প্রকৃতি ও প্রত্যয় PDF Download

প্রকৃতি ও প্রত্যয়ের অনেকগুলো উদাহারণের পিডিএফ নিয়ে হাজির হয়েছে পাঠগৃহ নেটওয়ার্ক। এই PDF টিতে থাকছে বর্ণ অনুযায়ী প্রত্যয় নির্ণয় এবং প্রকৃতির সাথে কোন প্রত্যয় যোগ হয়ে শব্দটি তৈরি হয়েছে তাও। তার আগে প্রকৃতি এবং প্রত্যয় নিয়ে অল্প কিছু কথা বলা যাক।

প্রকৃতি ও প্রত্যয় PDF Download

প্রকৃতি এবং প্রত্যয় কী? 

সহজ করে আগে বুঝানো যাক। পরে সজ্ঞায় আসবো। আমরা 'অন্তিম' বলে একটি শব্দ জানি। এই শব্দটির মূল ধাতু কী? এর মূল ধাতু হচ্ছে অন্ত। এর সাথে ইম প্রত্যয় যোগ হয়ে অন্তিম শব্দটি গঠিত হয়েছে। এটি তদ্ধিত প্রত্যয়ের উদাহারণ। এবার সজ্ঞায় আসা যাক।

 ড. মুহম্মদ শহীদুল্লাহ বলেন,

ধাতু বা শব্দের উত্তর ভিন্ন ভিন্ন অর্থে যে বর্ণ বা বর্ণসমূহ যুক্ত হয়ে শব্দ প্রস্তুত হয়, তাদেরকে প্রত্যয় বলে।

ড. এনামুল হক বলেন,

নাম প্রকৃতির আগে-পরে কিছু যোগ না করলেও এগুলো শব্দ রূপে গণ্য হয় তথাপি বাক্যে প্রয়োগ করতে গেলে এই নাম প্রকৃতির সাথে বিভক্তি চিহ্ন যোগ করতে হয়। ধাতুগুলো প্রত্যয় বা বিভক্তিযুগত না হয়ে শব্দ রূপে ব্যবহৃত হয় না। যেসব ধাতু শব্দরূপে ব্যবহৃত হতে দেখা যায়, সেগুলোতে একটি শূন্য প্রত্যয় আছে বলে ধরে নিতে হয়।

প্রত্যয়ের প্রকারভেদ

প্রত্যয় মূলত দুই প্রকার। যথা:

  • কৃৎ প্রত্যয়
  • তদ্ধিত প্রত্যয়

কয়েকটি প্রত্যের উদাহারণ

শব্দ
প্রকৃতি + প্রত্যয়
প্রত্যয়ের নাম
অনুচর
√অনু+চর+অ
কৃৎ প্রত্যয়
অগ্রিম
√অগ+ইম
তদ্ধিত প্রত্যয়
আলস
অলস+য
তদ্ধিত প্রত্যয়
আগামী
√আ+গম+ইন
কৃৎ প্রত্যয়
আবাসিক
আবাস+ইক তদ্ধিত প্রত্যয়
ইচ্ছা
√ইষ+অ+আ
কৃৎ প্রত্যয়
ইদগাহ
ইদ+গাহ
তদ্ধিত প্রত্যয়
উজান
√উজা+আন
কৃৎ প্রত্যয়
উক্তি
√বচ্‌+তি
কৃৎ প্রত্যয়
একদা
এক+দা
তদ্ধিত প্রত্যয়
ওড়না
√ওড়+না
কৃৎ প্রত্যয়
কারক
√কৃ+অক
কৃৎ প্রত্যয়
কর্তব্য
√কৃ+তব্য
কৃৎ প্রত্যয়
কুলীণ
কুল+ঈণ
তদ্ধিত প্রত্যয়
খোঁজা
√খুঁজ+আ
কৃৎ প্রত্যয়

এরকম আরও অনেকগুলো গুরুত্বপূর্ণ শব্দের প্রত্যয় চিহ্নিতকরণ এবং 'প্রকৃতি+প্রত্যয়' রূপ জানতে এবং অনুশীলন করতে ডাউনলোড করুন আমাদের দেয়া PDFটি।


পাঠগৃহ নেটওয়ার্ক চেষ্টা করে সবসময় নির্ভুল তথ্য দিতে। তবুও যদি কোনো ভুল থেকে থাকে তার দায়ভার পাঠগৃহ নেটওয়ার্ক নিবে না। কোনো ভুল খুঁজে পেলে তা আমাদের জানাতে পারেনা আমাদের ফেসবুক পেজে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺