Android Development শেখার জন্য সেরা প্ল্যাটফর্ম সমূহ PDF সহ!

প্রতিনিয়ত আমরা সবাই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এর সাথে যুক্ত হচ্ছি। অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমে আজ আমরা অনেকেই অনেক কিছু করছি যেটা আমরা আগেও ভাবতে পারতাম না। যেমন আমরা কোন বিদ্যুৎ বিল দিতে গেলে সরাসরি সেটা বিকাশ অ্যাপের মাধ্যমে দিতে পারি। কোন কিছু কিনতে গেলে আমরা অ্যাপ ব্যাবহার করে কিনতে পারি। প্রকৃতপক্ষে মোবাইল অ্যাপস আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। এন্ড্রয়েড এপ্লিকেশন এবং আইওএস অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

best place to learn android development

আপনি যদি হিসাব করে দেখেন তবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের ব্যবহার যে পরিমাণে রয়েছে অন্য কোন এপ্লিকেশন এর ব্যাবহার কিন্তু ততটা নেই। কারণ অ্যান্ড্রয়েড ইউজার এর পরিমাণ অনেক বেশি তাই অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট এর সাথে যদি আপনি এখন থেকে যুক্ত হন এবং এতে পারদর্শী হয়ে ওঠেন তবে খুব শীঘ্রই আপনি অনেক ভালো কিছু করতে পারবেন। Android App Development এর সম্পূর্ন গাইডলাইন PDF সহ

আজকের এই ব্লগে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে আমরা ঠিক কিভাবে এন্ড্রয়েড ডেভেলপমেন্ট শিখতে পারি এবং শিখার জন্য আমরা কোন কোন Source ব্যবহার করতে পারি। আমরা আগের একটি টপিক আলোচনা করেছিলাম ঠিক কিভাবে আমরা অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট শুরু করতে পারি। সেখানে একটা ওভারভিউ আমরা পেয়েছিলাম যেখান থেকে আমরা জানতে পেরেছিলাম কি কি দরকার আমাদের অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট শিখার জন্য এবং ওইখানে আমরা বলেছিলাম যে আমরা ভবিষ্যতে এমন কিছু আপনাদেরকে দিব এখান থেকে আপনারা খুব সহজেই শিখতে পারবেন।

১. Android Developers ওয়েবসাইট

প্রথমত সবথেকে ভালো যে মাধ্যমটা সেটা হচ্ছে অ্যান্ড্রয়েড ডেভলপার ওয়েবসাইট। অফিশিয়াল ভাবে আমাদেরকে গুগল অ্যান্ড্রয়েড একটি ওয়েবসাইট দিয়ে দিয়েছে যেখানে তারা বিভিন্ন নতুন জিনিস যুক্ত করে থাকে। যেকোনো নতুন Update আমরা এখান থেকে পেতে পারি।

ওয়েবসাইট টি থেকে আমরা খুব সহজেই জানতে পারব কোন বিষয়টি আমরা কিভাবে কাজে লাগাতে পারি। জাভা (Java) ও কটলিন (Kotlin) এর বিভিন্ন বিষয় এই ওয়েবসাইটে খুব সহজে দেয়া হয়েছে যেটাকে আমরা খুব সহজে কাজে লাগাতে পারে। বিভিন্ন Code খুব সহজে আমাদের বুঝিয়ে দেওয়া হয়েছে। খুব সহজে আপনি এখান থেকে যেকোন ধরনের তথ্য খুঁজে বের করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ডেভলপারস ওয়েবসাইটের লিংক আমাদের এখানে দিয়ে দেওয়া হয়েছে। যেহেতু এটা গুগলের তৈরি এবং গুগলই এটাকে নিয়ন্ত্রণ করে থাকে সেহেতু আপনি কোন ধরনের অবৈধ ভুল জিনিস এখানে পাবেন না। আপনি যদি একজন বিগেনার হয়ে থাকেন তবে অবশ্যই এই ওয়েবসাইটা আমাদের সবার প্রথমে ঘুরে দেখা উচিত। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনি বিভিন্ন কাজ করতে পারবেন, কি করতে হবে এবং সামনে আপনাকে কি কি জানতে হবে।

২. Edureka Mobile Development ব্লগ

Edureka অনেক ভালো একটা মিডিয়াম হতে পারে অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট শিখার জন্য। শুধু অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট নয় বরং এখান থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। সব কিছুকে এখানে ধাপে ধাপে দেখানো হয়েছে যাতে করে আপনি একটা কাজ শেষ করার পরে অন্য একটা কাজ খুব সহজেই শুরু করতে পারেন।

যেমন লিনিয়ার লেআউট নিয়ে কাজ করতে চাচ্ছেন এই মুহূর্তে আপনি খুব সহজে আপনি টা দিয়ে বিভিন্ন কাজ করা শিখতে পারবেন। একটা কাজ শেষ করার পরে আপনি খুব সহজেই অন্য একটি কাজ সম্পর্কে জানতে পারবেন। এভাবে ধাপে ধাপে কাজটা করা হয় বলে আমরা খুব সহজে শিখে অনেক লাভবান হতে পারব।

৩. YouTube এ বাংলা ভিডিও

আপনি যদি বাংলায় অ্যান্ড্রয়েড অ্যাপ বানানো শিখতে চান তবে এমন অনেক ইউটিউব চ্যানেল রয়েছে যেখান থেকে আপনি খুব সহজে বাংলায় এন্ড্রয়েড ডেভলপমেন্ট শিখতে পারবেন। বাংলায় যেহেতু আপনাকে শেখানো হচ্ছে সেক্ষেত্রে আপনার বোঝার দক্ষতা যদি একটু কমও হয়ে থাকে তবুও আপনি খুব সহজেই সেটাকে বুঝতে পারবেন এবং কাজে লাগাতে পারবেন।

আমরা বেশ কিছু বাংলা ইউটিউব চ্যানেলের নাম দেবো যেখান থেকে আপনারা খুব সহজেই আপনাদের বিভিন্ন তথ্য জানতে পারবেন ও শিখতে পারবেন এবং অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট পারদর্শী হয়ে উঠতে পারবেন।

ক. আনিসুল ইসলাম স্যারের ইউটিউব চ্যানেল

প্রথমে আমরা যে ইউটিউব চ্যানেলের নাম বলব সেটা হচ্ছে আনিসুল ইসলাম স্যারের ইউটিউব চ্যানেল। ইউটিউব চ্যানেলটি দীর্ঘদিন যাবৎ বিভিন্ন ধরনের প্রোগ্রামিং বিষয়ক ভিডিও দিয়ে আসছে এবং এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে অ্যান্ড্রয়েড ডেভলপমেন্ট এর সিরিজ

আনিসুল ইসলাম স্যারের তৈরি করা ভিডিও গুলোর মধ্যে অন্যতম বিষয় হচ্ছে আপনি এই টপিক গুলোকে খুব সহজে রপ্ত করতে পারবেন। যেমন আপনি প্রথমে দেখতে পাবেন তার প্লেলিস্টের মধ্যে তিনি দেখিয়েছেন কিভাবে অ্যান্ড্রয়েড স্টুডিও ইন্সটল করতে হয় এবং কিভাবে আপনি জাভা ইন্সটল করতে পারবেন। পরবর্তীতে তিনি দেখিয়েছেন কিভাবে আমরা প্রথম অ্যাপ্লিকেশনটি তৈরি করতে পারি।এছাড়াও তিনি আরো দেখেছেন যে ঠিক কিভাবে আমরা বিভিন্ন কাজগুলোকে করতে পারি অ্যান্ড্রয়েড স্টুডিও মাধ্যমে। Android-studio বিভিন্ন টুকিটাকি বিষয় নিয়েও তিনি ভিডিও তৈরি করেছেন যাতে করে আমরা খুব সহজেই বুঝতে পারি।

আপনার জন্য আরও একটি সুবিধা হচ্ছে এইখানে আপনি বেশ কিছু প্রজেক্ট করতে পারবেন যেমন এসকিউএল প্রজেক্ট এবং আরো অনেক প্রজেক্ট যেগুলো আপনাকে সাহায্য করবে পরবর্তীতে নিজে থেকে তৈরি করা কোন প্রজেক্ট নিয়ে কাজ করার জন্য। আমি নিজেও আনিসুল ইসলাম স্যারের তৈরি করা ভিডিওগুলো দেখে অনেক বিষয় শিখেছি এবং বলতে গেলে ৮০ ভাগ শেখার জন্য তিনি সাহায্য করেছেন

খ. রাব্বিল হাসান ভাইয়ার ইউটিউব চ্যানেল

আপনি খুব সহজেই রাব্বিল হাসান ভাইয়ের দ্বারা তৈরি করা ভিডিও সিরিজটি দেখে নিতে পারবেন। তিনি বিশেষ করে ফ্রেমওয়ার্কে নিয়ে কাজ করেছেন এবং ফ্রেমওয়ার্কে মাধ্যমে আপনি খুব সহজেই অনেকগুলো কাজ করতে পারবেন যেগুলো আপনি ম্যানুয়ালি করতে গেলে আপনাকে অনেক সময় ব্যবহার করতে হবে। যদি ফ্রেমওয়ার্ক কাজে লাগান তবে আপনি খুব সহজেই সে কাজটা করে ফেলতে পারবেন।

রাব্বিল হাসান ভাইয়ার চ্যানেলে আপনি মূলত পাবেন কিভাবে বিভিন্ন প্রোজেক্ট সহজে করা যায়। Server-side রিলেটেড অনেক বিষয় নিয়ে তিনি ভিডিও তৈরি করেছেন এবং এই ভিডিওগুলো দেখে আপনি খুব সহজে এবং দ্রুত কাজ শিখতে পারবেন।

আপনার যদি ইংরেজি সম্পর্কে খুব একটা ভাল ধারণা থাকে তবে খুব সহজেই আপনি এই বাংলা ভিডিও গুলো দেখে কাজ করতে পারবেন। যদি ইংলিশ সম্পর্কে আপনার ভালো ধারনা থাকে তবে আপনি Google এর Android Developers চ্যানেলের ভিডিওগুলো দেখতে পারেন।

পরিশেষে আমাদের একটাই কথা থাকবে যে আপনি যদি নতুন কিছু শিখতে চান তবে অবশ্যই আপনাকে একটু সময় দিতে হবে। অবশ্যই এই সময়টা হতে হবে একদম স্পষ্ট এবং কোন ধরনের চিত্তবিক্ষেপ ছাড়া। অর্থাৎ আপনাকে একনাগাড়ে শিখতে হবে।।

 শুরুতেই ইনকামের চিন্তা করা যাবে না। যদি আপনি কোন বিষয়ে দশ হাজার ঘণ্টা না দেন তবে আপনি সেই বিষয়টাতে পুরোপুরি দক্ষ হয়ে উঠতে পারবেন না। এই সময়টায় আপনার জীবনের সবথেকে বেস্ট সময় হয়ে উঠবে কারণ আপনি প্রতিনিয়ত নতুন কিছু শিখবেন। নতুন কিছু শেখার মাধ্যমে আপনি আসলে জানতে পারেন যে পৃথিবীতে কত অসাধারণ অজানা বিষয় রয়েছে যেগুলোকে আপনি জানতেন না।

মনে রাখবেন কোন কিছু শিখতে গেলে অবশ্যই আমাদেরকে হোঁচট খেতে হবে। ছোটবেলায় আমরা প্রথমে হাঁটতে পারতাম না এবং হাঁটতে হলে অবশ্যই আমাদেরকে হোঁচট খেতে হয়েছে। উঠে দাঁড়াতে হবে এবং হবে এগিয়ে যেতে হবে।

কিছু জানানোর থাকলে আমাদেরকে কমেন্টে জানাতে পারেন অথবা আমাদেরকে মেইল করতে পারেন। আমাদেরকে ফেসবুকে ফলো করতে পারেন ফেসবুকে আমরা সবসময় আপনাদের জন্য অপেক্ষায় থাকি।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺