ক খ বর্ণমালা | ছোটদের বর্ণমালা বই PDF Download

বাংলা আমাদের মাতৃভাষা আর বাংলা ভাষা শেখার জন্য বাংলা বর্ণমালাকে শেখাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বাংলা ভাষা শেখানোর ক্ষেত্রে শিশুদেরকে ছোটবেলা থেকেই বাংলা বর্ণমালা সঙ্গে পরিচয় করানো টা অনেক গুরুত্বপূর্ণ। শিশুদেরকে বাংলা ভাষা শেখানোর ক্ষেত্রে অভিভাবকদেরকে প্রথমে বর্ণগুলোকে সঠিকভাবে চিনতে সাহায্য করতে হবে। এর জন্য কিভাবে সে বর্ণটি একটি শব্দ তৈরি করেছে সেটা বুঝাতে হবে। পাঠগৃহ নেটওয়ার্কের পক্ষ থেকে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা শিশু-কিশোরদের জন্য একটি বর্ণমালা ভিত্তিক বই তৈরি করা। পিডিএফ বইটি ডাউনলোড করার লিঙ্ক এই আর্টিকেলের শেষে দেওয়া থাকবে।

ক খ বর্ণমালা বই PDF

বাংলা ভাষায় মূলত ব্যঞ্জনবর্ণ এবং স্বরবর্ণ ব্যবহার করা হয়ে থাকে। ব্যঞ্জনবর্ণ এবং স্বরবর্ণ উভয়ই কোন বাক্য গঠনের ক্ষেত্রে দরকার। এখানে আমরা শুধুমাত্র বাংলা ব্যঞ্জনবর্ণ গুলোকে তুলে ধরছি। বাংলা ব্যঞ্জনবর্ণ গুলো হল:

ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ ষ স হ ড় ঢ় য় ৎ  ং  ঃ  ঁ

ব্যঞ্জনবর্ণের পরিচয় ও শব্দ গঠন

বাংলা ভাষায় মোট 39 টি ব্যঞ্জনবর্ণ রয়েছে। এই ব্যঞ্জনবর্ণ গুলোর পরিচয় এবং শব্দ গঠন নিম্নে দেওয়া হল। আপনি আপনার সন্তান বা যাকে শেখাচ্ছেন তাকে এগুলো পড়ে শিখাবেন এবং কিভাবে শব্দটির গঠন হয়েছে সে সম্পর্কে জানাবেন।


বর্ণমালাবর্ণমালা দ্বারা গঠিত শব্দ
কলা
খেজুর
গরু
ঘড়ি
সঙ
চেয়ার
ছাতা
জাহাজ
ঝুড়ি
মিঞ
টাকা
ঠেলাগাড়ি
ডিম
ঢোল
হরিণ
তাল
থালা
দই
ধান
নৌকা
পায়রা
ফুল
বই
ভাত
মাছ
যাঁতা
রাজা
লিচু
শাপলা
ষাঁড়
সাপ
হাঁস
ড়গাড়ি
ঢ়আষাঢ়
য়ময়না
মৎস্য
মাংস
দুঃখ
চাঁদ

ক খ বর্ণমালা বই

বাচ্চাদেরকে বর্ণমালা শেখানোর জন্য ছবি সহকারে বইগুলো আমরা সবাই চিনি। আমরা প্রায় সবাই ছোট থাকতে আদর্শলিপি পড়ে বড় হয়েছি এবং সেখান থেকেই মূলত বিভিন্ন বর্ণ সম্পর্কে সঠিকভাবে ধারণা লাভ করেছি। এক্ষেত্রে আমরা পাঠগৃহ নেটওয়ার্ক থেকে চেষ্টা করেছি একটি বর্ণমালা বিষয়ক পিডিএফ বই তৈরি করতে যেটাতে সকল বর্ণগুলোকে শব্দ গঠন সহকারে সচিত্র আকারে দেওয়া আছে।

ক

ছোটদের ব্যঞ্জনবর্ণ শেখার বই পিডিএফ ডাউনলোড

পিডিএফ বইটি গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করে যেকোনো পিডিএফ রিডার দিয়ে পড়ে ফেলতে পারবেন। ছোটদেরকে শেখানোর ক্ষেত্রে তাদের সামনে এটি উপস্থাপন করতে পারেন। বইটিতে ছবি সংযুক্ত করার ফলে সহজে বাচ্চারা সে গুলোকে মনে রাখতে পারবে।

এরকম আরো তথ্যবহুল লেখা পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। এখানে আমরা প্রতিনিয়ত এরকম তথ্যবহুল লেখা প্রকাশ করে থাকি যেগুলো আপনার জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করতে সাহায্য করবে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺