QR Code তৈরি করুন | Free QR Code Generator

Bangla QR Code generator

পাঠগৃহ QR Code Generator

নিচের বক্সে আপনি যা QR Code এ রূপান্তরিত করতে চান তা টাইপ করুন অথবা পেস্ট করুন


যদি আপনি মোবাইল ফোন ইউজার হয়ে থাকেন তবে জেনারেট করা কিউআর কোড এর উপর একটু সময় ধরে চাপ দিয়ে ধরে রাখুন দেখতে পাবেন "Download Image" নামের একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করলে আপনি ডাউনলোড করে ফেলতে পারবেন। আপনি যদি কম্পিউটার ব্যবহার করে থাকে তো সেই ক্ষেত্রে কিউ আর কোড এর উপরে রাইট ক্লিক করে "Save image as.." অপশন থেকে খুব সহজে আপনি ইমেজটাকে সেভ করে ফেলতে পারবেন।

আরো দেখুন:


কিউআর কোড কি?

কিউআর কোড হচ্ছে এমন একটি বারকোড যার মাধ্যমে সাংকেতিক পদ্ধতিতে বিভিন্ন তথ্য সংরক্ষণ করা যায় এবং বিভিন্ন ডিভাইস থেকে এই তথ্যকে স্ক্যান করার মাধ্যমে দেখে নেওয়া যায়। একজন ব্যবহারকারী খুব সহজে তার ডিভাইস দিয়ে কিউআর কোড স্ক্যান করে খুব সহজে তার থেকে তথ্য বের করে নিতে পারেন। একজন সাধারন ব্যবহারকারীর ক্ষেত্রে কিউআর কোড ব্যবহার করা খুবই সহজ তাই প্রতিটি ক্ষেত্রে কিউ আর কোড এর ব্যবহার অনেক বেশি দেখা যায়।

কিউআর কোড কিভাবে কাজ করে?

কিউআর কোডে যে জ্যামিতিক চিহ্নগুলো থাকে সেগুলো দ্বারা মূলত বিভিন্ন অক্ষর, সংখ্যা, প্রতীক নির্দেশ করা হয়ে থাকে। একটি কিউআর কোড স্ক্যানার খুব সহজেই চিহ্নগুলোর অবস্থান এবং আকৃতি অনুযায়ী বিভিন্ন তথ্য খুঁজে বের করতে পারে এবং সেগুলোকে একজন ইউজারকে দেখাতে পারে। একটি QR-code-generator খুব সহজে বিভিন্ন অক্ষর, সংখ্যা, প্রতীক চিনতে পারে এবং সেই অনুযায়ী বিভিন্ন জ্যামিতিক আকৃতি গাণিতিক নিয়ম অনুসারে হিসাব করে অবস্থান অনুসারে বসাতে পারে। সর্বশেষে এই চিহ্ন গুলো যারা তৈরিকৃত ছবি ইউজারদের দেখায় যাকে মূলত কিউআর কোড বলা হয়ে থাকে।

কিউআর কোড এর মূল সুবিধা কি?

এর মূল সুবিধা হচ্ছে এনালগ পণ্যসমূহকে আমরা এটার মাধ্যমে খুব সহজেই বিভিন্ন ডিজিটাল সেবায় যুক্ত করতে পারি। যেমন: কোনো একটি বই যেটা আসলে কাগজ দিয়ে তৈরি সেই ক্ষেত্রে সেই কাগজের মধ্যে আমরা কোন লিংক কে যুক্ত করে দিলে সেটাকে কোন ব্যক্তিকে টাইপ করে তারপরে খুঁজতে হবে।কিন্তু QR-code যুক্ত করে দিলে যে কেউ সে কিউআর কোড স্ক্যান করে খুব সহজেই লিঙ্ক খুঁজে পেতে পারেন।

কোন পণ্যের স্পর্শকাতর বিষয়গুলোকে কিউআর কোডের মাধ্যমে খুব সহজে একজন ক্রেতার কাছে তুলে ধরা যায়। এতে করে খারাপ ব্যবসায়ীরা পণ্যের গায়ের বিভিন্ন লেখাকে মুছে ভুল তথ্য দিয়ে ক্রেতাকে ঠকাতে পারেন না।

এছাড়াও আরও অনেক বিষয় রয়েছে যেগুলোর কারণে আমরা মূলত কিউআর কোড ব্যবহার করে থাকি। আমাদের এই টুলটির মাধ্যমে আপনি খুব সহজেই কিউআর কোড জেনারেট করতে পারছেন এবং সেগুলোকে ডাউনলোড করে নিতে পারছেন। আরো কিছু জানার থাকে তবে অবশ্যই আমাদের কমেন্টে জানাতে ভুলবেন না, আমরা যত সম্ভব আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺