সেরা বাংলা ভূতের গল্পের বই

বাঙালি কিন্তু ভূতের গল্প পছন্দ করেন না এমন লোক খুব কম পাওয়া যায়। বাঙালি হিসেবে আমাদের কাছে ভূতের গল্পের একটা আলাদা তাৎপর্য রয়েছে। আপনি যদি একজন বাঙালি হয়ে থাকেন এবং ভৌতিক গল্প পছন্দ করে থাকেন তবে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক মূল্যবান হতে চলেছে।

সূচি তালিকা (toc)

এই আর্টিকেলে আমরা বাংলা সাহিত্যের বেশ কিছু কালজয়ী বাংলা ভূতের গল্পের বিষয়ে আলোচনা করতে চলেছি। সঙ্গে থাকছে ভূতের গল্পের অডিও বুক যেগুলো আপনারা শুধু শুনে পুরো গল্পটা পড়ার আনন্দ পাবেন।

ভূতের গল্প

কুটু মিয়া

বাংলা সাহিত্যে হুমায়ুন আহমেদ এর অবদান মনে রাখার মত। তার লেখা 'কুটু মিয়া' একটি অন্যতম বাংলা হরর ফিকশন। এই বইটিতে তিনি যেভাবে ভৌতিক ও রহস্যময় পরিবেশ তৈরী করেছেন তা আপনাকে যেমন মজা দেবে ঠিক তেমনি ভাবে কিছু কিছু ক্ষেত্রে এক দম-বন্ধ করা পরিস্থিতির আপনার সামনে উপস্থাপন করবে। নিম্নে 'কুটু মিয়া' নিয়ে তৈরি করা একটি ইউটিউব ভিডিও দিয়ে দেওয়া হল।

গল্পের মূল চরিত্রে রয়েছেন একজন রিটায়েট প্রফেসর এবং একজন বাবুর্চি কুটু মিয়া। কুটু মিয়া প্রফেসরের জীবনে প্রবেশ করার পর থেকেই ঘটতে থাকে এমন অসংখ্য ঘটনা যেগুলো সে প্রফেসরের জীবনকে ধীরে ধীরে বদলে দিতে থাকে। পুরো গল্পটা পড়ার পরে আপনি এমন অনেক কিছু আবিষ্কার করবেন যেগুলো আপনাকে ভয় এবং আনন্দ উভয়ই দেবে। হুমায়ূন আহমেদের এই লেখাটি যারা পড়েননি তাদের জন্য উপদেশ হচ্ছে, এখনই পড়ে ফেলুন হুমায়ূন আহমেদের লেখা কুটু মিয়া।

অলাতচক্র

বাংলা সাহিত্যের ভূতের গল্প নিয়ে কথা হবে আর তারানাথ তান্ত্রিকের নাম থাকবে না সেটা কখনো হতে পারে না। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর পুত্র তারাদাস বন্দ্যোপাধ্যায়ের অমর সৃষ্টিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে তারানাথ তান্ত্রিক। মূলত তারানাথ তান্ত্রিক ক্যারেক্টার এর আগমন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে হলেও স্বল্পআয়ুর কারণে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় গত হন, এরপরে মূলত তার সুযোগ্য উত্তরাধিকারী তারাদাস বন্দ্যোপাধ্যায় এটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যান। অপরাধীদের জম হিসেবে যেমন জেমস বন্ড এবং মাসুদ রানাকে উপস্থাপন করা হয় ঠিক তেমনিভাবে খারাপ প্রেতাত্মা এবং বদ পেতনিদের জম হিসেবেও তারানাথ তান্ত্রিককে তারাদাস বন্দ্যোপাধ্যায় সবসময় উপস্থাপন করেছেন তার লেখাগুলোর মধ্যে।

তারানাথ তান্ত্রিকের যতগুলো গল্প রয়েছে তার মধ্যে 'অলাতচক্র' একটি অন্যতম ভয়ানক এবং রোমাঞ্চকর বাংলা ভুতের উপন্যাস। এখানে একই সাথে যেমন রোমাঞ্চ রয়েছে ঠিক তেমনিভাবে হাড় হিম করা কিছু ভয়ানক পটভূমি ও তুলে ধরা হয়েছে। যেখানে তারানাথ তান্ত্রিক ভয়ংকরি পটভূমিকে পরিবর্তন করার জন্য নায়কের ভূমিকা পালন করেছেন।

প্রেত

বাংলা সাহিত্যের কল্পকাহিনী এবং ভৌতিক গল্প নিয়ে যখন আলোচনা করা হয় ঠিক সেই মুহুর্তে জাফর ইকবাল স্যারের কথা আমাদের সবার মাথায় আসে। তিনি এমন একজন ব্যক্তি যিনি কল্পকাহিনী এবং ভৌতিক গল্পকে একটা আলাদা মাত্রায় আমাদের সামনে উপস্থাপন করেন। অনেকের কাছে হয়তোবা তিনি এমন একজন ব্যক্তি যিনি কিনা ছোট একটি কাহিনী কে এমনভাবে উপস্থাপন করতে পারেন যা মানুষের হৃদয়ে অনেক দিন যাবত এটা আলাদা আভাস সৃষ্টি করে রাখে।

'প্রেত' জাফর ইকবাল স্যারের তেমনি একটি অমর সৃষ্টি। এখানে তিনি একজন কিশোরের দৃষ্টিকোণ থেকে ভৌতিক যে ঘটনাগুলো ঘটে সেগুলো ঠিক কেমন হয় সেটা তুলে ধরার চেষ্টা করেছেন। শুধুমাত্র অল্প কিছু ক্যারেক্টার দ্বারা পুরো ঘটনাটাকে সামনে নিয়ে গেছেন।

একুশে টেলিভিশনে এই গল্প নিয়েই মূলত একটি ধারাবাহিক নাটক প্রেত তৈরি করা হয় যেটা ছোটবেলায় আমাদের অনেকের কাছে অনেক পছন্দের ছিল। হয়তো এখনকার সময়ে যারা বড় হয়েছেন তাদের কাছে হয়তোবা তেমন একটা পরিচিত নয়। কিন্তু আমরা যখন ছোট ছিলাম তখন এই জিনিসটা আমাদের কাছে অনেক ভালবাসার একটা নাটক ছিল। পড়ালেখায় ভালো তবে একটু ভীতু প্রকৃতির রুমির সঙ্গে অনেকেই নিজেদের একটা আলাদা সম্পর্ক খুঁজে খুঁজে পাবেন এই লেখাটা পড়ার পর।

সব ভুতুড়ে

লীলা মজুমদারের লেখা 'সব ভুতুড়ে' এমন একটি বই যেখানে অনেকগুলো গল্পের সমন্বয় ঘটানো হয়েছে প্রায় ৪২ টা ছোট ভূতের গল্প নিয়ে মূলত তৈরি করা হয়েছে এই বইটি। ছোট গল্প করতে পছন্দ করে থাকেন এবং যারা পুরোপুরি বাঙালি ভৌতিক আস্বাদন পেতে চান তাদের জন্য একটি ভালো বই।

এই বইটি আপনাকে কখনো হতাশ করবে না। এ বইটিতে অনেকগুলো গল্প থাকার সুবাদে আপনার বইটির প্রতি কোন ভাবে অনীহা আসবেনা। একটি গল্পের পরে অন্য একটি গল্প এবং প্রতিটি গল্পে অসাধারণ ভাবে উপস্থাপন করা হয়েছে। পটভূমিকে এমনভাবে সাজানো হয়েছে যেন সেগুলো আপনার আশেপাশেই ঘটছে এমনটা মনে হতে থাকবে।

এই ছিল বাংলা সাহিত্যের সেরা কিছু ভূতের বই। এ ধরনের আরো তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইটি অনুসরন করতে পারেন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺