ভেরিয়েবল কি | What is Variable

ভেরিয়েবল হচ্ছে এমন কোন কিছু যেটার মান সময়ের সাথে সাথে পরিবর্তন করা যায়। প্রোগ্রামিং এর একটি বড় জায়গা জুড়ে ভেরিয়েবলের ব্যবহার বিদ্যমান। এটির সাহায্যে এমন অনেক কিছু করা যায় যেটা প্রোগ্রামিং কে এতটা শক্তিশালী করেছে।

ভেরিয়েবল কি

ভেরিয়েবল বলতে এমন কিছুকে বোঝানো হয়ে থাকে যার মান সময়ের সাথে সাথে বদলানো যায়। যার মান সময়ের সাথে সাথে বিভিন্ন ভাবে প্রভাবিত হতে পারে এবং গাণিতিক মান কিংবা কোন কিছু প্রকাশ করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। ভেরিয়েবল হচ্ছে কম্পিউটার মেমোরি একটি নির্দিষ্ট জায়গা যেখানে বিভিন্ন মান সংরক্ষণ করে রাখা যায় এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায়।

ভেরিয়েবল কি

ভেরিয়েবল বোঝানোর জন্য আমরা একটা ছোট গল্প বলতে পারি। ধরো তোমার একটা কলম রয়েছে যেটার কালি পাল্টানো যায়। তুমি কিছুদিন কলমটা ব্যবহার করলে কালো কালি দিয়ে। এরপরে তুমি সেটা তোমার বন্ধুকে দিয়ে দিলে আর তোমার বন্ধু সে কলমটিতে লাল কালি দিয়ে ব্যবহার করছে। তোমার বন্ধু সেই কলম তোমার আরেক বন্ধুর কাছে দিয়ে দিল এবং সেই বন্ধুটি লাল কালি না ব্যবহার করে সবুজ কালি ব্যবহার করছে। যেহেতু কলম আগেরটাই তবে কালি পরিবর্তন হয়েছে তাই আমরা বলতে পারি কলমটি ভেরিয়েবল।

প্রোগ্রামিংয়ে ভেরিয়েবলের ব্যবহার

প্রোগ্রামিংয়ে মূলত আমরা বাস্তবিক যে সকল সমস্যা রয়েছে সেগুলো গাণিতিকভাবে সমাধানের চেষ্টা করে থাকি। এর জন্য মূলত আমাদেরকে আমাদের চারপাশে যে সকল বিষয় রয়েছে সেগুলোতে আগে তাকাতে হয় তার পরে সেখান থেকে ধারণা নিয়ে প্রকৃতপক্ষে কিভাবে কাজটা করা সম্ভব হবে সেটা নির্ণয় করা হয়। তারপরে মূলত প্রোগ্রামিংয়ের কোন একটি ভাষা ব্যবহার করে সেটাকে উপস্থাপন করা হয়।

C Program to Add Two Integers

এখানে আমরা একটি সি প্রোগ্রাম দেখতে পাচ্ছি যেখানে দুটো ভেরিয়েবল আমরা আগে থেকেই ধরে নিচ্ছি। যেগুলো আসলে পূর্ণ সংখ্যা এবং আরও একটি ভেরিয়েবলের যোগফল প্রকাশ করার জন্য নিয়ে নিচ্ছি যেটা কিনা একটা পূর্ণ সংখ্যা। এর পরের দুটো ভেরিয়েবলকে যোগ করছি এবং এর আগে আমরা অবশ্যই ইউজার থেকে ইনপুট নিয়ে নিচ্ছি। এরপরে আমরা মূলত যোগফল এর মাধ্যমে উত্তরটা কে দেখাচ্ছি।

আরো পড়ুন: 22 C Programming Example

প্রোগ্রামিংয়ে এরকম আরো অনেক ক্ষেত্রে ভেরিয়েবলের ব্যবহার করা হয়ে থাকে। মূলত ভেরিয়েবলের মাধ্যমে এমন অনেক কিছু করা হয় যেটা আমরা শুরুতে কল্পনাও করতে পারবো না। কিন্তু যখন আপনি একবার প্রোগ্রামিং শুরু করবেন তখন ভেরিয়েবলের কি অসাধারণ ব্যবহার করা যায় সেটা সম্পর্কে আপনি ধীরে ধীরে বুঝতে পারবেন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺