Tense কাকে বলে, কত প্রকার ও কি কি?

ইংরেজি ভাষা অনুশীলন করার ক্ষেত্রে Tense বা ক্রিয়ার-কাল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অধিকাংশ সময় এটাকে ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে একটি ভিত্তি হিসেবে দেখা হয়। যদি আপনি ইংরেজি ভাষায় পারদর্শী হয়ে উঠতে চান তবে অবশ্যই আপনাকে Tense সম্পর্কে ভালোভাবে ধারণা রাখতে হবে। এতে করে আপনি বাক্যের ভিতর পরিপূর্ণতা আনতে সক্ষম হবেন।

সূচি তালিকা (toc)

এই লেখার মাধ্যমে আমরা জানতে পারব Tense কি কত প্রকার ও কি কি। এবং এদের সাধারণ গঠন এবং বিভিন্ন বাক্য দ্বারা আমরা এর গঠন সম্পর্কে জানব। এছাড়া অফলাইনে অনুশীলন করার জন্য আমরা PDF যুক্ত করে দিচ্ছি। এর মাধ্যমে যে কোনো শিক্ষার্থী যেকোনো মধ্যে পিডিএফ রিডার এর মাধ্যমে পড়তে পারবেন।

Tense কাকে বলে?

Verb বা ক্রিয়ার কর্ম সম্পাদনের সময়কে Tense বলে। একটি বাক্যে কোন কাজ সম্পাদন করা হয়েছে এবং সেই কাজটি কোন সময় সম্পাদন করা হয়েছে সেটি বোঝানোর জন্যই মূলত Tense ব্যবহার করা হয়। এটি দ্বারা মূলত একটি বাক্যের কোন কাজ সম্পাদনের সময়কে নির্দেশ করা হয়ে থাকে।

Tense কাকে বলে

উদাহরণ হিসেবে আমরা একদিন বাক্য উল্লেখ করতে পারি যেমন: "আমরা গতকাল ক্রিকেট খেলেছিলাম"। এখানে বাক্যটিতে "খেলেছিলাম" দ্বারা একটি কাজ বুঝানো হচ্ছে এবং "গতকাল" দ্বারা সময়কে বোঝানো হচ্ছে। অর্থাৎ, এখানে "গতকাল" দ্বারা আমরা কখন খেলা হয়েছিল অর্থাৎ কাজ সম্পাদন হয়েছিল সেটা বুঝিয়েছি।

আরো পড়ুন: Adjective কাকে বলে কত প্রকার ও কি কি

Tense কত প্রকার ও কি কি?

সাধারণভাবে আমরা আমাদের সময়কে বা কাল কে তিন ভাবে বাক্যে প্রকাশ করি। আমরা বর্তমানে যা করছি, ভবিষ্যতে আমরা যা করব এবং অতীতে যা করেছি। অর্থাৎ তিন ধরনের কাল বা সময়ের উল্লেখ আমরা বাক্যের মধ্যে করে থাকি। এজন্য Tense প্রধানত তিন প্রকার।

প্রধানত তিন প্রকার Tense হলো:

  • Present Tense বা বর্তমান কাল
  • Past Tense বা অতীত কাল
  • Future Tense বা ভবিষ্যৎ কাল

Tense প্রধানত তিন প্রকার হলেও প্রতিটির আবার আলাদা আলাদা প্রকারভেদ রয়েছে। এগুলো আমাদেরকে জানতে হবে। এই কারণে আমরা নিম্নে বিভিন্ন Tense এর প্রকারভেদ এবং গঠনপ্রণালী উল্লেখ করে দিয়েছি।

Present Tense কাকে বলে?

যে Tense বর্তমানে ঘটা ক্রিয়ার বর্ণনা দেয় তাকে Present Tense বলা হয়। এর মাধ্যমে মূলত বর্তমান সময়ে তথা এখন ঘটেছে এমন কোন বিষয়ে বর্ণনা করা হয়। অর্থাৎ কোন একটি কাজ যদি বর্তমান সময়ে বা এখন সম্পন্ন হয়ে থাকে তখন সেটি Present Tense এর একটি উদাহরণ।

Present Tense কত প্রকার ও কি কি?

Present Tense ৪ প্রকার। এগুলো হলো:
  • Present Indefinite
  • Present Continuous
  • Present Perfect
  • Present Perfect Continuous

Past Tense কাকে বলে?

যে Tense অতীতে ঘটা ক্রিয়ার বর্ণনা দেয় তাকে Past Tense বলা হয়। এর মাধ্যমে মূলত অতীত সময়ে তথা পূর্বে ঘটেছে এমন কোন বিষয়ে বর্ণনা করা হয়। অর্থাৎ কোন একটি কাজ যদি অতীত সময়ে বা পূর্বে সম্পন্ন হয়ে থাকে তখন সেটি Past Tense এর একটি উদাহরণ।

Past Tense কত প্রকার ও কি কি?

Past Tense ৪ প্রকার। এগুলো হলো:
  • Past Indefinite
  • Past Continuous
  • Past Perfect
  • Past Perfect Continuous

Future Tense কাকে বলে?

যে Tense ভবিষ্যৎ এ ঘটবে এমন ক্রিয়ার বর্ণনা দেয় তাকে Future Tense বলা হয়। এর মাধ্যমে মূলত ভবিষ্যৎ সময়ে তথা পরে ঘটবে এমন কোন বিষয় বর্ণনা করা হয়। অর্থাৎ কোন একটি কাজ যদি ভবিষ্যৎ সময়ে বা পরে সম্পন্ন হয়ে থাকে তখন সেটি Future Tense এর একটি উদাহরণ।

Future Tense কত প্রকার ও কি কি?

Future Tense ৪ প্রকার। এগুলো হলো:
  • Future Indefinite
  • Future Continuous
  • Future Perfect
  • Future Perfect Continuous

Tense মনে রাখার টেবিল

TensePresentPastFuture
SimpleSub+V1+ObjSub+V2+ObjSub+will+V1+Obj
ContinuousSub+am/is/are+V1+Ing+ObjSub+was/were+V1+Ing+ObjSub+will be+V1+Ing+Obj
PerfectSub+have/has+V3+ObjSub+had+V3+ObjSub+will have+V3+Obj
Perfect ContinuousSub+have/has+been+V1+Ing+ObjSub+had+been +V1+Ing+ObjSub+will have+been+V1+Ing+Obj

TensePresentPastFuture
SimpleHe drives a busHe drove a busHe will drive a bus
ContinuousHe is driving a busHe was driving a busHe will be driving a bus
PerfectHe has driven a busHe had driven a busHe will have driven a bus
Perfect ContinuousHe has been driving a bus since morningHe had been driving a bus since 5 am.He will have driving a bus
at 5 am tomorrow.

গঠন প্রণালি গুলো মনে রাখলে খুব সহজেই আমরা যেকোনো ধরনের Tense চিনতে পারব এবং সেটি নিয়ে কাজ করতে পারব। এজন্য অবশ্যই উপরোক্ত দুটি টেবিল ভালোভাবে খেয়াল রাখতে হবে। Tense বিষয়ক বাংলা পিডিএফ ডাউনলোড করে নিন গুগল ড্রাইভ থেকে এবং অনুশীলন করুন অফলাইনেও। আমাদের এই সাইটে এরকম আরো তথ্যবহুল বিভিন্ন লেখা রয়েছে। সেগুলো পড়ে দেখার আমন্ত্রণ রইল।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺