Math Tips and Tricks: ৬ থেকে ১০ পর্যন্ত সংখ্যার গুনফল (হাতের আঙ্গুল দিয়ে সহজে গুন)

প্রথমেই বলে নিচ্ছি, ৬ থেকে ১০ পর্যন্ত সংখ্যাগুলোর গুনের জন্য সবথেকে আদর্শ পদ্ধতি নামতা শেখা। নামতার থেকে সহজ ও কার্যকর পদ্ধতি ছোট খাটো গুন করার জন্য আর নেই। তাই অবশ্যই ছোটদের নামতাই শেখাতে হবে, আর এই পদ্ধতি কখনোই বড়দের জন্য নয়। তাহলে এটা কেন? এই পদ্ধতি বড়জোড় ছোটরা যদি ভুলে যায় তবে নিজেদের জন্য অন্যথায় নিছক মজার জন্য। তাহলে শিখে নেয়া যাক ৬ থেকে ১০ পর্যন্ত বিভিন্ন সংখ্যাদ্বয়ের পরস্পরের গুনফল নির্ণয়ের এই অন্যরকম পদ্ধতি। 


প্রথমেই নিচের ছবিটির দিকে লক্ষ্য করা যাক। ছবিতে উভয় হাতের ৫ টি করে আঙুলকে যথাক্রমে ৬, ৭, ৮, ৯ এবং ১০ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওইভাবে প্রথমে ধরে নিতে হবে। 

হাতের আঙ্গুল দিয়ে সহজে গুণ


অতঃপর, যে দুটো সংখ্যাকে গুন করা হবে সেই সংখ্যা দুটির একটিকে ডান হাতের আঙুল থেকে, অন্যটি বাম হাতের আঙুল থেকে ধরে নিয়ে মুখোমুখি করে যুক্ত করা হোক। নিচের ছবিতে ৭ এবং ৯ এর গুন প্রক্রিয়া দেখানো হলো ও নিচে তার ব্যাখ্যা দেয়া হলো। ছবি দেখে ব্যাখ্যা জানলে মনে থাকে ভালোভাবে। 

math-tricks


ছবিতে একটি হাতে ৬ থেকে গুণতে শুরু করে ৯ হয় যে আঙুলটি সেটি এবং অন্য হাতে ৭ হয় যে আঙুলটি, সেটিকে এক সামনাসামনি করা হয়েছে। এটি প্রথম ধাপ। 


দ্বিতীয় ধাপ হলো, সামনা সামনি করা আঙুল দুটো সহ তাঁর নিচের দিকে যে কয়টি আঙুল আছে তা গুণতে হবে। এই সংখ্যাটি হবে গুনফলের প্রথম অংক। ১০ x ১০ ব্যাতিত অন্য সকল সময় এটি হবে দশকের ঘরের সংখ্যা। ১০ x ১০ বেলায় সবগুলো আঙুলই এর আওতায় পরে। তাই সেখানে প্রথমে লিখতে হবে ১০। আর ছবির এই ক্ষেত্রে মোট আঙুল আছে ৬ টি। তাই প্রথমে বসানো হয়েছে ৬।


তৃতীয় এবং শেষ ধাপটি হলো, মুখোমুখি অবস্থানে রাখা আঙুলদ্বয়কে বাদ দিলে তাদের উপরে যেই আঙুলগুলো থাকে তাদের নিয়ে। ডানহাতে উপরে থাকা আঙুল গুলোর সাথে বামহাতে থাকা আঙুলগুলোর সংখ্যার সাথে গুন করতে হবে। ছবিতে একদিকে আঙুল আছে ১ টি, অন্যদিকে ৩ টি। ১ ও ৩ গুন করলে গুনফল হয় ৩। এবং এটিই এক্ষেত্রে গুনফলের পরবর্তী (শেষ) সংখ্যাটি/এককের ঘরের সংখ্যাটি। ১০ x ১০ করলে কিংবা অন্য যেকোনো সংখ্যার সাথে ১০-কে গুন করলে উপরের দিকে একটি হাতে কোনো সংখ্যা থাকে না। তাই অন্য হাতে থাকা যেকোনো সংখ্যক আঙুলের সাথে শূন্যকে গুন করলে তা ০ হয় এবং যথাযত গুনফল পাওয়া যায়। 


আশা করি বুঝে গেছেন। বুঝে থাকলে আমাদের পরের উদাহারণটির সাথে নিজেদের চেষ্টাকে মিলিয়ে নিন। 

৮ x ৯ = ?

উত্তর আপনারা করুন এবং ছবির সাথে মিলিয়ে দেখুন ঠিক হয়েছে কি না?

৬-থেকে-১০-পর্যন্ত-সংখ্যার-গুনফল


পাঠগৃহ The Reading Room-এর যেকোনো লেখা সবার আগে পেতে আমাদের ই-মেইল সাবস্ক্রাইব করে রাখুন। অথবা আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইন্সটল করতে পারেন আমাদের এন্ড্রয়েড অ্যাপ। পাঠগৃহ The Reading Room এর সাথে থাকতে যুক্ত থাকতে পারেন আমাদের ফেসবুক পেজের সাথেও। আমাদের ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন


ক্যালকুলেটর সম্পর্কিত টিপস এন্ড ট্রিকস পেতে এখানে ক্লিক করুন। 

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad