Disclaimer কি? ওয়েবসাইটের জন্য অনলাইনে ফ্রি Disclaimer কিভাবে বানাবো?

ব্লগার, ওয়ার্ডপ্রেস কিংবা গিটহাব; ওয়েবসাইট যেখান থেকেই হোক না কেনো Disclaimer পেজটি থাকতেই হবে। Privacy Policy, About Us, Contact Us, Terms and Conditions এর মতো Disclaimer ও সমানভাবে গুরুত্বপূর্ন। কোনোভাবেই হেলা করে বাদ রাখা যাবে না ডিসক্লেইমার পেজটিকে৷ 

ডিসক্লেইমার শব্দের সরাসরি বাংলা অর্থ দাবী পরিত্যাগী, অস্বীকৃতি জানানোর মতো। অর্থাৎ কোনো একটি ওয়েবসাইটের কোন কোন বিষয়ের ক্ষেত্রে আপনি দায়ী না তা জানিয়ে দেয়াও Disclaimer পেজের কাজ। ইউজার কোন কোন কাজ গুলো করে যদি কোনোভাবেও ক্ষতিগ্রস্থ হয় সেক্ষেত্রে তার দায় আপনি কখন কখন নেবেন না, এবং কেনো নেবেন না তা যৌক্তিক ভাবে তুলে ধরাই এই পেজের কাজ। 

Free Online Disclaimer Generator in Bangla

সাধারণত একটি ওয়েবসাইটে যে সকল বিষয়ের উপর ডিসক্লেইমার দেয়া হয়ে থাকে সেসব হলো

    1. Accuracy of Information (তথ্যের সত্যতা)
    2. External Link (অন্য সাইটের কোনো কন্টেন্টের হাইপার লিংক)
    3. Ads (বিজ্ঞাপন) 
    4. Submission (ইউজার ইনপুট যেকোনো কিছু)


১. তথ্যের সঠিকতা (Accuracy of Information)

একটা ওয়েবসাইটে সাধারণত সাইট অনার/কন্টেন্ট অথোর যথাসম্ভব একুরেট বা নির্ভুল তথ্য দিয়ে থাকেন৷ তবে জ্ঞানের বিস্তৃতি বর্তমান বিশ্বে এতই প্রকট যে, কোনো বিষয়ে সঠিক তথ্যের পাশাপাশি অনেক ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত ভুল তথ্যও থাকে। অনেক সময় এসব ভুল তথ্য খুঁজে বের করা ভুল হিসেবে ধরা যায় না, আবার অনেক সময় খুব বড় সড় কোনো সাইট থেকে পাওয়া তথ্য ভুল হবে না এই বিশ্বাস নিয়েও অনেক কন্টেন্ট রাইটাররা লিখে থাকে যদিও ওই সাইটগুলোতেও মাঝেমধ্যে ভুল হয়। এমতাবস্থায় কেউ যদি ভুল তথ্য ব্যবহার করে কোনো ক্ষতির সম্মুখীন না হয় সেটাই ওয়েবসাইটের লক্ষ্য থাকবে৷ 


কিন্তু সত্য মিথ্যার দুনিয়াই আপনার অনিচ্ছায় কোনো ভুল তথ্য ওয়েবসাইটে চলে গেলে এবং সেই তথ্য ব্যবহার করে অন্য কেউ ক্ষতিগ্রস্থ হলে তার দায়ভার আপনি নেবেন কি না তা আপনার সিদ্ধান্ত! আপনি যদি না নেন তবে তা Disclaimer পেজে উল্লেখ করে দিতে হবে যাতে করে আপনার সাইটে পাওয়া তথ্য ইউজাররা সরাসরি বিশ্বাস না করে বড় কোথাও ব্যবহারের আগে যাচাই করে নেয়। 


২. এক্সটার্নাল লিংক (External Link)

ওয়েবসাইটের বিভিন্ন কন্টেন্ট থেকে ওই বিষয়ের উপর আরও ভালো কোনো কন্টেন্ট কিংবা বিস্তারিত বা ইউজারের জন্য উপকারী এমন কন্টেন্টকে হাইপারলিং করে এড করা হয়ে থাকে। এই এড করা ২ উদ্দেশ্যে হয়ে থাকে। প্রথমত, সত্যিই ইউজারের জন্য হেল্পফুল হবে এই উদ্দেশ্যে এবং দ্বিতীয়ত স্পন্সর হিসেবে। সাধারণত পাঠকের ভালোর জন্যই ব্যাকলিংক দেয়া হয়ে থাকে। তবে যেহেতু ওই লিংকে ক্লিক করার সাথে সাথে সে অন্য একটি ওয়েব সাইটে প্রবেশ করছে তাই তাদের Privacy Policy সম্পর্কে আগের সাইটের কিছু করার থাকে না। সেক্ষেত্রে সেখানে গিয়ে ইউজার বিপদের সম্মুখীন হলে তাঁর দায়ভার সাইট নেবে না তা ডিসক্লেইমারে বলে দেয়া থাকে। সাথে এও বলে দেয়া উচিত, যে নতুন সাইটে প্রবেশ করে তাদের নিজস্ব প্রাইভেসি পলিসি এবং টার্ম এন্ড কন্ডিশন দেখে নেয়া উচিত। 


৩. অ্যাড বা বিজ্ঞাপন |(Ads)

সাইটগুলো বিভিন্ন মাধ্যম থেকে এড শো করিয়ে ইনকাম করে থাকে। ছোট সাইটগুলোর একমাত্র ইনকামিং সোর্স এই এড দেখানোই। এড দেখানোর সব থেকে সেরা মাধ্যম গুগল অ্যাডসেন্স। এটি ছাড়াও আছে মিডিয়া ডট নেট, পপুলার এডস, অ্যামাজন নেটিভ শপিং অ্যাডস, অ্যাডভার্সাল ইত্যাদি মাধ্যম। এদের একেকজনের পলিসি একেকরকম। বেস্ট অ্যাড দেখানোর জন্য প্রয়োজন হয় কুকিজ সংগ্রহ করার। এছাড়া আরও বিষয়াদি থাকে যা ডিসক্লেইমার পেজে বলে দেয়া উচিত। 


৪. সাবমিশন (Submission)

কখনোই কোনো ধরনের পাসওয়ার্ড শেয়ার করবেন না। যে সাইটে প্রবেশ করছেন তাঁর জন্য যদি একাউন্ট তৈরি করতে হয় তবে সেখানে এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যা অন্য কোথায় ব্যবহার করেননি। এছাড়া বিশ্বাসযোগ্য সাইট না হলে আপনার নিজের কোনো ক্রিয়েটিভ কিছু শেয়ার করবেন না। যদি করেন তাহলে তাঁর জন্য সাইট দায়ী থাকবে না। এই ব্যাপার গুলো সম্পর্কে বলে দেয়াও ডিসক্লেইমারের অন্তর্ভূক্ত। 


এছাড়াও আরও অনেক বিষয়ই যুক্ত করা যায় চাইলে বা প্রয়োজন হলে। কিন্তু সবাই তো এক্সপার্ট না, ঠিক কিভাবে একজন নতুন ব্লগার ডিসক্লেইমার পেজটি বানাবে? সেজন্য উত্তর হলো ToolKib Online Disclaimer Generator। অনলাইনে শুধু কয়েকটি মাত্র তথ্য দিয়েই ডিসক্লেইমার বানিয়ে নেয়া যায়। টুলকিবের এই টুলটিও তেমনই একটি টুল। ToolKib Online Disclaimer Generator এর সুবিধার দিক গুলো হলো:


  • এটি সম্পূর্ন ফ্রি
  • এটি সম্পূর্ন অনলাইন; কোনো ধরনের অ্যাপের প্রয়োজন হবে না
  • সম্পূর্ন নিরাপদ। আপনার কোনো ধরনের তথ্য আমরা রিসিভ করবো না, রিসিভ করতে পারবো না এমন ভাবেই কোড করা হয়েছে
  • আপনি যদি এরপরও টুলকিবের টুলটিতে আপনার তথ্য দিতে অনিচ্ছুক থাকেন তাহলে সরাসরি Get Disclaimer এ ক্লিক করলেই একটি ডেমো ডিসক্লেইমার পেয়ে যাবেন যা পরবর্তীতে নিজের মতো করে এডিট করে নিতে পারবেন।
  • খুবই ফাস্ট; আপনার তথ্য পূরণ করে Get Disclaimer বাটনে ক্লিক করার সাথে সাথে ডিসক্লেইমার পেয়ে যাবেন যা কপি করে নিয়ে ব্যবহার করতে পারেন।

টুলকিবের ফ্রি অনলাইন ডিসক্লেইমার যেভাবে ব্যবহার করবেন:


  • শুরুতে যেকোনো ব্রাউজার থেকেhttps://toolkib.github.io/toolkib/online-disclaimer-generator.html এ প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইট নাকি ব্লগসাইটের জন্য ডিসক্লেইমার জেনারেট করতে চান তা বলতে হবে।
  • ওয়েবসাইটের নাম লিখতে হবে
  • URL লিখতে হবে
  • ইমেইল এড্রেস লিখতে হবে যা দিয়ে ইউজাররা প্রয়োজনে আপনার সাথে যোগাযোগ করতে পারবে
  • আপনার সাইট কুকিজ ব্যবহার করে কি না তা ডিক্লেয়ার করতে হবে
  • গুগল অ্যাডসেন্স বা অন্য কোথাও থেকে অ্যাড শো করে কি না তা ডিক্লেয়ার করতে হবে
  • Get Disclaimer এ ক্লিক করতে হবে।

ব্যাস, ফ্রি তে ডিসক্লেইমার জেনারেট করে ফেললেন টুলকিবের সাহায্যে। টুলকিব ছাড়াও আরও অনলাইন জেনারেটর আছে যাদের সাহায্যেও আপনি চাইলেই ফ্রি তে ঝামেলামুক্ত ভাবে তৈরি করে ফেলতে পারেন আপনার কাঙ্ক্ষিত পেজটি। 


যেকোনো সমস্যার সম্মুখীন হলে আমাদেরকে জানান কোনো দ্বিধা ছাড়াই। পাঠগৃহ নেটওয়ার্ক সবসময় আছে আপনার পাশে!

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad