কাউন্ট কী? কাউন্ট কত প্রকার এবং কী কী? কাউন্ট নির্ণয় ক্যালকুলেটর।

কাউন্ট বলতে আমরা অনেক কিছুই বুঝতে পারি। তবে আমাদের এই আর্টিকেলটি টেক্সটাইল বিষয়ক কাউন্ট সম্পর্কিত। তাই আপনি যদি Textiles এর শিক্ষার্থী হয়ে থাকেন বা টেক্সটাইল সম্পর্কে জানতে চান, তবে পড়তে পারেন এই আর্টিকেলের শুরু থেকে শেষ পর্যন্ত। পাশাপাশি এই আর্টিকেলে সংযুক্ত করে দেয়া কাউন্ট ক্যালকুলেটর থেকে আপনি কাউন্ট নির্ণয় করতে পারবেন সহজেই।

কাউন্ট কী?

টেক্সটাইলে কাউন্ট শব্দটি ব্যবহৃত হয় একটি সুতা কতটা মোটা বা কতটা চিকন তা বুঝাতে। The Textile Institute (ম্যানচেস্টার, ইংল্যান্ড) এর সজ্ঞানুযায়ী, "Count is a number which indicates the mass per unit length or length per unit mass of fibre and fibre assembly."

কাউন্ট বলতে আসলে কী বুঝায় আমরা হয়তো তার প্রাথমিক ধারণা পেয়েছি। একটি সুতা কতটা চিকন অন্য আরেকটি সুতার তুলনায় সেটা জানতে হলে আমাদেরকে কাউন্ট দিয়েই হিসাব করতে হবে। বিভিন্ন পোশাকের সুতা কতটা মোটা (Coarseness) বা চিকন (Thickness) তা আমরা এই কাউন্ট দিয়েই জানতে পারব।

এবার ফিরে যাওয়া যাক The Textile Institute এর সজ্ঞায়। তাদের সজ্ঞায় বলা হয়েছে, কাউন্ট হলো এমন একটি সংখ্যা যা দিয়ে প্রতি একক দৈর্ঘ্যে কত ওজনের সুতা আছে বা প্রতি একক ওজনে কত দৈর্ঘ্যের সুতা আছে তা প্রকাশ করা হয়। অর্থাৎ, এমন হতে পারে যে প্রতি ৮২০ গজের কতটি কটন হ্যাংকের ওজন ১ পাউন্ড? (হ্যাংক/Hank কী তাও আমরা জানব)। প্রতি ৯০০০ মিটার দৈর্ঘ্যের সুতার ওজন কত? এই কত-এর উত্তরে যা পাব তাই কাউন্ট।

কাউন্ট কী? কাউন্ট কত প্রকার এবং কী কী

কাউন্টের প্রকারভেদ

এই কাউন্ট প্রকাশের অনেকগুলো পদ্ধতি আছে। আমরা সবশেষ যে দুটি উদাহারণ দেখলাম তার একটিতে দৈর্ঘ্য নির্দিষ্ট করে দেয়া আছে (৯০০০ মিটার) কিন্তু ওজন অনির্দিষ্ট; অন্যটিতে ওজন নির্দিষ্ট করে দেয়া আছে (১ পাউন্ড) কিন্তু দৈর্ঘ্য অনির্দিষ্ট। এই কোনটি নির্দিষ্ট থাকবে তার ভিত্তিতে কাউন্ট ২ প্রকার।

  • ইনডিরেক্ট সিস্টেম (ওজন নির্দিষ্ট)
  • ডিরেক্ট সিস্টেম (দৈর্ঘ্য নির্দিষ্ট)

এই ডিরেক্ট এবং ইনডিরেক্ট সিস্টেমের মধ্যেও অনেক ধরনের কাউন্ট আছে। একেক কাউন্ট একেক সুতার জন্য ব্যবহৃত হয়। আবার অঞ্চলভেদেও আলাদা কাউন্ট ব্যবহার হয়ে থাকে। সুতার ওজন থেকে কিভাবে তা চিকন না কি মোটা তা নির্ণয়ের পদ্ধতিটা আমরা পরবর্তীতে আলাদা কোনো ব্লগে জানব। আজকের ব্লগে আমরা শুধু কয়েক ধরনের কাউন্ট সম্পর্কে কিছুটা জানব।

প্রথমেই জানা যাক ইনডিরেক্ট কাউন্ট সম্পর্কে। ডিরেক্ট কাউন্ট সম্পর্কে আমরা অন্য একটি ব্লগে জানব।

ইনডিরেক্ট কাউন্ট

আমরা জেনেছি যে ইনডিরেক্ট কাউন্ট হলো এমন কাউন্ট যেখানে ওজন নির্দিষ্ট থাকে, কিন্তু দৈর্ঘ্য নির্দিষ্ট থাকে না। এই সিস্টেমে আমরা নির্দিষ্ট ওজনের বিপরীতে কত বেশি দৈর্ঘ্যের সুতা রয়েছে তা প্রকাশ করি। অর্থাৎ বলা যায় length per unit mass। আমরা এখানে ৫টি ইনডিরেক্ট কাউন্ট নিয়ে আলোচনা করব।

  • Ne বা English Cotton Count
  • Nm বা Metric Count
  • Worsted Count বা NeW
  • Woollen Count বা NeS
  • Linen Count বা NeL

1.1 Ne বা English Cotton Count

এটি সাধারণত ব্যবহৃত হয়ে থাকে কটনের হিসেবের জন্য। আমাদের দেশের কটনের হিসাবও এই এককেই হয়ে থাকে। 1 Ne বলছে বুঝায় 840 গজের 1টি হ্যাংকের ওজন 1 পাউন্ড। হ্যাংক বলতে সুতার একটি বিশেষ ফর্মকে বুঝানো হয়ে থাকে। আমরা সুতা কাটার যে চরকা চিনি, সেখানে নির্দিষ্ট বার সুতা পেচানো হলে নির্দিষ্ট দৈর্ঘ্যের সুতা পাওয়া যায়। কটনের ক্ষেত্রে ৮৪০ গজ হলে তাকে ১ হ্যাংক বলে। চরকায় সুতা জড়ানোর পর তা বের করে এনে একসাথে রাখা হয় যে ফর্মে সেটিকেও মূলত এখানে হ্যাংক বা Hank বলা হচ্ছে। নিচের ছবি দুটি দেখলে আশা করি ব্যাপারটি আরেকটু ক্লিয়ার হবে।

চরকা; Source: Wikimedia Commons
চরকা; Source: Wikimedia Commons
Hank Yarn
চরকায় জড়ানোর পর বের করে নেয়া Hank ফর্মের সুতা; Source: Exporters India

অর্থাৎ ৮৪০ গজের যতগুলো হ্যাংকের ওজন ১ পাউন্ড হবে, ওই সুতার কাউন্ট তত Ne হবে। উদাহারণস্বরূপ, যদি ৮৪০ গজের ১০ টি হ্যাংকের ওজন হয় ১ পাউন্ড, তাহলে তার কাউন্ট হবে ১০ Ne।

1.2 Ne/English Count Calculator

নিচের ক্যালকুলেটরে Yard (গজ) এবং Pound (lb বা পাউন্ড) এ সুতার মোট ওজন এবং মোট কত গজ লম্বা (২টি হ্যাংক মানে ১৬৮০ গজ লম্বা) তা ইনপুট দিলে আউটপুটে Ne পাওয়া যাবে। ইনপুট অবশ্যই ইংরেজিতে দিতে হবে।

English Cotton Count (Ne) নির্ণয়












2.1 Nm বা Metric Count

Nm বা Metric Count মূলত ব্যবহৃত হয় ইউরোপে। এটিও কটনের জন্যই ব্যবহৃত হয়ে থাকে। এক্ষেত্রে হিসাবটি হচ্ছে ১০০০ মিটার (১ কিলোমিটার) দৈর্ঘ্যের যতগুলো হ্যাংকের ওজন ১ কেজি হবে, ওই সুতার Nm Count ততই হবে।

অর্থাৎ, যদি ১০০০ মিটারের ৬টি কটন হ্যাংকের ওজন হয় ১ কেজি, তাহলে তার কাউন্ট হবে 6 Nm। অন্যভাবে বলা যায়, ৬০০০ মিটার কটন সুতার ওজন ১ কেজি হলে তা ৬ Nm কাউন্টের সুতা।

2.2 Nm বা Metric Count Calculator

নিচের ক্যালকুলেটরে Meter (মিটার) এবং Kg (কিলোগ্রামে) এ সুতার মোট ওজন এবং মোট কত মিটার লম্বা (২টি হ্যাংক মানে ২০০০ মিটার লম্বা) তা ইনপুট দিলে আউটপুটে Ne পাওয়া যাবে। ইনপুট অবশ্যই ইংরেজিতে দিতে হবে।

Metric Cotton Count (Nm) নির্ণয়












3.1 Worsted Count (NeW)

NeW ব্যবহার করা হয় Worsted Yarn এর Count বুঝাতে। Worsted yarn হয় Combed Wool থেকে। এক্ষেত্রে ৫৬০ গজ/yards দৈর্ঘ্যের যতগুলো হ্যাংকের ওজন ১ পাউন্ড/lbs হবে, ওই সুতার NeW Count ততই হবে। অর্থাৎ, ৫৬০ গজের যতগুলো হ্যাংকের ওজন ১ পাউন্ড হবে, ওই সুতার কাউন্ট তত Hank হবে। উদাহারণস্বরূপ, যদি ৫৬০ গজের ৮ টি হ্যাংকের ওজন হয় ১ পাউন্ড, তাহলে তার কাউন্ট হবে ৮ NeW।

3.2 NeW/Worsted Count Calculator

নিচের ক্যালকুলেটরে Yard (গজ) এবং Pound (lb বা পাউন্ড) এ সুতার মোট ওজন এবং মোট কত গজ লম্বা (২টি হ্যাংক মানে ১১২০ গজ লম্বা) তা ইনপুট দিলে আউটপুটে NeW পাওয়া যাবে। ইনপুট অবশ্যই ইংরেজিতে দিতে হবে।

Worsted Count (NeW) নির্ণয়












4.1 Woollen Count (NeS)

NeS ব্যবহার করা হয় Woollen/Woolen এর Count বুঝাতে। এক্ষেত্রে 256 গজ/yards দৈর্ঘ্যের যতগুলো হ্যাংকের ওজন 1 পাউন্ড/lbs হবে, ওই সুতার NeS Count ততই হবে। অর্থাৎ, ২৫৬ গজের যতগুলো হ্যাংকের ওজন ১ পাউন্ড হবে, ওই সুতার কাউন্ট তত Hank হবে। উদাহারণস্বরূপ, যদি ২৫৬ গজের ১১ টি হ্যাংকের ওজন হয় ১ পাউন্ড, তাহলে তার কাউন্ট হবে ১১ NeW।

4.2 NeS/Woollen Count Calculator

নিচের ক্যালকুলেটরে Yard (গজ) এবং Pound (lb বা পাউন্ড) এ সুতার মোট ওজন এবং মোট কত গজ লম্বা (২টি হ্যাংক মানে ৫১২ গজ লম্বা) তা ইনপুট দিলে আউটপুটে NeS পাওয়া যাবে। ইনপুট অবশ্যই ইংরেজিতে দিতে হবে।


Woollen Count (NeS) নির্ণয়












5.1 Linen Count বা NeL

লিনেন ইয়ার্নের কাউন্ট পরিমাপের জন্য NeL একক ব্যবহার করা হয়। এই হিসাব অনুযায়ী ৩০০ গজের যতগুলো হ্যাংকের ওজন ১ পাউন্ড হয়, তার কাউন্ট তত NeL।

5.2 Linen Count (NeL) Calculator

নিচের ক্যালকুলেটরে Yard (গজ) এবং Pound (lb বা পাউন্ড) এ সুতার মোট ওজন এবং মোট কত গজ লম্বা (২টি হ্যাংক মানে ৬০০ গজ লম্বা) তা ইনপুট দিলে আউটপুটে NeL পাওয়া যাবে। ইনপুট অবশ্যই ইংরেজিতে দিতে হবে।


Linen Count (NeL) নির্ণয়












এই ছিল ইনডিরেক্ট কাউন্টের মধ্য থেকে ৫টি কাউন্ট। এই ৫টি কাউন্টের ক্ষেত্রে Hank এর দৈর্ঘ্য এবং নির্দিষ্ট ওজনটি কত তা একটি ছকের মধ্যে জেনে নিয়ে আজকের মতো শেষ করি।


Count Hank Length Fixed Weight
English Cotton Count (Ne) 840 yards, 768.11 meters 1 lb, 453.6 gram
Metric Cotton Count (Nm) 1000 meters, 1 km, 1093.6 yards 1 kg, 2.2046 lbs
Worsted Count (NeW) 560 yards, 512.07 meters 1 lb, 453.6 gram
Woollen Count (NeS) 256 yards, 234.09 meters 1 lb, 453.6 gram
Linen Count (NeL) 300 yards, 274.32 meters 1 lb, 453.6 gram

প্রশ্ন

ক) 1 Ne বলতে কী বুঝ?
খ) Ne, NeL, NeW, NeS এর সাথে Nm এর পার্থক্য কী?
গ) Ne কী?
ঘ) Nm কিভাবে হিসাব করব?

আরও দেখুন

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺