Bijoy Keyboard Bangla Typing Tutorial (PDF Download)

বিজয় বায়ান্নো কীবোর্ড আমাদের অনেকেরই প্রিয় কীবোর্ড। বিভিন্ন কাজে অনেকেই অভ্র কীবোর্ড ব্যবহার না করে বিজয় বায়ান্নো কীবোর্ড ব্যবহার করে থাকে। এই কীবোর্ডটিতে টাইপ করা অভ্রের তুলনায় কঠিন। অভ্র টাইপিং খুবই সহজ। বিজয়ের জন্য আলাদাভাবে শিখতে হয়। তবে যেহেতু বর্তমানে বাংলাদেশে বাংলা অক্ষরযুক্ত কীবোর্ডগুলোতে মূলত বিজয়েরই লেআউট থাকে, তাই বিগিনারদের জন্য খুব বেশি কঠিন হওয়ার কথা না। আপনি যদি বিজয় এবং অভ্রের মধ্যে কোনটি ব্যবহার করবেন তা নিয়ে দ্বিধায় থাকেন, তবে আপনি পড়তে পারেন "বিজয় নাকি অভ্র: কোনটি কেন সেরা?" নামক ব্লগটি। তো আমরা এবার চলে যাই বিজয় কীবোর্ডে বাংলা লেখার টিউটোরিয়ালের পিডিএফের বর্ণনায়। এবং একটি পিডিএফ দেয়া থাকবে একদম শেষে।

Bijoy Keyboard Bangla Typing Tutorial (PDF Download)

বিজয় কীবোর্ডে টাইপ করতে গেলে আপনাকে প্রথমে আপনাকে বাংলা ফন্ট নির্বাচন করতে হবে। পুরো প্রক্রিয়া পিডিএফে দেয়া আছে। এই পিডিএফটিতে যা যা থাকছে তা নিচে দেয়া হলো:

  • Bijoy কীবোর্ডের লেআউট পরিবর্তন
  • বাংলা স্বরবর্ণ লেখার নিয়ম
  • বিজয় কীবোর্ড দিয়ে বাংলা ব্যঞ্জনবর্ণ লেখার নিয়ম
  • যুক্তবর্ণ লেখার নিয়ম
  • বাংলায় দ্রুত টাইপ করার নিয়ম
  • বাম হাত কোথায় থাকবে, ডান হাত কোথায় থাকবে তা নিয়ে আলোচনা
  • Shift Key এর ব্যবহার এবং
  • অনেক বেশি উদাহারণ

বিজয় বায়ান্নো কীবোর্ড দিয়ে যুক্তবর্ণ কীভাবে লিখব?

বিজয় বায়ান্নো কীবোর্ড দিয়ে যুক্তাক্ষর লেখাকে অনেকেই ঝামেলা মনে করে। যুক্তাক্ষর বানানটিতেই 'ক্ত' এবং 'ক্ষ' দুটি যুক্তবর্ণ বিদ্যমান। এসব কীভাবে লিখব? বাংলা যুক্তবর্ণের গঠন যদি জানা থাকে তবে সহজেই কম্পিউটারেও টাইপ করতে পারবেন। যুক্তবর্ণ লেখার জন্য হসন্ত প্রয়োজন হয়। অভ্র কী বোর্ডে দুইবার কমা চাপলে হসন্ত পাওয়া যায়, বিজয় কীবোর্ডে পাওয়া যায় দুইবার G চাপলে। যুক্তবর্ণের দুটি অক্ষরকে একত্র করতে এই হসন্ত (GG) ব্যবহৃত হয়। নিচের টেবিলে কয়েকটি যুক্তবর্ণ লেখার জন্য বিজয় বায়ান্নো কীবোর্ডে কোন কোন কী প্রেস করতে হবে তা দেখানো হলো। 

যুক্তাক্ষর গঠন বিজয় কী-বোর্ডে যা চাপতে হবে
ক্ষ
ক + ষ
J G Shift+N
জ্ঞ
জ + ঞ
U Shift+I
ষ্ণ
ষ + ণ
Shift+N G Shift+B
গ্ধ
গ + ধ
O Shift+L
হ্ন
হ + ন
I G B
ত্ত
ত + ত
K G K

এছাড়া কোন কী তে কোন অক্ষর আছে তা জানার জন্য পিডিএফটি দেখতে পারেন।

কোনো ধরনের জিজ্ঞাসা থাকলে করতে পারেন আমাদের ফেসবুক পেজে। এছাড়াও আমাদের ইউটিউব চ্যানেলও সাবস্ক্রাইব করতে পারেন।

আরও দেখুন:
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺