পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কেন এবং কিভাবে শিখব?

আসসালামু 'আলাইকুম, স্বাগত জানাচ্ছি পাঠগৃহ দ্যা রিডিং রুমের পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর বিশাল এক সিরিজ "Let's Do Python"-এ। এ সিরিজে আমরা একদম বেসিক থেকে শুরু করে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত যাব পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সাথে। এই সম্পূর্ণ যাত্রা জুড়ে আছি আমি মোঃ রবিউল মোল্লা।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কেন এবং কিভাবে শিখব?


আমাদের চলাটা হবে পাইথনের এখন পর্যন্ত আসা সবশেষ আপডেট Pyhton 3 কে নিয়ে। কোর্স/সিরিজ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন: Let's Do Python। এই পর্বে আমরা জানব কেন আমরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখব এবং ঠিক কিভাবে শিখতে পারব? তার আগে আরও কিছুটা জেনে নিই পাইথন সম্পর্কে।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ১৯৯১ সালে রিলিজ হয়। গুইদো ভ্যান রজাম (Guido van Rossum) পাইথন ভাষা তৈরি করেন যার নামকরণ তিনি করেন একটি কমেডি শো থেকে। পাইথনের তিনটি ভার্সনের মধ্যে দ্বিতীয় ভার্সনটি এখনো কিছুটা ব্যবহৃত হলেও তৃতীয় সংস্করণই অধিক জনপ্রিয়। দ্বিতীয় এবং তৃতীয় সংস্করণের মধ্যাকার কিছু পার্থক্য আমরা Let's Do Python এর ইন্ট্রোডাকশন পোস্টে জেনেছি।

Python এর প্রতিষ্ঠাতা Guido van Rossum; Image Source: Wikimedia Commons
Python এর প্রতিষ্ঠাতা Guido van Rossum; Image Source: Wikimedia Commons


পাইথনের জনপ্রিয়তার সবথেকে বড় কারণ হচ্ছে এটি একেবারে সহজ, যেকোনো মানুষ দেখলেই বুঝবে এখানে ঠিক কী কোডিং করা হয়েছে, এর সহজ গঠন, সহজবোধ্য সিনট্যাক্স। 

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কেন শিখব?

পাইথনের জনপ্রিয়তা যে কারণে, পাইথন শিখবোও আমরা সেই একই কারণে; পাইথনের সহজবোধ্যতা। প্রত্যেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ মূলত একই কাজই করে থাকে। এই একই কাজ যে প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে আমি সবথেকে কম সময়ে, সবথেকে ভালোভাবে করতে পারবো- ততই আমার লাভ। আর এজন্যই বিগিনারদের জন্য অনেক সময়ই পাইথন প্রথম পছন্দ। যদিও অনেকেই সি দিয়ে শুরু করে, কারণ সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজই অন্য প্রায় সকল ল্যাঙ্গুয়েজের মূল। সি প্রোগ্রামিং নিয়েও আমাদের সিরিজ রয়েছে। 

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ একটি হাইল লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কী? হাই লেভেল প্রোগ্রামিং ভাষা এমন একটি প্রোগ্রামিং ভাষা যাতে আগে থেকেই অনেক বিল্ট ইন অপারেশন দিয়ে দেয়া থাকে। অর্থাৎ, আপনি যদি সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে এমন একটি কোড করতে চান যেখানে আপনি XJWAYR ওয়ার্ডগুলোকে অ্যালফাবেটিক্যালি সাজাতে চান তবে আপনাকে আলাদাভাবে কোড করে কোনটার পর কোনটা আসবে তা বলে দিতে হবে। কিন্তু পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এমনটি প্রয়োজন হবে না, সরাসরি কমান্ড ইউজ করলেই তা ক্রমানুসারে সাজিয়ে দেবে।

Data Flair এর পাইথনের ১২টি ফিচার উল্লেখ করেছে। এগুলো হলো:
  • সহজবোধ্য
  • স্পষ্ট
  • ফ্রি এবং ওপেন সোর্স
  • হাই লেভেল ল্যাঙ্গুয়েজ
  • পোর্টেবল
  • অবজেক্ট ওরিয়েন্টেড
  • বর্ধনযোগ্য
  • এমবেডেবল
  • ইন্টারপ্রেটেড
  • বিশাল লাইব্রেরি ফাংশন
  • GUI প্রোগ্রামিং এবং
  • ডিনামিক্যালি টাইপড
পাইথন শেখার আরও একটি কারণ হচ্ছে এখানে আপনি থার্ড পার্টি লাইব্রেরির সমাহার পাবেন। 

পাইথন কী কাজে লাগে?

অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতোই এটি ব্যবহৃত হবে। ওয়েব ডেভেলপমেন্ট থেকে শুরু করে ডেটা সায়েন্স, মেশিন লার্নিং এও দিনদিন পাইথনের ব্যবহার বাড়ছে। এর বাইরে পাইথন ব্যবহৃত হয় সিস্টেম স্ক্রিপ্ট অ্যান্ড অটোমেশনে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে এবং গেম ডেভেলপমেন্টেও। পাইথন গুগল, নাসা, সিআইএর দ্বারাও ব্যবহৃত হয়। 

আমাদের উদ্দেশ্য আপনাকে বেসিকটুকু জানিয়ে সিরিজটি শুরু করা। আপনি যদি পাইথন সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তবে পড়তে পারেন:
Python Programming Language শেখার জন্য আপনার সামনে অনেকগুলো উপায় আছে। আমরা আপনাকে এই কোর্সে পাইথন সম্পর্কে আমাদের সেরাটা দিয়ে জানানোর এবং পাইথন শেখার চেষ্টা করব। এর বাইরেও আপনি আরও যেসব জায়গা থেকে পাইথন শিখতে পারেন তার মধ্য থেকে কয়েকটি নিচে তুলে ধরা হলো:
এছাড়াও আরও অনেক রিসোর্স পাবেন যেখান থেকে আপনি পাইথন ভাষা শিখতে পারবেন। আর সব শেখা হয়ে গেলে আপনার স্কিলের পরীক্ষা নিতে পারবেন Python Challenge থেকে।

কিন্তু কোন প্রক্রিয়ায় শিখবেন? প্রথমে নিজেকে জানুন, নিজেকে প্রস্তুত করুন। তারপর পাইথন সম্পর্কে জানতে শুরু করুন। মানসিকভাবে প্রস্তুত হয়ে গেলে তবেই কেবল কোনো একটি রিসোর্স ফলো করতে শুরু করুন নিয়মিতভাবে। আমরাও আছি, চাইলেই আগোতে পারেন আমাদের সাথেও। সামনের পর্বগুলোতে আরও কথা হবে ইন শা আল্লাহ।

Let's Do Pyhton সিরিজের দ্বিতীয় পর্ব এপর্যন্তই থাকলো। আমাদের সাথে থাকুন, সহজেই পাইথন শিখুন।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺