Transformation of Sentences Rules in Bangla (PDF Download)

মূলত Transformation কয়েকটি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে হয়ে থাকে। সেগুলো হলো

  • Affirmative to Negative
  • Negative to Affirmative
  • Simple, Complex, Compound
  • Assertive, Interrogative, Imperative, Optative and Exclamatory.
Transformation of Sentences Rules in Bangla (PDF Download)

এই কয়েকটি টপিকের সাথে Voice Change এবং Transformation of Degree (Positive, Comparative, Superlative) ও পরীক্ষায় আসে। আশা করি এগুলো প্র্যাকটিস করলে পরীক্ষায় যথেষ্ট ভালো করা সম্ভব হবে।

Affirmative to Negative and Negative to Affirmative

Affirmative থেকে Negative এবং Negative থেকে Affirmative এর জন্য নিচে দেয়া লিংক গুলো থেকে পড়লে ভালোভাবেই বুঝতে পারা সম্ভব বলে আমরা বিশ্বাস করি। প্রথম লিংক থেকে আপনি নিয়মগুলো দেখতে পারবেন এবং দ্বিতীয় লিংক থেকে আপনি চাইলে PDF ডাউনলোড করে নিতে পারবেন।

Simple - Complex - Compound

Simple থেকে Complex, Complex থেকে Compound, Simple থেকে Coumpond এবং এদের বিপরীত নিয়মগুলো জানতে নিচে দেয়া রিসোর্সগুলো ঘুরে দেখুন। আশা করি এখান থেকে আপনারা উপকৃত হবেন।

Assertive, Interrogative, Imperative, Optative and Exclamatory

Sentence এর এই ৫ টি ধরনের পরষ্পর Transformation এর জন্য আমরা কিছু এক্সটার্নাল লিংক দিয়ে দিচ্ছি আপনাদের উপকারের জন্য। তবে সেসব সাইটে যদি কোনো ভুল থাকে, তার জন্য পাঠগৃহ কোনোভাবেই দায়ী হয়। আমরা চেষ্টা করেছি আপনাদেরকে সবথেকে ভালোটাই দেয়ার। আপনি আপনার প্রয়োজন মাফিক ধরণটিতে ক্লিক করে দেখতে পারবেন এদের নিয়ম।
এছাড়া বাকিগুলো সহ একটি PDF (কোর্সটিকা থেকে) ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন

পাঠগৃহের সাথেই থাকুন। আমাদেরকে চাইলে ফেসবুকে ফলো করতে পারেন, চাইলে ঘুড়ে দেখতে পারেন আমাদের ইউটিউব চ্যানেলও। লিংক পেয়ে যাবেন আপনি এখন যে পেজে আছেন তার একদম নিচের ফুটারে।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺