এইচএসসি সহপাঠ সিরাজউদ্দৌলা নাটকের গুরুত্বপূর্ণ Note PDF

একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য সহপাঠ বাংলা প্রথম পত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলা প্রথম পত্রতে ভালো নাম্বার পেতে হলে অবশ্যই সহপাঠ বইটিকে ভালো ভাবে অনুসরণ করতে হবে। এখান থেকে প্রতিবছরই সৃজনশীল প্রশ্ন এবং অনেকগুলো বহুনির্বাচনী প্রশ্ন থাকে সুতরাং বাংলা প্রথম পত্রে ভালো নাম্বার পেতে হলে অবশ্যই সহপাঠ বইয়ের নাটক এবং উপন্যাস ভালোভাবে পড়তে হবে।

এইচএসসি সহপাঠ সিরাজউদ্দৌলা নাটকের গুরুত্বপূর্ণ Note

এক্ষেত্রে নাটক সবসময় একটু জটিল হয়ে থাকে কেননা এখানে বিভিন্ন সময় এবং পটভূমি সম্পর্কে ভালোভাবে আইডিয়া না থাকলে অনেক প্রশ্নের উত্তর দিতে পারবেন না। সেক্ষেত্রে অবশ্যই সেই প্লট এবং সময়কে মনে রেখে ঘটনাগুলোকে মনে রাখতে হবে।

আপনাদের সুবিধার্থে আমরা একটি পিডিএফ নোট যুক্ত করে দিয়েছি। এখান থেকে আপনারা খুব সহজে বিভিন্ন পটভূমি এবং গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো খুঁজে পাবেন। সঙ্গে সেগুলোর উত্তর দিয়ে দেওয়া হয়েছে। এতে করে আপনারা খুব সহজে সেগুলো দেখে অনুশীলন করতে পারবেন। এখান থেকে বহুনির্বাচনী প্রশ্নের উত্তর আপনারা দিতে পারবেন। কেননা বহুনির্বাচনী প্রশ্ন গুলোতে অধিকাংশ সময় সাল এবং বিভিন্ন ক্যারেক্টার এর নাম ও কাজ থেকে করা হয়ে থাকে। নিম্নে পিডিএফটির ফ্রী ডাউনলোড লিংক দেয়া হল।

HSC Bangla 1st paper সিরাজউদ্দৌলা নাটকের Note PDF Download

পিডিএফটিতে দেওয়া ছবিগুলো টেন মিনিট স্কুল লাইভ ফেসবুক গ্রুপ থেকে সংগ্রহ করা হয়েছে উক্ত ছবিগুলো পোস্ট করেছিলেন Dewan Jannatul Farduse আপু। সম্পুর্ন শিক্ষামূলক উদ্দেশ্যে এখানে শেয়ার করা হচ্ছে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺