MS Excel Tutorial Bangla (Free PDF Download)

মাইক্রোসফট অফিসের প্রায় সবকিছুই আমাদের অনেকেরই দৈনন্দিন জীবন থেকে শুরু করে প্রফেশনাল জীবন, সব জায়গাতেই অপরিহার্য একটি অংশ হয়ে গেছে। এদের মধ্যে মাইক্রোসফট এক্সেল একটি সফটওয়্যার যার অনেক বিশাল এবং গুরুত্বপূর্ণ ব্যবহার রয়েছে। এই মাইক্রোসফট এক্সেল শেখার জন্য কোন মাধ্যম সেরা হতে পারে? আপনি অনলাইনে অনেক কন্টেন্ট পাবেন, পাবেন অনেক ইউটিউব টিউটোরিয়াল ভিডিয়োও। আপনি যেখান থেকে খুশি সেখান থেকে শিখতে পারবেন, তবে লাগবে একাগ্রতা। আমাদের এই ব্লগ পোস্টে আমরা আপনাদেরকে MS Excel শেখার জন্য একটি PDF দেয়ার পাশাপাশি আরও অনেকগুলো রিসোর্স সরবারহ করবো যেখান থেকে আপনি চাইলেই Microsoft Excel শিখতে পারবেন অনেক ভালোভাবে। সাথে স্টুডেন্ট হিসেবে ফ্রি তে কীভাবে মাইক্রোসফট এক্সেল পাওয়া যায়, তাও থাকছে এই ব্লগ পোস্টে।


MS Excel Tutorial Bangla (Free PDF Download)


সূচিপত্র(toc)

মাইক্রোসফট এক্সেল শেখার সেরা মাধ্যম কোনগুলো?

মাইক্রোসফট এক্সেল শেখার জন্য যেসব মাধ্যম সেরা হতে পারে তা শুরুর প্যারাতেই বলেছি। এই প্যারাতে আমরা আপনাদেরকে মাইক্রোসফট এক্সেল শেখার জন্য কিছু মাধ্যম সাজেস্ট করব। সাথে আমাদের প্রতিশ্রুত PDF টি ডাউনলোডের লিংকও দেব। 

মাইক্রোসফট এক্সেল শিখতে চাইলে আপনি নিচে দেয়া মাধ্যমগুলোর যেকোনো একটি বেছে নিতে পারেন। কিংবা বেছে নিতে পারেন আপনার পরিচিত কারো সাজেশন থেকেও। পাঠগৃহ নেটওয়ার্কের পক্ষে থেকে দেয়া সাজেশনে থাকছে নিচের অপশনগুলো।

ইউটিউব (বাংলা)

আপনি যদি ফ্রিতে শিখতে চান, তবে ইউটিউব আপনার জন্য সেরা অপশন হতে পারে। এর জন্য আপনি নিজ থেকে অনেক ইউটিউব চ্যানেল খুঁজে নিতে পারবেন। আমরা আপনাকে সাজেস্ট করছি Sikkhon চ্যালেনের একটি প্লেলিস্ট। এই প্লেলিস্টে মোট ৩২টি ভিডিয়ো আছে একই সাথে Tips and Tricks নামে আরও একটি প্লেলিস্টে ২২টি ভিডিয়ো আছে। নিচের ভিডিও থেকে আপনি চ্যানেলটিতে যেতে পারবেন।



ইউটিউব (ইংরেজি)

বিদেশি চ্যানেলগুলোতে অনেক ভালো ভালো টিউটোরিয়াল ভিডিও আছে। আপনি যদি ইংরেজি মোটামুটি বুঝে থাকেন, তবে চাইলেই ইউটিউব থেকে কোনো বিদেশি চ্যানেলের প্লেলিস্ট ফলো করতে পারেন। নিচে একটি প্লেলিস্টের লিংক দেয়া হলো।
Tutorials Point (India) Ltd. এর MS-Excel প্লেলিস্টটিতে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন

ফ্রি পিডিএফ ডাউনলোড

মাইক্রোসফট এক্সেলের বাংলা টিউটোরিয়ালের পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। পিডিএফটি এক্সেল এক্সপার্ট দ্বারা তৈরি।

টেন মিনিট স্কুল

মাইক্রোসফট এক্সেল শেখার জন্য টেন মিনিট স্কুলের স্বল্পমূল্যে একটি কোর্স আছে। কোর্সটির ইন্সট্রাকটর হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর শিক্ষার্থী আপতাহি ইপতিসাম। কোর্সটির বর্তমান মূল্য মাত্র ৭৫০ টাকা। 
টেন মিনিট স্কুলের কোর্সগুলোতে কোনো ধরনের বিশেষ ছাড় আছে কি না তা জানার জন্য আমাদের ফেসবুক পেজে যোগাযগ করুন। 


বহুব্রীহি কোর্স

বাংলাদেশের অন্যতম সেরা অনলাইন কোর্সের প্লাটফর্ম বহুব্রীহিতেও করতে পারবেন মাইক্রোসফট এক্সেলের কোর্স। বহুব্রীহির কোর্সটির ইনস্ট্রাকর হিসেবে আছেন বহুব্রীহির কো-ফাউন্ডার গালিব হাসান খান। এই কোর্সটির মূল্য ১১৫০ টাকা। এই কোর্সটিতে এখন পর্যন্ত এনরোল করেছে ১৫০০ এরও বেশি শিক্ষার্থী।


এছাড়াও বহুব্রীহি মাইক্রোসফট এক্সেলের বিগিনারদের জন্য একটি একেবারে ফ্রি কোর্স রেখেছে। সেটি ঘুরে দেখতে পড়ুন: বহুব্রীহির সেরা ফ্রি এবং প্রিমিয়াম কোর্স

ফ্রি তে কীভাবে মাইক্রোসফট এক্সেল পাওয়া যায়?

আসল মাইক্রোসফট এক্সেল কীভাবে ফ্রি তে পাওয়া যায়? আপনি স্টুডেন্ট হয়ে থাকলে পেতে পারবেন ফ্রিতে। এজন্য আপনাকে কিছু ধাপ মেনে কাজ করতে হবে। বিস্তারিত জানতে পড়ুন: শিক্ষার্থী হিসেবে কীভাবে Microsoft Office 365 ফ্রিতে পাওয়া যায়?

এর বাইরে আরও কোনো প্রশ্ন থাকলে যোগাযোগ করতে পারেন আমাদের ফেসবুক পেজে।
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺