শচীন টেন্ডুলকারের শততম শতক

১৬ই মার্চ ২০১২, আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার তার একশোতম (১০০ নম্বর) শতকটি করেছিলো এই তারিখে। ১৬ মার্চ ২০১২, এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ঢাকার শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এই কীর্তি গড়ে শচীন টেন্ডুলকার। শচীন যখন তার শততম শতকটি করে তখন ওই ওভারে বল করছিলেন সাকিব আল হাসান। 

sachin ramesh tendulkar
ছবি সংগ্রহ: শচীনের ফেসবুক পেজ

FAQ

১. শচীনের আন্তর্জাতিক অভিষেক হয় কবে?

উত্তর: ১৫ নভেম্বর, ১৯৮৯। আশ্চর্য্যের বিষয় হচ্ছে, শচীন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে শেষ বার ব্যাটিংও করেন ১৫ নভেম্বর। তবে সাল ছিলো ২০১৩। 


২. শচীনের প্রথম ও শেষবারে ব্যাটিং এ নামার সময় ঘড়ির কাঁটার সময় কি একই ছিলো?

উত্তর: হ্যাঁ। শচীন যখন প্রথমবার ব্যাটিং এ নামে পাকিস্তানে, তখন পাকিস্তানের স্থানীয় সময় ছিলো ৩ টা বেজে ৪ মিনিট। যা ভারতের সময় অনুযায়ী ৩ টা বেজে ৩৪ মিনিট। আবার শচীন যখন তার শেষ টেস্টে ব্যাটিং এ নামে মুম্বাই এর ওয়াংখেড় স্টেডিয়ামে, তখনও ঘড়ির কাঁটায় সময় ছিলো ৩ টা বেজে ৩৪ মিনিট।


৩. শচীনের সাথে স্যার ডন ব্র্যাডম্যানের মিল কোথায়?

উত্তর: সেরা ক্রিকেটার বিতর্কে তাঁরা আছেন ভালোভাবেই। মিলের জায়গা খুঁজতে হলে খুঁজে পাবেন ডন ব্র্যাডম্যান যেদিন তার শেষ টেস্ট খেলতে নামেন, তার ৪২ বছর পর শচীন প্রথম আন্তর্জাতিক শতক করেন। (ম্যানচেষ্টারে, ইংল্যান্ডের বিপক্ষে)


৪. শচীন রমেশ টেন্ডুলকারের জন্ম কবে?

উত্তর: শচীন রমেশ টেন্ডুলকারের জন্ম ২৪ এপ্রিল ১৯৭৩ সালে। মুম্বাইয়ের মহারাষ্ট্রের বান্দ্রায় জন্মগ্রহন করে শচীন। বাবার নাম রমেশ, মায়ের নাম রজনী, এক ভাইয়ের নাম অজিত। শচীনের মোট ২ ভাই আর এক বোন আছে। ২৪ এপ্রিল শচীনকে জানাতে পারেন, শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার।


৫. শচীন টেন্ডুলকারের আত্মজীবনীর নাম কি এবং দাম কত?

উত্তর: শচীন টেন্ডুলকারের আত্মজীবনীর নাম Playing it My Way: My Autobiography। অফিসিয়াল কপি Hodder এর স্বত্বাধিকারে আছে। মূল কপিরাইট শচীন টেনডুলকারের নিজের কাছেই। বইটির বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা এবং পাকিস্তানের জন্য আলাদা কপি বিক্রি করা হয়। বাংলাদেশে বইটির মুদ্রিত বিক্রয়মূল্য ৮৯৮ টাকা।  


৬. শচীন টেনডুলকারের বয়স কত? 

উত্তর: বর্তমানে (২০২০ এর ২৪ এপ্রিল) ৪৭।


৭. শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি বা ১০০ কয়টি?

উত্তর: টেস্ট ক্রিকেটে ৫১ টি, ওডিআইতে ৪৯ টি। আন্তর্জাতিক ক্রিকেটে এই ১০০ টি। প্রথম শ্রেণির ম্যাচে ৮১ টি এবং লিস্ট-এ ম্যাচে সেঞ্চুরি ৬০ টি। আইপিএল এ সেঞ্চুরি আছে ১ টি।  


৮. শচীন টেনডুলকারের মোট রান কত?

উত্তর: ২০০ টেস্ট খেলে শচীন মোট রান করেছেন ১৫ হাজার ৯২১। মাত্র ৭৯ রান করলেই ছুঁয়ে ফেলতেন ১৬ হাজার রান। ৪৬৩ টি একদিনের ক্রিকেট ম্যাচে মোট রান ১৮ হাজার ৪২৬। টি২০ খেলেছিলেন একটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ রানে আউট হন সে ম্যাচে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১০ ম্যাচে তার মোট রান আছে ২৫,০০০+ বেশি আর লিস্ট এ তে ২১,৯৯৯; সংখ্যার খেলাটা এখানেও। ৭৮ আইপিএল ম্যাচে মোট রান ২৩৩৪।


৯. শচীন টেন্ডুলকার বল করতেন? কত উইকেট পেয়েছেন?

উত্তর: হ্যাঁ, অনেকটা নিয়মিতই পার্টটাইমার হিসেবে বল করতেন। ২০০ টেস্টে ৪৬ উইকেট আছে তার, একদিনের ক্রিকেটে হিসেবটা ১৫৪ উইকেট।


১০. শচীন টেন্ডুলকার কতটি ২০০ করেছে বা ডবল হান্ড্রেড করেছে?

উত্তর: টেস্ট ক্রিকেটে ২০০+ রান করেছে মোট ৬ বার। একদিনের ক্রিকেট বা ওডিআইতে করেছেন ১ বার যা ওডিআই ইতিহাসে প্রথম ডবল হান্ড্রেড। 


১১. শচীন টেন্ডুলকার কি কি পুরুষ্কার পেয়েছে?

উত্তর: ১৯৯৭ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হন তিনি। এছাড়া ভারতের পদ্মশ্রী, পদ্মভূষণ, রাজীব গান্ধী, অর্জুন পুরস্কারসহ আরও বহু পুরস্কার জিতেছেন শচীন রমেশ টেন্ডুলকার। ২০১৯ এর জুলাইতে আইসিসির হল অব ফেমে যুক্ত হন। 


১২. শচীন টেন্ডুলকার বিশ্বকাপে কেমন করেছে?

উত্তর: ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭ টানা ৫ টি বিশ্বকাপ খেলেও বিশ্বকাপটা উঁচু করে তোলা হয়নি শচীনের। তবে আক্ষেপটা ঘোচে ২০১১ বিশ্বকাপে। মাঝে ২০০৩ বিশ্বকাপে ম্যান অব দ্যা টুর্নামেন্ট হন শচীন; ১৯৯৬ আর ২০০৩ বিশ্বকাপে ছিলেন সর্বাধিক রান সংগ্রাহক। 


১৩. বিশ্বকাপে সর্বাধীক ৫০+ রানের ইনিংস কে খেলেছে?

উত্তর: বিশ্বকাপে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসও তার সবথেকে বেশি, সংখায় যা ২১ টি । সমান ১২ টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস নিয়ে কুমার সাঙ্গাকারা আর সাকিব আল হাসান আছেন পরের অবস্থানে। 


১৪. বিশ্বকাপে সবচেয়ে বেশি শতক কার?

উত্তর: ওডিআই বিশ্বকাপে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত সর্বাধিক শতক শচীনের ও রোহিত শর্মার। উভয়ের সেঞ্চুরি সংখ্যাই সমান ৬ টি করে। 


১৫. বিশ্বকাপে সবথেকে বেশি ম্যাচ খেলেছে কে? 

উত্তর: রিকি পন্টিং। তার থেকে এক ম্যাচ কম খেলে ২য় রমেশ টেনডুলকার। সর্বাধিক ইনিংস খেলেছেন আবার শচীনই। 


১৬. শচীন প্রথম ওডিআই শতক করেছে কত তম ম্যাচে?

উত্তর: তার ৭৯ তম একদিনের ক্রিকেট ম্যাচে এবং ৭৬ তম ইনিংসে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১০ রানের ইনিংস খেলেন। এরপরের টানা ৩ ইনিংসে শূন্য রানে আউট হয় শচীন। 


১৭. শচীন মোট কতবার ডাক মেরেছে?

উত্তর: মোট ২০০ টেস্টের ৩২৯ ইনিংসে ০ রানে আউট হয়েছে মাত্র ১৪ বার। ওডিআই তে ৪৬৩ ম্যাচে ডাক মোট ২০ টি। 


১৮. অধিনায়ক হিসেবে শচীন কেমন ছিলো?

উত্তর: খুব একটা ভালো বলা যায় না। ভারত ক্রিকেট দল ৭৩ ওডিআই এর ২৩ টি এবং ২৫ টেস্টের ৪ টিতে জিতেছে শচীন অধিনায়ক থাকাকালীন।  


১৯. থার্ড আম্পায়ার সিদ্ধান্তে প্রথমবার আউট হয়েছে কে?

উত্তর: শচীন রমেশ টেন্ডুলকার।


২০. শচীন টেন্ডুলকারে স্ত্রীর নাম কি?

উত্তর: অঞ্জলী 


২১. শচীন টেন্ডুলকারের ব্যাটের ওজন কত ছিলো?

উত্তর: শচীন টেন্ডুলকারের ব্যাটের ওজনসহ আরও অনেক ক্রিকেটারের ব্যাটের ওজন সম্পর্কে জানতে পড়ুন: "ক্রিকেট ব্যাটের ওজনের গল্প।"

শচীন সম্পর্কে আমাদের পাঠগৃহ নেটওয়ার্ক থেকে ২০টি বিষয় নিয়ে একটি ই-বুক প্রকাশিত হয়েছে। বিনামূল্যে ই-বুকটি সংগ্রহ করতে চাইলে ভিজিট করুন: "শচীন রমেশ: এক ক্রিকেট সাম্রাজ্য।"

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺