Photoshop বিষয়ক Free PDF বই Download

পৃথিবীর সবথেকে বেশি ব্যবহৃত সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ফটোশপ। ফটোশপের মাধ্যমে আপনি বিভিন্ন ছবিকে পরিবর্তন করতে পারবেন এছাড়াও অনেক ধরনের ভেক্টর গ্রাফিক্স তৈরি করতে পারবেন। এটি শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইনিং এর জন্যই নয় বরং ওয়েব ডিজাইনিং এর জন্যও অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Photoshop pdf books

ফটোশপ শেখার জন্য অনেক ধরনের পদ্ধতি আপনি অনুসরণ করতে পারেন এর মধ্যে অন্যতম হচ্ছে বিভিন্ন ভিডিও দেখা এবং সেগুলো কে নিজে নিজে করার চেষ্টা করা। অন্যতম আরো একটি একটি মাধ্যম হচ্ছে বইপড়া। ফটোশপ সম্পর্কিত বিভিন্ন বই রয়েছে যেগুলোকে পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই ফটোশপ শিখতে পারবেন। আমরা এই লেখার মাধ্যমে আপনাদের সামনে তেমন কিছু বই তুলে ধরব এবং সেগুলোর PDF ডাউনলোড করার লিংক দিয়ে দেবো।

ফটোশপ কিভাবে শিখবেন?

যেকোনো সফটওয়্যার শিখতে হলে আমাদের শুরুতে সেই সফটওয়্যার এর বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে হবে। এবং সেগুলো সম্পর্কে সঠিক জ্ঞান থাকলেই আমরা সে সফটওয়্যার কে সুন্দর ভাবে ব্যবহার করতে পারব।

শুরুতে যখন আপনি প্রথমবার ফটোশপ ওপেন করবেন আপনি হয়তো বুঝতে পারবেন না আপনি কোথা থেকে শুরু করবেন। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই যে টুলগুলো দেয়া রয়েছে সেগুলো কে সঠিকভাবে জানতে হবে। টুলগুলো সম্পর্কে সঠিক জ্ঞান থাকলে আপনি মূলত ফটোশপ নিয়ে কাজ করা শুরু করে দিতে পারবেন।

ফটোশপের বিভিন্ন অবজেক্ট টুল এবং কার্যকারিতা সম্পর্কে সঠিকভাবে ধারণা দেয়া হয়েছে এমন অনেক বাংলা পিডিএফ রয়েছে। তবে এর মধ্যে সবথেকে সুন্দর ভাবে বোঝানো হয়েছে এমন একটা পিডিএফ লিংক আমরা দিয়ে দিয়েছি যাতে করে আপনারা সেটা ডাউনলোড করে খুব সহজে সেটাকে পড়ে নিতে পারবেন। যখন আপনারা টুলগুলো সম্পর্কে সঠিকভাবে জানবেন তখন যেকোন ধরনের টিউটরিয়াল আপনারা দেখে খুব সহজে কাজগুলোকে করে ফেলতে পারবেন। নিচে ফটোশপের বিভিন্ন টুল ও অকার্যকারিতার উপরে একটি পিডিএফ এর লিংক দেওয়া হল:

Adobe photoshop Bangla PDF ebook (Google Drive)

(এই ব্যক্তি ই-বুক মূলত ইন্টারনেট থেকে সংগৃহীত হয়েছে। এর মালিকানা আমাদের নয়। আমরা এটাকে কোনো ধরনের পরিবর্তন করেনি এবং কোন ধরনের ইডিট করিনি। সুতরাং এটি সম্পূর্ণভাবে শিক্ষামূলক উদ্দেশ্যে আপনাদের সাথে শেয়ার করা হচ্ছে। সবার সদয় দৃষ্টি কামনা করছি।)

ফটোশপের কীবোর্ড শর্টকাট

যেকোনো সফটওয়্যার খুব তাড়াতাড়ি ব্যবহার করার জন্য আমাদের কীবোর্ড শর্টকাট অনেক বেশি সাহায্য করে থাকে। কেননা এর মাধ্যমে আমরা যেকোনো কাজ শুধুমাত্র কিবোর্ডের বেশকিছু চাপের মাধ্যমে করতে পারব। আর এছাড়া এটি আমাদের সময়কে অনেক অংশে বাঁচিয়ে দেয় যার কারনে কীবোর্ড শর্টকাট মুখস্ত রাখা বা মোটামুটি মনে রাখাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ আমাদের জন্য।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য আমাদের তৈরিকৃত পিডিএফ আপনারা ডাউনলোড করে নিতে পারেন নিচের দেওয়া লিংক এর মাধ্যমে। এটি ডাউনলোড করার পরে আপনারা যদি প্রিন্ট করে নিজেদের কাজের স্থানে আঠা দিয়ে লাগিয়ে রাখেন তবে খুব সহজেই আপনারা সেটাকে কিছুদিনের মধ্যে মোটামুটি মুখস্ত করে ফেলতে পারবেন। উইন্ডোস এর জন্য ফটোশপ কীবোর্ড শর্টকাট নিম্নরূপ:

Photoshop keyboard shortcuts pdf download (Windows)

আপনি যদি Mac OS user হয়ে থাকেন তবে নিচের লিংকের মাধ্যমে আপনি PDF ডাউনলোড করে নিতে পারবেন। এবং সেটিকে খুব সহজে আপনার কাজের স্থানে আশেপাশে কোথাও আঠা দিয়ে লাগিয়ে রাখতে পারবেন। এতে করে যেকোনো সময় আপনি চোখ বুলিয়ে নিতে পারেন। এছাড়া এটি মূলত এডোবি থেকে তৈরি করা সেতু এখানে কোনো ধরনের ভুল থাকার প্রশ্নই ওঠে না। ম্যাক ওএস এর জন্য ফটোশপের কীবোর্ড শর্টকাট নিম্নরূপ:

Photoshop keyboard shortcuts pdf download (Mac)

ফটোশপ বিষয়ক কিছু বই ডাউনলোড এর লিঙ্ক

আপনি যদি শুধুমাত্র নিজের জন্য বই গুলোর ব্যবহার করতে চান অর্থাৎ আপনি যদি সেটা কোনরকম ব্যবসায়ীক কাজে না ব্যবহার করেন তবে অবশ্যই নিচের দেওয়া লিংক থেকে আপনারা খুব সহজেই ফটোশপ বিষয়ে বিভিন্ন বিভিন্ন ডকুমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন। বেশ কিছু ডকুমেন্ট রয়েছে যেগুলো আসলে Copyrighted, যার কারণে আমরা এখানে সে গুলোকে শেয়ার করতে পারেনি।

  1. Adobe Design Basics by Pro Design Tools
  2. Photoshop Book list (freebookcenter.net)
  3. Photoshop pdf book list (freepdf-books.com)
  4. Photoshop related books provided by PDF Drive
  5. Photoshop CS6 books by PDF Drive

এই বইগুলি অনুশীলন করার সহজ উপায়

যেকোনো বই অনুশীলন করার সবথেকে সহজ উপায় হচ্ছে বইয়ের মূল বিষয় গুলোকে জানা তারপর সে গুলোকে নিজের মত করে করার চেষ্টা করা। যেহেতু ফটোশপ একটি ডিজাইন বিষয়ক সফটওয়্যার সেহেতু এটাকে অনুশীলন করার সবথেকে সহজ উপায় হচ্ছে প্রতিটি বিষয়কে পড়া তারপরে হাতে-কলমে সেটাকে করার চেষ্টা করা।


ধরুন আপনি ব্যাকগ্রাউন্ড রিমুভ করার কোন একটি অধ্যায় পড়লেন। তার পরে সেটাকে নিজে নিজে করার চেষ্টা করুন। কোথাও আটকে গেলে যদি আপনি বই পড়ে তাঁর না বুঝতে পারেন তবে অবশ্যই ইউটিউব থেকে সাহায্য নিতে পারেন। অসংখ্য ভিডিও রয়েছে যেগুলো আসলে অনেক ভালোভাবে বুঝায় এছাড়াও আপনি বিভিন্ন ব্লগ অনুসরণ করতে পারেন যেখানে খুব সহজে সহজ ভাষায় বোঝানো হয়ে থাকে।

উপসংহার

যেকোনো বিষয় শিখতে হলে আমাদেরকে যথেষ্ট সময় দিতে হবে। খুব সহজে আমরা কোন জিনিস শিখতে পারবো না যতক্ষণ পর্যন্ত না আমরা সেই জিনিসটাকে মন থেকে ভালোবাসবো। অর্থাৎ আপনি যদি ফটো এডিটিংকে মন থেকে ভালো না বাসেন তবে কখনোই আপনি এই কাজটা পরিপক্ক ভাবে করে উঠতে পারবেন না!

ফটোশপ শেখার জন্য নিয়মিত আপনাকে প্র্যাকটিস করেছে হবে। প্রাকটিসের সাথে সাথে বিভিন্ন কমিউনিটি আপনাকে ফলো করতে হবে। কারণ এখানে আপনি অনেক আইডিয়া পাবেন যেগুলো আসলে আপনাকে নতুন নতুন অনেক বিষয় তৈরি করতে সাহায্য করবে। সুতরাং নিজের ক্রিয়েটিভিটি বাড়ানোর জন্য অবশ্যই আপনাকে অন্য ভাবে ভাবতে হবে।

কোন ধরনের সমস্যার সম্মুখীন হলে অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাতে ভুলবেন না। আমরা যথাসম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। আর অবশ্যই আমাদের ফেসবুক পেইজে মেসেজ দিয়ে আপনি বিভিন্ন সমস্যার সমাধান পেতে পারেন।
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺