৬১৩ মিনিটস; নট এ সিঙ্গেল কাভার ড্রাইভ

ইন্ডিয়া ট্যুর অব অস্ট্রেলিয়া ২০০৩-০৪। সেই সিরিজে তখন পর্যন্ত শচীন ছাড়া বাকি ভারতীয় ব্যাটারদের প্রায় প্রত্যেকেরই বড় ইনিংস ইতোমধ্যেই আছে, শেবাগ, দ্রাবিড়, সৌরভ, লক্ষণ - সবারই, শুধু নেই শচীনের। ডিসেম্বর থেকে শুরু হওয়া এই সিরিজে শচীনের খেলা ইনিংসগুলোতে শচীনের সংগ্রহগুলো ছিলো ০, ১, ৩৭, ০, ৪৪। কোনো ফিফটি নেই, কোনো হান্ড্রেড নেই। নতুন বছরের প্রথম টেস্টে তবে কিছু করে দেখানোই হয়তো ছিলো শচীনের সেবারের নতুন বছরের সংকল্প।

৬১৩ মিনিটস; নট এ সিঙ্গেল কাভার ড্রাইভ

২রা জানুয়ারি ২০০৪, ৪ ম্যাচ টেস্ট সিরিজের ৪র্থ টেস্টে সিডনিতে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। টস জিতে ভারতের সিদ্ধান্ত ব্যাটিংয়ের। দলীয় স্কোর ১২৮-এ ২ উইকেট হারানোর পর মাঠে নামেন শচীন। নিজেকে মেলে ধরতেই হবে। একই ভুলের পুনরাবৃতি করা যাবে না- এমন সংকল্প নিয়েই সেদিন মাঠে নেমেছিলেন শচীন। নিজের সবথেকে প্রিয় শট যে কাভার ড্রাইভ সেই কাভার ড্রাইভ না খেলাটাই ছিলো তার সংকল্প। পেরেছিলো কী শচীন তা করতে?

নিজের প্রিয় শটটিকে ছেড়ে দিয়ে কত বল খেলা সম্ভব? ১০০? ২০০? শচীন তো খেলেছিলো পুরো ৪৩৬টি।  নিজের চাওয়াকে পাওয়াতে পরিণত করতে শচীন যে নিজের প্রিয় জিনিস ত্যাগ করতে ছোটবেলা থেকেই প্রস্তুত তা তো এই ই-বুকের একদম শুরুর অধ্যায়ে “বাইসাইকেল ও শচীন” অংশেই জানিয়েছিলাম। এতো বছর পরের শচীনও সেদিনের সেই ছোট শচীনের মতোই পেরেছিলো প্রিয় শটটিকে ছাড়তে। আড়াই দিন, ৬১৩ মিনিট, ৪৩৬ বলে একটাবারও শচীন খেলেননি তার প্রিয় কাভার ড্রাইভ। রান করেছিলেন ২৪১ যার ৭৭.১৭% রানই এসেছে অন সাইড থেকে। ৩৩ টি বাউন্ডারির মাত্র ৩ টি অফসাইডে। অপরাজিত থেকে শেষ করেন এই ইনিংস। শচীনের টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস বাংলাদেশের বিপক্ষে খেলা অপরাজিত ২৪৮ রানের ইনিংসটি হলেও সেরা ইনিংস ২৪১* এর এই ইনিংসটিকে বলতে দ্বিধা থাকার কথা নয় কারো।

পুরো ২০০৩ এ শচীনের কোনো শতক ছিলো না টেস্টে, ১২ ডিসেম্বর ২০০২ থেকে এই ইনিংসের আগ পর্যন্ত খেলা ইনিংসগুলোতে শচীনের সংগ্রহ ছিলো ৮, ৫১, ৯, ৩২, ৮, ৭, ৫৫, ১, ০, ১, ৩৭, ০ আর ৪৪। নিজেকে ফিরে পাওয়ার এই ২৪১* রানের ইনিংস যেমন শচীনের জীবনের সেরা ঘটনাগুলোর একটি, তেমনি ওঠতি ক্রিকেটারদেরকে ক্রিকেটশালায় পাঠদানের মতোই একটি গল্প। এখানেই পার্থক্য গুড আর গ্রেটের, এখানেই পার্থক্য শচীন আর অন্যদের, এখানেই পার্থক্য অন্যান্য ক্রিকেটারদের থেকে ক্রিকেট নামক এক সাম্রাজ্যের।
এই লেখাটি পাঠগৃহ নেটওয়ার্কের 'মোঃ রবিউল মোল্লা'র লেখা "শচীন রমেশ: এক ক্রিকেট সাম্রাজ্য" নামক ই-বুকের অংশ।
কোন ম্যাচে শচীন একটাও কাভার ড্রাইভ খেলেনি? কেন শচীন একটাও কাভার ড্রাইভ খেলেনি?
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺