ক্রিকেট ব্যাটিং গড় কিভাবে নির্ণয় করে?

ব্যাটিং গড় কি?

একজন ব্যাটসম্যান প্রতিবার আউটের বিপরীতে কি পরিমাণ রান করেছে তাঁর পরিমাপই ব্যাটিং গড়। সাধারণত, ব্যাটিং গড়ের বেলায় অনেকেই একটু ভুল করে থাকে। আর তা হলো ব্যাটসম্যানের সংগ্রহে থাকা মোট রানকে অনেকেই তাঁর খেলা মোট ম্যাচ সংখ্যা দিয়ে ভাগ করে থাকে। এটা আসলে ভুল। 

ক্রিকেট ব্যাটিং গড় কিভাবে নির্ণয় করে?


ব্যাটিং গড় কিভাবে নির্ণয় করে?

ব্যাটিং গড় নির্ণয়ের ভুল পদ্ধতি:

  • ব্যাটিং গড় = (ব্যাটসম্যানের মোট রান/মোট ম্যাচ)
  • ব্যাটিং গড় = (ব্যাটসম্যানের মোট রান/মোট ইনিংস)


ব্যাটিং গড় নির্ণয়ের সঠিক পদ্ধতি:

ব্যাটিং গড় = (ব্যাটসম্যানের মোট রান/কত বার আউট হয়েছে সে সংখ্যা)


অর্থাৎ একজন ব্যাটসম্যান যদি কোনো ইনিংসে অপরাজিত (নট আউট) থাকে তাহলে সেই ম্যাচ বা ইনিংসটি গণনার মধ্যে পরবে না। উদাহারণস্বরূপ নিচে তামিম ইকবালের ওডিআই গড় ও মাহমুদুল্লাহ রিয়াদের টি২০ গড়ের হিসাব দেয়া হলো। 


১. ১৪ এপ্রিল ২০২১ পর্যন্ত তামিম ইকবাল মোট ওডিআই ম্যাচ খেলেছেন ২১৩টি। এর মধ্যে সে ২১১ ইনিংসে ব্যাট করেছেন, যার মধ্যে আবার নট আউট ছিলেন ৯ বার। তাহলে তামিমের ইকবালের মোট রানকে ভাগ দেয়া হবে (২১১-৯)=২০২ দিয়ে। তামিম ইকবালের মোট ওডিআই রান ৭,৪৫২।  


তাহলে তামিম ইকবালের ওডিআই ব্যাটিং গড় = (৭,৪৫২/২০২) = ৩৬.৮৯১ 


২. ওই একই সময়কাল পর্যন্ত মাহমুদুল্লাহ রিয়াদ আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন ৮৯ টি যার মধ্যে ব্যাটিং এ নেমেছেন ৮১ বার। এই ৮১ ইনিংসের মধ্যে রিয়াদ অপরাজিত ছিলো ১৮ ম্যাচ। তাহলে তাঁর আউট হওয়া ইনিংসের সংখ্যা (৮১-১২)=৬৩। তার মোট টি২০ রান ১,৫০৬। 


সুতরাং, মাহমুদুল্লাহ রিয়াদের টি২০ ব্যাটিং গড় = (১,৫০৬/৬৩) = ২৩.৯০৫


তাহলে আশা করি আপনারা ক্রিকেটে ব্যাটসম্যানদের ব্যাটিং গড় নির্ণয়ের পদ্ধতি জেনে গেছেন। এখন আপনারা সহজেই নির্ণয় করতে পারবেন। কিন্তু আরও সহজে নির্ণয় করতে পারেন আমাদের “ব্যাটিং গড় ক্যালকুলেটর (Batting Average Calculator)” ব্যবহার করে। 


নিচের ব্যাটিং গড় ক্যালকুলেটরে খুব সহজেই আপনি মোট রান এবং আউট হওয়া ইনিংসের সংখ্যা ইনপুট হিসেবে দিয়ে ক্যালকুলেট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ব্যাটিং গড়। 


Batting Average Calculator












Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺