HSC Math Conics All Formulas Note PDF Download

এইচ এস সি শিক্ষার্থীদের গণিত ২য় পত্র সিলেবাসের ৬ষ্ঠ অধ্যায় কনিক (Conics)। এই অধ্যায়ে ৪ টি কনিকের কথা উল্লেখ আছে আর তাঁর মধ্য থেকে ৩ টির বিস্তারিত বলা আছে। বিস্তারিত থাকা ৩ টি কনিক হচ্ছে:

পরাবৃত্ত (Parabola), উপবৃত্ত (Ellipse) এবং অধিবৃত (Hyperbola)। এই ৩ টি কনিকের উপর অনেক গুলো প্রশ্ন আছে ৬ষ্ঠ অধ্যায়ে যেসব সমাধান করতে অনেক কিছু জানতে হয়, অনেক সূত্র মুখস্ত করতে হয়। সূত্র গুলো এক জায়গায় করা থাকলে শিক্ষার্থীদের উপকার হয় ভেবেই পাঠগৃহ নেটওয়ার্কের পক্ষ থেকে মাত্র ১০ পৃষ্ঠার একটি ই-বুক তৈরি করা হয়েছে। PDF Download করতে নিচের দিকে দেখুন।

HSC Math Conics All Formulas Note PDF Download

১. পরাবৃত্ত:

পরাবৃত্তের আদর্শ সমীকরণ, শীর্ষ, পরাবৃত্তের উপকেন্দ্র, দিকাক্ষ সমীকরণ, অক্ষের সমীকরণ, উপকেন্দ্রিক লম্ব, ফোকাস দূরত্ব, পরাবৃত্তের অক্ষের সমান্তরালে ঘনান্তর ঘটলে এবং শীর্ষ আলফা বিটা হলে সমীকরণ।

২. উপবৃত্ত:

উপবৃত্তের আদর্শ সমীকরণ, উপকেন্দ্রদ্বয়ের স্থানাঙ্ক, শীর্ষবিন্দুদ্বয়ের স্থানাঙ্ক, বৃহদাক্ষ ও ক্ষুদ্রাক্ষের সমীকরণ, নিয়ামকরেখার সমীকরণ, উপবৃত্তের উৎকেন্দ্রিকতা, বৃহদাক্ষ ও ক্ষুদ্রাক্ষের দৈর্ঘ্য, উপকেন্দ্রিক লম্বের দৈর্ঘ্য ও সমীকরণ, উপবৃত্তের কেন্দ্র (০, ০) এর পরিবর্তে (আলফা, বিটা) হলে সমীকরণ ইত্যাদি।

৩. অধিবৃত্ত:

অধিবৃত্তের আদর্শ সমীকরণ, অসীমতটের সমীকরণ, কেন্দ্রের স্থানাঙ্ক, উৎকেন্দ্রিকতা, প্রধান অক্ষের সমীকরণ ও অনুবন্ধী অক্ষের সমীকরণ, আড় অক্ষ।

PDF ফাইলটি ডাউনলোড করতে Download PDF Right Now এ ক্লিক করুন।

এই ই-বুকটির বৈশিষ্ট্য:

  • আকারে খুবই ছোট
  • পৃষ্ঠা মাত্র ১০ টি।
  • তৈরি করেছেন মুহাম্মদ রবিউল মোল্লা
  • তৈরি করা হয়েছে পাঠগৃহ The Reading Room এর পাঠকদের জন্য
  • ই-বুকটির স্বত্ব পাঠগৃহ নেটওয়ার্ক কর্তৃক সংরক্ষিত
  • প্রথম তৈরি জানুয়ারি ২০২১ এর শেষে

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺