Let's Do Python: Getting Started (Python 3 Full Bangla Tutorial)

আসসালামু 'আলাইকুম। স্বাগত জানাচ্ছি পাঠগৃহ দ্যা রিডিং রুমের কোর্স/সিরিজ 'Lets Do Python' এ। পাইথন সম্পর্কে আমরা অনেকেই জানি, অনেকেই পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চাই, কিন্তু ফ্রি রিসোর্স খুঁজে না পাওয়ায় তা আর হয়ে উঠে না। তবে খুঁজে পেতে সমস্যা হলেও পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার ফ্রি রিসোর্সের কিন্তু অভাব নেই। কয়েকটি ফ্রি রিসোর্সের লিংক দেয়া আছে আমাদের এই সিরিজের ২য় পর্বে। তা জানতে পড়ুন: পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কেন এবং কিভাবে শিখব?

আজকে আমরা কথা বলব আমাদের এই কোর্স/সিরিজ নিয়ে। কী কী থাকছে এই কোর্সে/সিরিজে? কীভাবে শিখব আমরা? পাইথনের কোন ভার্সনটি আমরা ব্যবহার করব?-এসব নিয়ে আলোচনা। সাথে কিছুটা থাকছে পাইথন প্রোগ্রামিং ভাষার ২য় ও ৩য় ভার্সনের মধ্যাকার একটু পার্থক্য এবং পাইথন সম্পর্কে আরও একটু আলোচনা।

Let's Do Python: Getting Stated (Full Free Course)

পাইথন প্রোগ্রামিং ভাষা কী?

পাইথন প্রোগ্রামিং ভাষা একটি হাই লেভেল প্রোগ্রামিং ভাষা। হাই লেভেল বলতে বুঝায় এতে অনেক বেশি অপারেশন বিল্ট ইন অবস্থাতেই দেয়া থাকে। এটি মানুষের ভাষার সাথে সামঞ্জস্যপূর্ণ। মানুষের ভাষা যেভাবে লেখা হয়, পাইথনের কোডিং গুলো অনেকটাই সেরকম। এতে হিজিবিজি ব্যাপার খুব একটা নেই। এই ভাষাটি কম্পাইল্ড না, এটি ইন্টারপ্রেটেড ভাষা। ইন্টারপ্রেটেড ভাষা এবং কম্পাইল্ড ভাষার মধ্যে পার্থক্য জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। এটি একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা, অর্থাৎ এটি রিয়েল লাইফ অবজেক্ট নিয়ে কাজ করতে পারে।

পাইথনের কোন ভার্সনটি আমরা ব্যবহার করব?

এই সিরিজে আমরা পাইথন প্রোগ্রামিং ভাষার ৩য় সংস্করণটি ব্যবহার করব। পাইথনের এখন পর্যন্ত মেজর ভার্সন এসেছে তিনটি। পাইথন 1.0, 2.0 এবং 3.0। এসবের আবার অনেক সাবডিভাইডেড ভার্সনও পাইথনের এসেছে। আমরা পাইথন 3.0 এর সবশেষ আপডেটটি নিয়ে কাজ করব। আপনারা যারা নতুন শিখতে চাচ্ছেন তারাও থার্ড ভার্সনটিই শিখুন, এটাই উত্তম হবে আপনাদের জন্য। পাইথন ৩ থেকে ২ এ রূপান্তর করা খুব বেশি কঠিন নয়, নিচে আমরা এদের মধ্যাকার কিছু পার্থক্য দেখব। তবে প্রথম ভার্সনটি এখন একেবারেই ব্যবহৃত হয় না। 

পাইথন ২.০ এবং পাইথন ৩.০ এর মধ্যাকার কিছু পার্থক্য

আগের print স্টেটমেন্ট বর্তমানে print ফাংশন হিসেবে কাজ করে। অর্থাৎ আগে, hello pathgriho লেখাটুকু আউটপুট পেতে লিখতে হতো print "hello pathgriho" কিন্তু এখন লিখতে হবে print("hello pathgriho")। 

Python 2 এর raw_input পরবর্তী ভার্সন Python 3 তে এসে হয়ে গেছে শুরু input। অর্থাৎ, আগে যেখানে লিখতে হতো raw_input('What is your birth year?') এখন সেখানে লিখতে হয় input('what is your birth year?')। এরকম ছোট ছোট পরিবর্তনগুলোর পাশাপাশি কিছু বড় আপডেট আছে এটাতে যে কারণে থার্ড ভার্সনটিই ব্যবহার করা উচিত এবং আমরা এই সিরিজটি সম্পন্ন করব Python 3 এর সাথেই। 

কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করব?

আমরা এই সিরিজে Windows 10 অপারেটিং সিস্টেম ব্যবহার করব। তাই Windows ইউজাররা কোনো দ্বিধা ছাড়াই আমাদের সাথে সিরিজের শেষ পর্যন্ত থাকতে পারেন। এছাড়া Ubantu - Linux এবং Mac OS এর বিভিন্ন ব্যাপারেও আমাদের আর্টিকেল থাকবে, যেমনটা ৩য় পর্বেই আছে।

মোবাইল ফোন দিয়ে পাইথন শেখা যাবে?

আপনি যদি আমাদের সাথে কন্টিনিউ করতে চান, তবে আমরা বলব আপনি মোবাইল দিয়ে না করে আপনার পিসি দিয়েই করুন। তবে যদি আপনার কাছে পিসি না থেকে থাকে আর আপনি এখনই পাইথন শিখতে চাচ্ছেন, তবে আপনাকে বলতে হচ্ছে, "হ্যাঁ, মোবাইল দিয়েও পাইথন প্রোগ্রামিং করা সম্ভব।" আমরা সাজেস্ট করব আপনি মোবাইল দিয়ে প্রোগ্রামিং করলে শুধু ছোট ছোট কোডগুলোই প্র্যাকটিস করুন, বড় কোডগুলো না। শুরুর দিকে শেখার জন্য অ্যান্ড্রয়েড ফোন যথেষ্ট। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য ৮ম পর্ব দেখুন।

তাহলে আমরা পাইথন শেখা শুরু করে দিতেই পারি, না কি? তবে শুরু হোক জ্ঞান যাত্রা। দেখুন ২য় পর্ব উপরে লিংক করে দেয়া আর্টিকেল থেকে। ৩য় পর্বে আমরা জানব পাইথন কিভাবে উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক অপারেটিং সিস্টেমে ইন্সটল করতে হয় এবং চেক করতে হয় যে ঠিকভাবে ইন্সটল হয়েছে কি না?

এই সিরিজের পরবর্তী ৮টি পর্ব:
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺