কীভাবে ইংরেজি শিখবো | ইংরেজি শেখার সহজ উপায়

বর্তমানে ইংরেজি শেখাটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। চাকরি ক্ষেত্র থেকে শুরু করে উচ্চতর শিক্ষা সকল ক্ষেত্রে ইংরেজির ব্যবহার এখন ব্যাপক পরিমাণে দেখা যাচ্ছে। ইন্টারনেটের ব্যাপক ব্যবহারের সাথে সাথে ইংরেজির ব্যবহার বৃহৎ আকারে ছড়িয়ে পড়ছে।

কীভাবে ইংরেজি শিখবো

এই আর্টিকেলটি পড়ার পরে আপনি জানতে পারবেন কিভাবে ইংরেজি শেখা যায়। বাঙালি হিসেবে আমরা কিভাবে খুব তাড়াতাড়ি ইংরেজি শিখতে পারি।

কীভাবে ইংরেজি শিখবো

কোন একটি ভাষা শিখতে হলে অবশ্যই আমাদেরকে প্রথমে সেই ভাষার বিভিন্ন শব্দ ও তার অর্থ জানতে হবে। ঠিক তেমনিভাবে ইংরেজি শেখার ক্ষেত্রে আমাদের প্রথমে সাধারণ কিছু ইংরেজি শব্দ সম্পর্কে ভালোভাবে ধারণা লাভ করতে হবে। এরপরে ইংরেজিতে ব্যবহার করা হয় এমন আরো শব্দকে জানতে হবে এবং যত বেশি শব্দ জানা হবে আমাদের ইংরেজি ভাষা সম্পর্কে জ্ঞান ততটাই বৃদ্ধি পাবে। অবশ্যই আমাদেরকে এই শব্দগুলো দিয়ে প্রতিনিয়ত বাক্য তৈরি করার চেষ্টা করতে হবে। নতুন নতুন বাক্য তৈরি করা ও সেগুলো বলার মাধ্যমে আমরা ইংরেজি শিখতে পারবো।

ইংরেজি শেখার সহজ কিছু উপায়

এখানে আমরা বেশ কিছু বিষয় সম্পর্কে জানব যেগুলোর মাধ্যমে আমরা খুব সহজে ইংরেজি সম্পর্কে ভালো ধারণা লাভ করতে পারব। আমাদের স্পিকিং দক্ষতা বাড়াতে পারবেন। নিম্নে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো।

ইংরেজি ভাষায় খবর ও অনুষ্ঠান দেখা

ইংরেজি ভাষায় কোন একটি অনুষ্ঠান টিভিতে দেখার মাধ্যমে আমরা কিন্তু খুব সহজে সেটাকে অনুধাবন করার চেষ্টা করি এবং অনুধাবন এর মাধ্যমে আমরা নতুন অনেক শব্দ সম্পর্কে জানতে পারি। শব্দগুলোকে একত্রে করে কি বুঝানো হয় সেটা সম্পর্কে ধারণা পেতে পারি। এটা ভাষা শেখার ক্ষেত্রে অনেক সহয়তা করে। অবশ্যই ইংরেজি ভাষায় যে শিক্ষনীয় অনুষ্ঠানগুলো হয়ে থাকে সেগুলো ইংরেজি শেখায় অনেক ভালো একটি পদক্ষেপ রাখে।

এ ক্ষেত্রে অনেকেই ইংরেজি ভাষাতে চলচ্চিত্র অথবা সিরিজ গুলো দেখার জন্য বলে থাকেন। কিন্তু এখানে এমন অনেক উচ্চারণ ভঙ্গি ব্যবহার করা হয় যেগুলো আসলে ইংরেজি ভাষার আঞ্চলিকতা নিয়ে আসে। সেজন্য আমার মতে ইংরেজি ভাষা শিখতে  খবর ও অনুষ্ঠান দেখাই ভালো হাবে।

ইউটিউবে ইংরেজি ভাষা শিখার ভিডিও দেখা

ইউটিউবে ইংরেজি ভাষা শেখানোর জন্য অনেক চ্যানেল রয়েছে। এই চ্যানেলগুলোতে কোন একটি শব্দ কিভাবে উচ্চারণ করতে হয় সেটা দেখানো হয়ে থাকে এছাড়াও কোন একটা শব্দকে কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা হয় সেগুলো সম্পর্কেও ধারণা দেয়া হয়ে থাকে। তবে অবশ্যই আপনি যদি বাংলা এমন চ্যানেল খুঁজতে থাকেন তবে টেন মিনিট স্কুল ও আরো অনেক শিক্ষনীয় চ্যানেল পাবেন। বাংলা ভাষাতে অনেক চ্যানেল আছে। আপনাকে নিজে থেকে ইউটিউবে খুঁজে বের করতে হবে কেননা প্রতিনিয়ত এমন অনেক চ্যানেল আমাদের বাংলা ভাষাতে তৈরি হচ্ছে।

নিজেকে নিজে ইংরেজি শেখান

নিজেকে নিজে ইংরেজি শেখানো বলতে এখানে বুঝানো হয়েছে নিজে নিজে প্র্যাকটিস করাকে। আপনি যদি আপনার যতটুকু শব্দ জানা রয়েছে সেগুলোকে কাজে লাগিয়ে নতুন নতুন বাক্য তৈরি করে নিজেকে নিজে কোন কিছু বোঝানোর চেষ্টা করেন তবে আপনি খুব শীঘ্রই দেখতে পাবেন আপনার বাক্য তৈরি করার দক্ষতা অনেক পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। এজন্য অবশ্যই আমাদের উচিত নিজে নিজে ইংরেজিতে কথা বলার চেষ্টা করা।

গ্রামারের সাধারণ রুলগুলো শিখুন

ইংরেজি ব্যাকরণ এর সাধারণ নিয়মগুলো সম্পর্কে সাধারণভাবে ধারণা থাকলে আমরা যেকোনো ধরনের বাক্যগুলোকে খুব সহজে বানাতে পারব। এর মূল কারণ হচ্ছে গ্রামার সম্পর্কে ভালোভাবে ধারণা থাকলে যেকোন বাক্য গঠনের ক্ষেত্রে ভুল কম হবে এবং অনেক শক্তিশালী বাক্য গঠন হবে।

এই ছিল কিছু সাধারণ উপায় যার মাধ্যমে আমরা খুব সহজে ইংরেজি ভাষা শিখতে পারব। এগুলো অনুশীলন করতে হবে। আর অবশ্যই মনে রাখবেন ইংরেজি শেখার ক্ষেত্রে আমাদের ২-১ দিনের অনুশীলান যথেষ্ট নয়। আমাদেরকে দীর্ঘদিন যাবৎ অনুশীলন চালিয়ে যেতে হবে। ইংরেজি শেখার ক্ষেত্রে অবশ্যই যে বিষয়গুলো রয়েছে সেগুলো আমাদের লক্ষ্য রাখতে হবে। বন্ধুদের সঙ্গে ইংরেজিতে কথা বলার চেষ্টা করতে হবে যাতে অনুশীলন ভালো হয়। নতুন নতুন শব্দ শেখার চেষ্টা চালিয়ে যেতে হবে। এরকম আরো লেখা পড়তে হলে আমাদেরকে ফলো করতে পারেন পাঠগৃহ The Reading Room RSS Feed এর মাধ্যমে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺