ক্রিকেট ব্যাটের ওজনের গল্প

ক্রিকেট ব্যাটসম্যান, বোলার আর ফিল্ডার - তিনজনের সমন্বয়ে হওয়া খেলা। বোলারের হাতে থাকা মূল অস্ত্র বল, ব্যাটসম্যানের হাতে থাকা অস্ত্র ব্যাট। এই ব্যাট দিয়ে দারুন সব চার-ছয়ের পসরা সাজিয়ে বসেন ব্যাটসম্যানরা। আজ আমরা গল্প করব এই ব্যাটের ওজন নিয়ে। কোন ক্রিকেটারের ব্যাটের ওজন কত? তার সাথে আমরা জানব কোন ব্যাটের কী সুবিধা এবং কী অসুবিধা?


বর্তমান সময়ের ব্যাটের তুলনায় আগের সময়কার ব্যাটসম্যানদের ব্যাটের ওজন তুলনামূলক বেশি ছিলো। তবে বর্তমান সময়ে খেলছেন এবং সদ্য সাবেক হয়েছেন এমন অনেক ক্রিকেটারও যথেষ্ট ভারী ব্যাট নিয়ে খেলেন বা খেলতেন। তাহলে জেনে নেয়া যাক কিছু ভারী ব্যাটের গল্প।


তার আগে জানা যাক অন্য একটি প্রশ্নের উত্তর।

ক্রিকেট ব্যাটের ওজন কত?

উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, ক্রিকেট ব্যাটের ওজন সাধারণত ১.২ থেকে ১.৪ কেজি বা ২ পাউন্ড ৭ আউন্স থেকে ৩ পাউন্ড পর্যন্ত। তবে এর কোনো আদর্শ পরিমাপ নেই। ব্যাটের সাইজের সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাপ দেয়া থাকলেও ওজনের ক্ষেত্রে এমনটা করা হয়নি।

সবথেকে ভারী ব্যাট দিয়ে খেলেন কোন ব্যাটসম্যান?


কোন ব্যাটসম্যানদের ব্যাটের ওজন বেশি ভারী?

১. ল্যান্স ক্লুজনার

১৯ জানুয়ারি ১৯৯৬ এ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হওয়া এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারের ব্যাট ইতিহাসের সবথেকে ভারী ব্যাট হিসেবে রেকর্ডবুকে লিপিবদ্ধ। তার ১.৫৩ কেজি ওজনের ব্যাটের থেকে অধিক ওজনদার ব্যাট নিয়ে আজ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে কেউ খেলেনি।  ল্যান্স ক্লুজনারের ব্যাটের ডাকনাম আর তার নিজের ডাকনাম দুটোই ছিলো 'এস এস জুলু'। সবথেকে ভারী এই ব্যাটের হাতল আবার ছিলো তুলনামূলকভাবে ছোট।

সবথেকে বেশি ওজনদার ব্যাট দিয়ে খেলেছেন কোন ব্যাটসম্যান?

উত্তর: দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ল্যান্স ক্লুজনার। 

ল্যান্স ক্লুজনারের ব্যটের ওজন কত ছিলো?

উত্তর: ১.৫৩ কেজি। 

২. শচীন টেন্ডুলকার

ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্ন করা হলে যে উত্তর গুলো আসবে সেগুলোর মধ্যে শচীন রমেশ টেন্ডুলকারের নামটাও থাকবে। একই সাথে সবথেকে বেশি ওজনদার ব্যাট নিয়ে খেলা ক্রিকেটারদের তালিকা করলেও দ্বিতীয় স্থানে থাকবে এই শচীন টেন্ডুলকারের নামই। শচীন টেন্ডুলকারের ব্যাটের নাম ছিলো মাস্টার ব্লাস্টার এবং এর ওজন ছিলো ১.৪৭ কেজি। ২০১০ সালের এর নিলামে তার এই ব্যাটের দাম উঠেছিলো ৪২ লাখ ভারতীয় রূপি।

শচীন টেন্ডুলকারের ব্যাটের ওজন কত?

উত্তর: ১.৪৭ কেজি।

শচীন টেন্ডুলকারের ব্যাটের নাম কী?

উত্তর: মাস্টার ব্লাস্টার

৩. ক্রিস গেইল

দ্যা বস, দ্যা ইউনিভার্সাল বস ইত্যাদি স্টিকার ব্যাটে লাগিয়ে খেলতে নামা টি-টুয়েন্টির ফেরিওয়ালা ক্রিকেটার ক্রিস গেইলের ব্যাটের ওজন ১.৩৬ কেজি। ক্যারিবিয় এক ক্রিকেটার এই ভারী ব্যাট ব্যবহার করেই খেলেন একের পর এক চার ছক্কার মার।

ক্রিস গেইলের ব্যাটের ওজন কত?

উত্তর: ১.৩৬ কেজি।

৪. বীরেন্দ্র শেবাগ

ক্রিস গেইলের ব্যাটের পরই সবথেকে ওজনদার ব্যাটের মালিক ভারতীয় এই ব্যাটসম্যান। SG ব্র্যান্ডের যে ব্যাটটি তিনি ব্যবহার করতেন তার ওজন ছিলো ১.৩৫ কেজি। তার এই ব্যাটের নাম VS-319। 

সবথেকে হালকা ব্যাট দিয়ে খেলেন কোন কোন ব্যাটসম্যান?

১. আন্দ্রে রাসেল

আন্দ্রে রাসেলের ব্যাটের ওজন কত? এই প্রশ্নের উত্তরে আসবে ক্যারিবীয় এই মারকুটে ব্যাটসম্যানের ব্যাটের ওজন ১.২ কেজি। তবে তার এই ১.২ কেজির ব্যাটটি মোটেও সব থেকে হালকা ব্যাট নয়। তবে সবথেকে হালকা ব্যাটের তালিকায় তার এই ব্যাটটি থাকবে ভালোভাবেই।

২. কেন উইলিয়ামসন

ব্যাটসম্যানদের মধ্যে সবথেকে হালকা ব্যাট নিয়ে খেলার রেকর্ডটা দখল করে রেখেছেন কিউই ক্রিকেটার কেন উইলিয়ামসন। উইলিয়ামসন যেই ব্যাট দিয়ে খেলে তার ওজন মাত্র ১.১২ কেজি। 

৩. এ বি ডি ভিলিয়ার্স

প্রোটিয়া এই ব্যাটসম্যানের ব্যাটসম্যানের ব্যাটের ওজন আন্দ্রে রাসেলের ব্যাটের ওজনের থেকেও কম। মাত্র ১.১৯ কেজি ওজনের ব্যাট দিয়ে খেলে থাকেন এই ব্যাটসম্যান।

৪. ভিরাট কোহলি এবং ডেভিড ওয়ার্নার

ভারতীয় এবং অস্ট্রেলিয়ান এই দুই সেরা ব্যাটসম্যানের ব্যাটের ওজন সমান ১.২২ কেজি করে। এই হালকা ব্যাট নিয়েই বোলারদের শাসন করেন বর্তমান সময়ের সেরা দুই ব্যাটসম্যান ভিরাট কোহলি এবং ডেভিড ওয়ার্নার।

৫. মাহেন্দ্র সিং ধনি

২০১৭-১৮ এর দিকে ধনির ব্যবহার করা ব্যাটের ওজন ছিলো শচীন টেন্ডুলকারের ব্যাটের ওজনেরই সমান ১.৪৭ কেজি। কিন্তু শেষদিকে ধনির ব্যবহৃত ব্যাটের ওজন ১.২৫ কেজি। 

কম ওজনের ব্যাটের সুবিধা

  • যারা কেবল মাত্র ক্রিকেটের নতুন নতুন টেকনিক শিখছে তাদের জন্য কম ওজনের ব্যাটই আদর্শ।
  • দ্রুত এবং কম শক্তি খরচ করে ব্যাট এক জায়গা থেকে অন্য জায়গায় সরানো যায় বলে এর মাধ্যমে শট সিলেকশন করা যায় ভালোভাবে।
  • লম্বা সোলজার ইনজুরির সম্ভাবনা কম থাকে।
  • এবিডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, ভিরাট কোহলি, আন্দ্রে রাসেলদের মতো মারকুটে ব্যাটসম্যান হওয়া যায়।

বেশি ওজনের ব্যাটের সুবিধা

  • অধিক পাওয়ার প্রোডিউস হয়।
  • টি২০ ক্রিকেটের জন্য আদর্শ। সাথে ইনিংসের শেষ দিকে দ্রুত রান তুলতে সহায়ক।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺