বুটেক্সে (BUTEX) চান্স পেতে কিভাবে প্রস্তুতি নিতে হবে?

কিভাবে পড়লে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স বা BUTEX) এ চান্স পেতে পারি? এই প্রশ্নটি এইচএসসি শেষে অনেকের মাথাতেই আসে। তাদেরকে অল্প কিছুটা ধারনা দেয়ার জন্যই আমাদের আজকের এই লেখা।

আমি নিজে বুটেক্সের শিক্ষার্থী। বুটেক্সের ৪৬তম ব্যাচের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের ছাত্র। কলেজ ছিল নটর ডেম কলেজ, ঢাকা। স্কুল কেউ চিনবে না, স্থানীয় ছোটখাটো একটা স্কুল। এইচএসসির পরের সময়টাতে অনেকের মতো আমিও ভর্তি কোচিংয়ে ছিলাম। আমি ছিলাম উদ্ভাসের ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে। আমার অভিজ্ঞতা থেকে 'কিভাবে পড়াশুনা করলে বুটেক্সে চান্স পাওয়া যেতে পারে?' এর উত্তর দেয়ার চেষ্টা করব। পাশাপাশি চেষ্টা করব দেশের আরও বিভিন্ন জায়গা থেকে বুটেক্সে পড়তে আসা কয়েকজনের মতামতও তুলে ধরা।

বুটেক্সে যারা পড়তে ইচ্ছুক তাদের আসলে নতুন করে বুটেক্স কী, কোথায়, কেন- এসব প্রশ্নের উত্তর দেয়ার প্রয়োজন নেই। যদি সেসব প্রশ্নের উত্তর প্রয়োজন থাকেই, তবে আমাদের আলাদা একটি আর্টিকেল "বুটেক্স আমার জন্য কেমন হবে? - কয়েকজন বুটেক্সিয়ানদের মতামতের ভিত্তিতে দেয়া উত্তর" (প্রকাশিতব্য) পড়তে পারেন। এই আর্টিকেলের মূল বিষয়বস্তু বুটেক্সে চান্স পেতে কিভাবে পড়াশুনা করতে হবে, সে বিষয়ে কিছুটা ভর্তিচ্ছুদের কিছুটা সাজেশন দেয়া।

বুটেক্সে (BUTEX) চান্স পেতে কিভাবে প্রস্তুতি নিতে হবে?

প্রশ্নের প্যাটার্ন

বুটেক্সের ভর্তি পরীক্ষা লিখিত হয়, এখানে কোনো বহুনির্বাচনী প্রশ্ন থাকে না। বুয়েট বাদে কুয়েট, চুয়েট, রুয়েট একসাথে গুচ্ছে পরীক্ষা নিলেও শুধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বিশেষায়িত বুটেক্স ইঞ্জিনিয়ারিং গুচ্ছের বাইরে থেকে স্বতন্ত্র পরীক্ষা নিয়ে থাকে। বুটেক্সের ভর্তি পরীক্ষার প্রশ্ন হয় ৪টি বিষয়ের উপর-

  • পদার্থবিজ্ঞান
  • রসায়ন
  • উচ্চতর গণিত
  • ইংরেজি

এই চারটির বিষয়ের উপরেই বাকি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোও পরীক্ষা নিয়ে থাকে। অর্থাৎ বুটেক্সের জন্য আলাদা করে প্রস্তুতি নিয়ে সময় নষ্ট করার সুযোগ নেই, একসাথেই প্রস্তুতি হয়ে যাচ্ছে।

এবার আসি মানবন্টনে। পদার্থবিজ্ঞান, রসায়ন ও ম্যাথে প্রশ্ন করে ১০টি মোট ৩০টি, এবং মার্ক প্রতিটির ৬ করে। অর্থাৎ ১৮০ মার্ক। ৪ মার্ক করে ৫টি প্রশ্ন থাকে ইংরেজির। এই মোট ২০০ মার্ক। পুরোটাই রিটেন।

বুটেক্স ভর্তি পরীক্ষার জন্য ইংরেজির প্রস্তুতি

বুটেক্সের ভর্তি পরীক্ষার ইংরেজির প্রস্তুতির জন্য BUTEX Question Bank এর ইংরেজির প্রশ্নগুলো প্র্যাকটিস করলেই যথেষ্ট। তবে বারবার প্র্যাকটিস করতে হবে, বুঝে প্র্যাকটিস করতে হবে। ফাংশনাল ইংরেজির প্রশ্নই হয়ে থাকে, খুব বেশি কঠিন হয় না সাধারণত।

বুটেক্স ভর্তি পরীক্ষার জন্য পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিতের প্রস্তুতি

এক্ষেত্রে যারা ইঞ্জিনিয়ারিংয়ের জন্যই এইচএসসির পর প্রস্তুতি নিবে তারা তো অবশ্যই Engineering Question Bank সলভ করবেই। সেখানে বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েটের পাশাপাশি স্বাভাবিকভাবেই বুটেক্সের প্রশ্নও থাকে। সাধারণত কেউ যদি বুটেক্সের জন্য প্রস্তুতি নিতে চায়, তার জন্য বুয়েট বাদ দিয়ে বাকি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোর প্রশ্নব্যাংক সলভ করলেই যথেষ্ট হবে আশা করা যায়। বুয়েটের প্রশ্নের মতো অতোটা কঠিন প্রশ্ন সাধারণত হয় না।

ফিসিক্স, কেমিস্ট্রি, ম্যাথের মধ্য থেকে কোনো একটি বিষয়ের প্রশ্ন খানিকটা কঠিন হয়। বাকিগুলো স্ট্যান্ডার্ড হয়। এটুকু মাথায় রেখেই প্রস্তুতি নিতে হবে। প্রশ্নব্যাংক সলভ করতে হবে, বারবার রিপিট করতে হবে। কোনো দুর্বলতা রাখা চলবে না।

শুধু প্রশ্ন ব্যাংক সলভ করলেই হবে?

প্রশ্ন ব্যাংক সলভ করার কথা যখনই বলা হচ্ছে, ধরে নিতে হবে মেইন বই পড়া আছে, কনসেপ্ট ক্লিয়ার আছে এবং মেইন বইয়ের ম্যাথগুলোও সব করা আছে। মেইন বইয়ের উপর যথেষ্ট জ্ঞান না থাকলে, কনসেপ্ট ক্লিয়ার না থাকলে, সেখানে থাকা অনুশীলনীর প্রশ্নগুলো সলভ করতে সক্ষম না হলে প্রশ্নব্যাংকের দিকে এগোনো বোকামি। তবে শুধু মেইন বইয়ে আটকে থাকাটাও বড়সড় বোকামি। দুইয়ের মাঝে ভালো একটা ব্যালেন্স রাখতে হবে। দুটোই ভালোভাবে আয়ত্বে রাখতে হবে।

কোন বইগুলো পড়ব?

১. পদার্থবিজ্ঞান: ইসহাক স্যার, তপন স্যার (ইসহাক স্যারেরটা বেশি গুরুত্ব দেয়া উচিত)
২. রসায়ন: হাজারি স্যার, সঞ্জিত কুমার গুহ স্যার (হাজারি স্যারেরটা বেশি গুরুত্ব দেয়া যেতে পারে)
৩. গণিত: কেতাবউদ্দিন স্যার, এস ইউ আহমেদ স্যার, অসীম কুমার সাহা স্যার (কেতাবউদ্দিন স্যারের বইটাকে বেশি গুরুত্ব দেয়া যেতে পারে।)
৪. ইংরেজি: বুটেক্স প্রশ্ন ব্যাংক
৫. ইঞ্জিনিয়ারিং প্রশ্ন ব্যাংক: উদ্ভাস
৬. বুটেক্স প্রশ্ন ব্যাংক: উদ্ভাস

এতোক্ষণ যাবৎ আমি আমার অভিজ্ঞতা থেকে বললাম। এবার এই একই প্রশ্নের উত্তর আরও কয়েকজনের থেকে জানা যাক।

অন্যান্যদের অভিমত

বুটেক্সের জন্য বেসিক ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন নেয়াই যথেষ্ট। স্পেশালি ফিসিক্সের জন্য ইসহাক স্যার, কেমিস্ট্রির জন্য হাজারি স্যার এবং ম্যাথের জন্য কেতাবউদ্দিন স্যার পড়লেই অনেকটা হয়ে যাবে।

- মোঃ রুমান মোড়ল, বি এ এফ শাহীন কলেজ, ঢাকা থেকে বুটেক্সে আসা শিক্ষার্থী (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগ)

মূলত ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন ঠিক মতো নিলেই বুটেক্সের জন্য এনাফ। ফিসিক্স, কেমিস্ট্রি, ম্যাথ এই ৩টার মধ্যে যেকোনো দুইটা সাবজেক্টে ভালো দখল থাকলেই আমি মনে করি বুটেক্স ক্র্যাক করা সম্ভব।

- আবু সাঈদ সায়েম, ডা. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, ঢাকা থেকে বুটেক্সে আসা শিক্ষার্থী (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগ)

প্রশ্ন ব্যাংকই যথেষ্ট।

- আবিদ মোহাম্মদ রাফি, নটর ডেম কলেজ, ঢাকা থেকে বুটেক্সে আসা শিক্ষার্থী (ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগ)

প্রশ্নব্যাংক সলভ করতে হবে বারবার। সময় কাজে লাগাতে হবে। ক্যালকুলেটর ব্যবহারে পারদর্শী হতে হবে। দ্রুত ক্যালকুশন করতে জানতে হবে।

- এস এইচ এম মুফাখখার জামি, নটর ডেম কলেজ থেকে বুটেক্সে আসা শিক্ষার্থী (ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ)

নিজের শক্তির জায়গা এবং লিমিটেশন খুঁজে বের করতে হবে সবার আগে। তারপর তা কাটিয়ে ওঠতে হবে। বারবার প্র্যাকটিস করতে হবে। সময়কে ঠিকভাবে কাজে লাগাতে হবে। কোনো এক টপিকের পেছনে অনেক সময় দেয়া যাবে না, আবার একেবারেই না বুঝে সামনেও এগোনো যাবে না।

- ওয়াহিদুল ইসলাম মুন, মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ, মুন্সিগঞ্জ থেকে বুটেক্সে আসা শিক্ষার্থী (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগ)

আরও জানুন

আরও কোনো জিজ্ঞাসা থাকলে করতে পারেন আমাদের ফেসবুক পেজে।

মোঃ রবিউল মোল্লা
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট, বুটেক্স
চিফ স্ট্র্যাটেজি অফিসার, পাঠগৃহ নেটওয়ার্ক।
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺