আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের প্রথম ২০০

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিন থেকে শুরু করে ১৯৯৯ এর ২২ অক্টোবর পর্যন্ত শচীন রমেশ টেন্ডুলকারের টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রান ছিলো ১৭৯। ১৯৯৪ সালের ডিসেম্বরের প্রথম দিন থেকে শুরু হওয়া ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ৩২২ বল খেলে ১৭৯ রান করে কোর্টনি ওয়ালসের বলে ব্রায়ান লারার হাতে ক্যাচ দিয়ে থামেন শচীন। তখন পর্যন্ত ৭০ টেস্ট খেলে ২০টি শতকের মালিক হলেও কোনো দ্বিশতক ছিলো না শচীনের।

আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের প্রথম ২০০

২৯ অক্টোবর ১৯৯৯; নিউজিল্যান্ড দল এসেছে ভারতে। ৩ ম্যাচ টেস্ট সিরিজের শেষ টেস্টে আহমেদাবাদে মুখোমুখি হয়েছে দুই দল। টস জিতে ব্যাটিংয়ে ভারত। দলীয় ১০২ রানে ২ উইকেট হারানোর পর ক্রিজে আসেন লিটল মাস্টার। ব্যাস, ৪৯৪ মিনিট ধরে ব্যাটিং করে ২৯টি ক্লাসিক চারের মারের সাথে ৩৪৪ বলে ২১৭ রানের ইনিংস খেললেন শচীন। ৩০ অক্টোবর আহমেদাবাদ স্টেডিয়ামে উপস্থিত থাকা দর্শকরা অনুভব করলেন বড় সড় কিছু একটার সাক্ষী হয়ে গেলেন তারা, ক্রিকেট ইতিহাসের তর্কসাপেক্ষে সেরা ব্যাটারকে নতুন এই মাইলফলকে পৌঁছাতে তারা স্বচক্ষে দেখেছেন।


২১৭ রানের ইনিংসের পথে ৪র্থ উইকেটে সৌরভের সাথে গড়েছিলেন ২৮১ রানের জুটি। দলীয় ৪৬৩ রানে সৌরভ আউট হওয়ার পর শচীন যখন ২১৭ করে ফিরে যাচ্ছেন প্যাভিলিয়নে, তখন দলীয় স্কোর ৫২১/৭।

এই লেখাটি পাঠগৃহ নেটওয়ার্কের 'মোঃ রবিউল মোল্লা'র লেখা "শচীন রমেশ: এক ক্রিকেট সাম্রাজ্য" নামক ই-বুকের অংশ।
শচীন প্রথম ডবল হান্ড্রেড করে করেছিলেন?
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺