছিল। সেক্ষেত্রে Ctrl + Z কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব সহজেই পূর্বের অবস্থায় সেটাকে নিয়ে যেতে পারি অর্থাৎ যা আমরা ডিলেট করেছি সেটা আমরা ফিরে আনতে পারব। ইমেজ এডিটিং থেকে শুরু করে পাওয়ার পয়েন্টের কাজ সকল ক্ষেত্রে এই কীবোর্ড শর্টকাট অনেক সাহায্য করে থাকে। ইংরেজিতে Ctrl + Z কিবোর্ড শর্টকাটকে মূলত Undo বলা হয়।

সফটওয়্যার পরিবর্তন করার কীবোর্ড শর্টকাট

Alt + Tab কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব সহজেই সফটওয়্যার বা প্রোগ্রাম পরিবর্তন করতে পারব। কাজের খাতিরে আমাদের বিভিন্ন সফটওয়্যারকে ওপেন রাখতে হয়। তো সেই ক্ষেত্রে আমরা একটা সফটওয়্যার থেকে অন্য একটি সফটওয়ারে যেতে হলে টাস্কবারে দেখে তারপরে সেই সফটওয়্যার ওপেন করি। এক্ষেত্রে আমরা কীবোর্ড শর্টকাট ব্যবহারের মাধ্যমে খুব সহজেই কম্পিউটারে ওপেন থাকা একাধিক প্রোগ্রাম বা সফটওয়্যারকে এক জায়গায় দেখতে পাব এবং তারপরে মুহূর্তের মধ্যে একটা প্রোগ্রাম থেকে অন্য প্রগ্রামে যেতে পারবো।

কম্পিউটার বন্ধ করার কীবোর্ড শর্টকাট

Alt + F4 কীবোর্ড শর্টকাট ব্যবহার করে সকল প্রোগ্রামকে ক্লোজ, কম্পিউটারকে Restart, Sleep, Shutdown করতে পারব। কম্পিউটারকে খুব তাড়াতাড়ি বন্ধ করার জন্য এই পদ্ধতি আমাদেরকে অনেক সাহায্য করে থাকে। Alt + F4 কীবোর্ড শর্টকাট এর মাধ্যমে আমরা সঠিকভাবে কম্পিউটারকে শাটডাউন করতে পারি। অনেক সময় দেখা যায় ম্যানুয়ালি কম্পিউটার শাটডাউন করার ক্ষেত্রে রিস্টার্ট বাটনে ক্লিক পরে যায় যার কারণে অনেক সময় অযথা আমাদের সময় নষ্ট হয়।

উইন্ডোস সার্চ অপশন ওপেন করার কীবোর্ড শর্টকাট

Windows key + S কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব সহজে উইন্ডোজ সার্চ অপশন চালু করতে পারব এবং যেকোনো সফটওয়্যার যেটা আমাদের কম্পিউটার রয়েছে খুব সহজেই সেখান থেকে খুঁজে বের করতে পারবো। ম্যানুয়ালি কোন সফটওয়্যার বা ফাইল বা যে কোন কিছুকে খুজে বের করতে হলে আমাদের অনেকটা সময় প্রয়োজন হয় কিন্তু সার্চ অপশন এর মাধ্যমে আমরা খুব সহজেই সেটাকে খুঁজে বের করতে পারি।

Windows key + S কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আমরা খুব তাড়াতাড়ি সার্চ অপশনটি চালু করতে পারি যার কারণে আমাদের অনেকটা সময় বেঁচে যায়। এজন্য অবশ্যই আমাদের সবারই এই কীবোর্ড শর্টকাট ব্যবহার করা উচিত।

কম্পিউটার লক করার কীবোর্ড শর্টকাট

Windows key + L কীবোর্ড শর্টকাট কী ব্যবহার করে আমরা খুব মুহুর্তের মধ্যে আমাদের কম্পিউটার কে লক করে ফেলতে পারি। আমরা তাড়াহুড়ার মধ্যে থাকি এবং আমাদের কম্পিউটার যাতে অন্য কেউ ব্যবহার না করতে পারে সেজন্য আমরা এই কীবোর্ড শর্টকাট কি ব্যবহার করতে পারি। পার্সোনাল কম্পিউটার ইন্সট্যান্টলি লক করার জন্য এই কিবোর্ড শর্টকাট কার্যকর।


কীবোর্ড শর্টকাট মনে রাখার টেবিল

নিচে আমরা একটি ছোট টেবিল উপস্থাপন করছি যেখানে এই পোস্টে উল্লেখ করা সকল কীবোর্ড শর্টকাট মনে রাখার জন্য একটি ছোট টেবিল তৈরি করা হয়েছে।

কাজকীবোর্ড শর্টকাট
সবকিছু সিলেক্ট করার জন্যCtrl + A
কপি করার জন্যCtrl + C
পেস্ট করার জন্যCtrl + V
পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্যCtrl + Z
সফটওয়্যার পরিবর্তন করাAlt + Tab
কম্পিউটার বন্ধ করাAlt + F4
উইন্ডোস সার্চ অপশন ওপেন করাWindows key + S
কম্পিউটার লক করাWindows key + L

উপরোক্ত কীবোর্ড শর্টকাটগুলো ব্যবহার করার চেষ্টা করুন এবং যতক্ষণ পর্যন্ত না আপনি সেগুলোকে প্র্যাকটিস করছেন তা মুখস্ত করতে পারবেন না। এজন্য সব সময় প্র্যাকটিস করার চেষ্টা করুন। আমাদের এই ওয়েবসাইটটিতে এরকম আরো ইনফরমেটিভ আর্টিকেল রয়েছে সেগুলো পড়ার আমন্ত্রণ রইল।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺