পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট যুক্ত করার নিয়ম

Let's Do Python সিরিজের ১০ম পর্বে আমরা জানবো কীভাবে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট যুক্ত করতে হয়। একই সাথে আমরা কিছুটা জানব কমেন্ট এবং ডকস্ট্রিংয়ের মধ্যাকার পার্থক্য নিয়ে। তাহলে শুরু করা যাক।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট যুক্ত করার নিয়ম

সূচীপত্র(toc)

কমেন্ট কী?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট বলতে বুঝানো হয়ে থাকে মূলত সাইড নোট, যাতে ওই সেকশন সম্পর্কে বিভিন্ন তথ্য দেয়া থাকে যা মূল কোডের অংশ নয় এবং এটি ইন্টারপ্রেটর ইন্টারপ্রেট করবে না। এটি স্ক্রিনেও প্রদর্শিত হবে না, এটি ব্যাক ইন্ড হিসেবেও কাজ করবে না।

কমেন্ট কেন ব্যবহার করা হয়?

কমেন্ট ব্যবহার করার মূল উদ্দেশ্য মূলত ভবিষ্যতে সেই একই কোড আবার দেখার প্রয়োজন হলে যাতে সহজেই বুঝতে পারা যায় কোন সেকশনে কোন বিষয়ক কোড রয়েছে। ধরুন আপনি অনেক লম্বা একটি কোড করেছেন। এখন কিছু মাস পর সেখানে একটি বিষয় আপডেট করার প্রয়োজন হচ্ছে। এখন আপনি কীভাবে আপডেট করবেন? আপনার কোডে যদি কমেন্ট (যাকে আপনি সাইড নোট বলতে পারেন) থাকে, তবে আপনি কমেন্ট দেখে সহজেই বুঝতে পারবেন কোন জায়গাটুকুতে আপনার কাঙ্ক্ষিত কোডটি আছে। সাধারণৎ কমেন্টে থেকে থাকে

  • প্রোগ্রামারের নিজের জন্য কোড
  • ওই সেকশন বা ব্লকটি কী কাজের জন্য তা

কমেন্ট কখন এবং কীভাবে ব্যবহার করা উচিত?

পাইথনসহ যেকোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কিছু সময়ে ব্যবহার করা উচিত, এবং কিছু নিয়ম মেনে। এমনিতে প্রোগ্রামার চাইলে তা তার মতো করে ব্যবহার করতে পারেন। তবে প্রফেশনালরা কিছু নিয়ম মেনেই ব্যবহার করে থাকেন যাতে করে অন্য একজন প্রোগ্রামারের হাতে এই কোড পৌঁছালে সে সহজেই বুঝতে পারে কমেন্টের উদ্দেশ্য।

  • কমেন্ট প্রতিটি নতুন সেকশনের শুরুতে ব্যবহার করা উচিত। 
  • কমেন্ট সংক্ষিপ্ত হওয়া উচিত, তবে এতোটা সংক্ষিপ্ত যেন না হয় যাতে অন্য একজন বুঝতে পারবে না।
  • কমেন্টের কথাটুকু স্পষ্ট হওয়া উচিত।
  • ভাষার সঠিক ব্যবহার করা উচিত।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট কত প্রকার?

অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো পাইথনেও কমেন্ট সাধারণত দুই প্রকার। এই দুই প্রকার হলো:
  • সিঙ্গল লাইন কমেন্ট (Single Line Comment)
  • মাল্টিপল লাইন কমেন্ট (Multiple Line Comment)
পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কীভাবে এই দুই প্রকার কমেন্ট করতে হয়, তা নিচে আলাদা করে দেখানো হলো।

সিঙ্গল লাইন কমেন্ট

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে সিঙ্গল লাইন কমেন্ট করার জন্য # চিহ্ন ব্যবহার করতে হয়। স্ট্রিং এর বাইরে # দিয়ে শুরু হওয়া যেকোনো লাইন সিঙ্গল লাইন কমেন্ট হিসেবে ব্যবহৃত হবে। ওই অংশটুকু স্ক্রিনে আসবে না। ওই লাইনের পর থেকে আবার তা ইন্টারপ্রেট হতে থাকবে। নিচে উদাহারণ দেয়া হলো:

# this line is a comment
print ('Hello')

এই কোডটুকু রান করা হলে আউটপুটে শুধু print function কাজ করবে, অর্থাৎ Hello লেখাটুকু Show করবে। পাইথন প্লেগ্রাউন্ড ব্যবহার করে কোডটুকু রান করে নিচে দেখানো হলো।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কমেন্ট যুক্ত করার নিয়ম

মাল্টিপল লাইন কমেন্ট

মাল্টিপল লাইন কমেন্ট হিসেবে বহুল ব্যবহৃত যে নিয়মটি আছে সেটি মূলত কমেন্ট নয়। তা হচ্ছে Docstring। কমেন্টের সাথে এর কিছু মূলগত পার্থক্য বিদ্যমান। যদিও এটিকে মাল্টিপল লাইন কমেন্ট হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যেহেতু অনেকেই ব্যবহার করে তাই আমরা এভাবে কমেন্ট করার পদ্ধতিও দেখাবো। তবে মূলত মাল্টিপল লাইন কমেন্ট হচ্ছে একাধিক সিঙ্গল লাইন কমেন্টের সমগ্র।

একাধিক সিঙ্গল লাইন কমেন্ট ব্যবহার করে মাল্টিপল লাইন কমেন্ট

এটিই মূল নিয়ম। এভাবে কমেন্ট করলে নিচের মতো কোড হবে।

# this line is a comment
# this line is another comment
# this line is another comment
# this line is another line of comment
# this line is another comment
print ('Hello Pathgriho Visitor')

Docstring ব্যবহার করে মাল্টিপল লাইন কমেন্ট

"""
This is a docstring but
here we are using it
as a multiple-line comment.
Are you okay with this
"""
print ('Hi pathgriho.com')

ডকস্ট্রিং ব্যবহার করে এভাবে কমেন্ট করা যায়। ডবল কোটেশনের জায়গায় সিঙ্গল কোটেশন দিয়েও করা যায়। তবে এটি মূলত কমেন্ট না। কেন ডকস্ট্রিং কমেন্ট না তা নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করব পরবর্তী পর্বে অর্থাৎ ১১ নম্বর পর্বে। আজকের পর্ব এপর্যন্তই।
  • সি প্রোগ্রামিংয়ে কমেন্ট যুক্ত করার নিয়ম জানতে পড়ুন: Add Comment in C Programming
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺