সোনার তরী কবিতার সৃজনশীল প্রশ্ন (HSC, একাদশ-দ্বাদশ শ্রেণি)

'সোনার তরী' কবিতাটি কবি রবীন্দ্রনাথের লেখা একটি কবিতা যা বাংলাদেশের এইচএসসি সিলেবাসের অর্থাৎ একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পড়তে হয়। এই 'সোনার তরী' কবিতার MCQ এর পিডিএফ উত্তরসহ আমরা আগেই দিয়েছি। আজকের এই পর্বে আমরা সোনার তরী কবিতার কিছু সৃজনশীল প্রশ্ন দেব শিক্ষার্থীদের অনুশীলনের জন্য।

সোনার তরী কবিতার সৃজনশীল প্রশ্ন

সোনার তরী কবিতার সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১: মাদ্রাসা শিক্ষার্থী হাফেজ জুনাঈদ নিজ এলাকাতে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলেন। একসময় সেই সংগঠন থেকে তিনি অসংখ্য দরিদ্র লোককে জীবিকার সন্ধানে সাহায্য করেছেন দোকান নিয়ে দিয়ে কিংবা রিকশা বা সেলাই মেশিন বা হাঁস-মুরগি কিনে দিয়ে। এলাকার অনেকেই এখন তার সংগঠনের মাধ্যমে স্বচ্ছল। কিন্তু হঠাৎ তিনি অসুস্থ হয়ে অনেকটাই অক্ষম অবস্থায় বিছানায় পড়ে যান। প্রথম দিকে অনেকেই তার খোঁজখবর নিলেও কেউ তার সাহায্যে আসেনি। লোকমুখে এখনো তার প্রশংসা শোনা গেলেও তাকে দিন কাটাতে হচ্ছে তার মতো করেই।

ক. 'সোনার তরী' কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেয়া হয়েছে?
খ. রূপক কবিতা হিসেবে এই কবিতাটি কি স্বার্থক? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপক ও 'সোনার তরী' কবিতার মধ্যে কোন দিক থেকে মিল লক্ষ করা যায়?
ঘ. 'মানুষ বেঁচে থাকে তার কর্মের মাধ্যমে'- উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো উদ্দীপক ও উক্ত কবিতার সাহায্যে।

সৃজনশীল প্রশ্ন ২: মানুষ মরণশীল এটি চিরন্তন সত্য। কিন্তু মানুষের কর্ম অমর হয়ে থাকে। কর্ম দিয়ে কালে কালে মানুষ জগতের মধ্যে চিরন্তন হয়ে আছে, কেউ ভালোভাবে, কেউবা খারাপ হিসেবে। বিজ্ঞানের ক্ষেত্রে অসংখ্য বিজ্ঞানী, চিন্তার ক্ষেত্রে অসংখ্য চিন্তক তাদের জ্ঞান-বুদ্ধি-শক্তি-শ্রম সর্বোপরি মহৎ কর্ম দিয়ে পৃথিবীকে সুন্দর করে গেছেন। শারীরিকভাবে তাদের দেহাবসান হলেও কর্ম টিকে আছে। কালের গহ্বরে কেবল কর্মী হারায়, কর্ম হারায় না।

ক. 'সোনার তরী' কবিতায় কৃষক কে?
খ. ‘সোনার তরী’ কবিতায় কৃষকের প্রত্যাশা পূরণ হয়েছিল? ব্যাখ্যা কর।
গ. ‘সোনার তরী’ কবিতার মূলভাবের কোন অংশের সাথে উদ্দীপকের বিষয়টি সাদৃশ্যপূর্ণ? উত্তরের স্বপক্ষে যুক্তি উপস্থাপন কর।
ঘ. উদ্দীপক এবং ‘সোনার তরী’ কবিতার মূলভাব একই ধারা থেকে উৎসারিত।- উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩: 

মহাকাল ধরে যাহা জরাজীর্ণ, দীর্ণ, পুরাতন
কাল-জয়ী সেই সত্য, যাহা নিত্য ক্ষয়হীন দীপ্ত চিরন্তন।
কীর্তি, যার সুমহান, সত্য-পূত যার মহাপ্রাণ
মৃত্যু যারে শ্রদ্ধাভরে এনে দেয় প্রচুর সম্মান।

ক. ক্ষুরধারা শব্দের অর্থ কী?
খ. ‘রাশি রাশি ভারা ভারা, ধান কাটা হল সারা"- বুঝিয়ে দাও।
গ. ‘সোনার তরী’ কবিতার মূলভাব উদ্দীপকের কবিতাংশে কীভাবে প্রতিফলিত হয়েছে?
ঘ. ‘সোনার তরী’ কবিতার চরিত্রের অন্তরালে কবি যে গভীর জীবনাদর্শন ব্যক্ত করেছেন, উদ্দীপকেও তার অনেকাংশ প্রস্ফুটিত।- মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪: বিজ্ঞানী আইজ্যাক নিউটন একটি আপেল গাছের নিচে বসেছিলেন। এমন সময় গাছ থেকে একটি আপেল তার সামনে পড়ল। নিউটনের মনে প্রশ্ন জাগলো আপেলটি বোঁটা ছিঁড়ে মাটিতে পড়ল কেন? উপরের দিকে যেতে পারত, বাতাসের সাথে অন্য যেকোনো দিকে যেতে পারত। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে তিনি আবিষ্কার করলেন তার বিখ্যাত মহাকর্ষ সূত্র। নিউটন মারা যান ১৭২৭ খ্রিষ্টাব্দে, কিন্তু আজও তার মহাকর্ষ সূত্র বিজ্ঞান সাধনায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

ক. কী কাটতে কাটতে বর্ষা এসে গেলো?
খ. ‘ঢেউগুলো নিরূপায়’ বলতে কবি কী বুঝিয়েছেন?
গ. উদ্দীপকের ‘আপেল এবং ‘সোনার তরী কবিতার ধান-এর মধ্যে সাদৃশ্য খুঁজে বের কর।
ঘ. উদ্দীপকের মূলভাবটি ‘সোনার তরী’ কবিতায় কাব্যিক রূপ লাভ করেছে বলে মনে করো কি না? আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৫: পৃথিবীর শুরু থেকে এ পর্যন্ত মানুষ কত বুদ্ধি, শ্রম ও মেধার প্রকাশ ঘটিয়েছে তা যেন ভাবাও যায় না। এভাবেই যুগে যুগে সঞ্চিত জলবিন্দুর মতোই আজকের পৃথিবী গড়ে উঠেছে। রূমানের এই কথায় হেসে উঠে সাঈফ বলে: "তুই তো দেখি দার্শনিক হয়ে গেলি।" "দার্শনিক সক্রেটিসের কথাই বল, প্লেটোর সংলাপ বই পড়ে জানলাম নিজের জীবনদর্শনকে উপস্থাপন করে রাখতে গিয়ে সে নিজে আত্মত্যাগী হলো"- রূমানের উত্তর।

ক. 'সোনার তরী' কবিতায় মূলত কয়টি চরিত্রের সন্ধান মিলে?
খ. ‘সোনার তরী’ কবিতায় ‘সোনার ধান’ বলতে কী বোঝানো হয়েছে?
গ. রূমানের প্রথম উক্তিতে ‘সোনার তরী’ কবিতার কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘সোনার তরী’ কবিতার জীবনদর্শনই রূমানের উত্তরে ব্যক্ত হয়েছে।- তোমার মতামত ব্যক্ত কর।

সৃজনশীল প্রশ্ন ৬: পৃথিবীর ইতিহাসে অনেক মানুষের নাম তাদের মৃত্যুর শত শত বছর পরও একই রকমভাবে ধ্বনিত হয়। কারো নাম সম্মানের সাথে, কারো নাম সেই একই ঘৃণার সাথে। সুলতান সালাহুদ্দীন আইয়ুবী এমনই একজন, যিনি ১১৯৩ সালে পৃথিবী ত্যাগ করলেও আজও সারা বিশ্বের মানুষ তাকে চিনে তার কর্মের মাধ্যমে।

ক) 'ভরসা' শব্দের অর্থ কী?
খ) ফসল উৎপাদনকারী কৃষোক বলতে কবিতার রচয়িতা কাকে বুঝিয়েছে?
গ) 'সোনার তরী' কবিতার সাথে উদ্দীপকের সাদৃশ্য দেখাও।
ঘ) "সালাহুদ্দিন আইয়ুবীরা বেঁচে থাকেন যুগের পর যুগ তাদের কর্মের মাধ্যমে" - সোনার তরী কবিতার আলোকে ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৭: কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যে চির অম্লান। চিরায়ত বাঙালির সংস্কৃতি তার কাব্যকর্মে স্ফূর্তি লাভ করেছে। বিদ্রোহ, সাম্য ও মানবতাবোধের কথা এবং গজল লিখে তিনি বাঙালি চিত্তে অনুপ্রেরণা যুগিয়েছেন যুগ থেকে যুগান্তরে ৷ তার মৃত্যু হয় ১৯৭৬ সালে। অথচ তার সৃষ্টিকর্ম এখনো বাঙালি জাতির চেতনার ফর্পুধারা। তার কবিতা ও গান এখনও বাংলার মানুষের চেতনার এক অতুলনীয় উৎস। তিনি তার সৃষ্টিশীল কর্মে আমাদের মাঝে অমর হয়ে আছেন।

ক. "সোনার তরী" কবিতায় কোন ঋতুর কথা বলা হয়েছে?
খ. “যাহা ছিল নিয়ে গেল সোনার তরী” – কথাটির মাধ্যমে "সোনার তরী" কবিতার কবি কী বোঝাতে চেয়েছেন?
গ. “সোনার তরী” কবিতার জীবনদর্শন উদ্দীপকে কীভাবে প্রতিফলিত হয়েছে? – ব্যাখ্যা করো ।
ঘ. “মহৎ কর্মই পৃথিবীতে মানুষকে মৃত্যুর পরও বাঁচিয়ে রাখে।” – উদ্দীপক ও “সোনার তরী” কবিতার আলোকে মন্তব্যটি মূল্যায়ন করো।

এই ছিল শিক্ষার্থীদের অনুশীলনের জন্য আমাদের বাঁছাই করা ৭টি সৃজনশীল প্রশ্ন "সোনার তরী" কবিতা থেকে। এর বাইরে আরও প্রশ্ন পেতে দেখুন কোর্সটিকার সৃজনশীল প্রশ্নাদি। সোনার তরী কবিতার সৃজনশীল প্রশ্ন এবং উত্তরের জন্য PDF Download করতে চাইলে ক্লিক করুন Download PDF-এ।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺