HSC জৈব রসায়ন নোট PDF | HSC Organic Chemistry Note PDF

একাদশ-দ্বাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান দ্বিতীয় পত্রের নাম শুনলে আমাদের সবথেকে কঠিন যে অধ্যাটার কথা মনে পড়ে সেটা হচ্ছে অর্গানিক কেমিস্ট্রি বা জৈব রসায়ন। এই অধ্যায়ের নাম শুনলে আমাদের অনেকের মনে ভয়ের সৃষ্টি হয় কেননা এই অধ্যায়টি বেশ খানিকটা কঠিন মনে হয় আমাদের কাছে।

সূচীপত্র (toc)

জৈব রসায়ন অধ্যায়ের গুরুত্ব এইচএসসি এবং বিভিন্ন ভর্তি পরীক্ষায় অনেক বেশি। এই অধ্যায়ে থেকে প্রতিবছরই বেশ কিছু প্রশ্ন থাকে যেগুলো অনেক ভালো ছাত্রছাত্রীদের কাছেও বেশ কঠিন মনে হয়। এছাড়াও এই অধ্যায় থেকে মূলত বিভিন্ন ভর্তি পরীক্ষায় অনেকগুলো প্রশ্ন করা হয়ে থাকে। যদি আপনি ভাল রেজাল্ট করতে চান তবে অবশ্যই এই অধ্যায়ের বিকল্প নেই। জৈব রসায়ন সম্পর্কে আপনার ভালো ধারনা অবশ্যই থাকতে হবে আর এটা পরবর্তীতে আপনাকে ভালো ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার জন্য অনেকটা সাহায্য করবে।

জৈব রসায়ন নোট PDF

নিম্নে আমরা জৈব রসায়ন সম্পর্কে অনেকগুলো নোট দিয়ে দিয়েছি এবং এগুলো মূলত পিডিএফ ফরমেটে রয়েছে সুতরাং এই নোটগুলোকে আপনার ডাউনলোড করে নিয়ে অনুশীলন করতে পারবেন। যেহেতু এই নোটগুলো বিভিন্ন ভাইয়া-আপুদের দ্বারা তৈরি এবং তারা শিক্ষার্থী থাকা অবস্থায় এই নোটগুলো তৈরি করেছেন সেহেতু যেকোনো শিক্ষার্থীর নোটগুলো বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। বিভিন্ন শর্টকাট টেকনিক এগুলোর মধ্যে দেখানো হয়েছে যেগুলো আপনাকে অবশ্যই সাহায্য করবে।


জৈব রসায়নের বিভিন্ন বিক্রিয়া নিয়ে তৈরি করা নোট

আপনি যদি জৈব-রসায়নকে ভালো করে অনুশীলন করতে চান তবে অবশ্যই বিভিন্ন বিক্রিয়া সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। যদি আপনি বিক্রিয়াকে বুঝতে পারেন এবং বিক্রিয়াটা কিভাবে হয়েছে সেটা মনে রাখতে পারেন তবে খুব সহজেই অনেক সমস্যার সমাধান করতে পারবেন। এছাড়া আপনি যদি বিক্রিটা সম্পর্কে ধারণা রাখেন তবে যেকোনো ভাবে করা প্রশ্নকে খুব সহজে উত্তর করতে পারবেন।

নিম্নে আমরা জৈব রসায়ন অধ্যায়ের যতগুলো বিক্রিয়া রয়েছে মোটামুটি সবগুলোকে একত্রিত করে তৈরি করা দুটো পিডিএফ যুক্ত করে দিয়েছি। PDF দুটি Google Drive থেকে Download করে আপনি খুব সহজেই অনুশীলন করতে পারবেন।

১) জৈব যৌগ অধ্যায়ের সকল বিক্রিয়া পিডিএফ ডাউনলোড  (PDF by Arafat Hossain Emu, HSC 2017)

২) HSC Organic Chemistry all reaction (PDF by Yeasin Arafat)


জৈব রসায়ন সম্পূর্ণ অধ্যায়ের শর্ট নোট

এই অধ্যায়ে অনুশীলন করতে হলে অবশ্যই আমাদেরকে নিজেদের একটি শর্ট নোট তৈরি করতে হবে। এটা হতে পারে আপনার কাছে যে সকল টপিক একটু বেশি কঠিন মনে হয়েছে সেগুলো কে সহজ করে তৈরি করা অথবা এটা হতে পারেন বেশকিছু key point মনে রাখার একটি মাধ্যম। এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে ঠিক কিভাবে আপনি শর্ট নোট তৈরি করতে চাচ্ছেন।

নিম্নে আমরা মালিহা উলফাত আপুর তৈরি করা একটি নোট ডাউনলোড করার লিংক দিয়ে দিয়েছি আপনারা যেন ডাউনলোড করে ধারণা নিতে পারেন কিভাবে আপনাদের নোট তৈরি করা উচিত। এ ছাড়াও এই Note থেকে আপনারা যথেষ্ট সাহায্য নিতে পারবেন। আপু বিষয়গুলোকে খুব সহজভাবে তার নোটের মধ্যে তুলে ধরেছেন।

জৈব রসায়ন অধ্যায়ের শর্ট নোট এর পিডিএফ ডাউনলোড


উপরোক্ত ফাইলগুলো ডাউনলোড করে অনুশীলন শুরু করে দিন। এই অধ্যায়টি অবশ্যই যথেষ্ট গুরুত্ব সহকারে দেখা উচিত কেননা আপনি যদি ভবিষ্যতে ভালো কোন ইউনিভার্সিটিতে এডমিশন পেতে চান তবে এই অধ্যায়ের গুরুত্বটা কিন্তু সে ক্ষেত্রে একটু বেশি দিতে হবে। এছাড়াও বিভিন্ন বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দেওয়ার জন্য অধ্যায়টিকে অনুশীলন করা দরকার।আমাদের ওয়েবসাইটকে ঘুরে দেখুন আরো নোট এবং পিডিএফ বুক পেতে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺