পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জন্য আদর্শ IDE, Text Editor এবং Python Playground

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার কোর্স "Let's Do Python" এর ৫ম পর্বে আপনাদের স্বাগত। আজকের পর্বে আমরা জানব পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোড করার জন্য আমরা কোন IDE, Text Editor এবং কোন Playground গুলো ব্যবহার করতে পারি। 

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জন্য আদর্শ IDE, Text Editor এবং Python Playground

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য আদর্শ IDE

IDE কী তা হয়তো জানেন। যদি না জেনে থাকেন তবে পড়ুন: IDE কী?

জানা হয়ে গেলো? এবার তাহলে শুরু করে দেয়া যাক। গতপর্বে আমরা জেনেছিলাম কিভাবে আমরা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের cmd ব্যবহার করে পাইথন প্রোগ্রাম রান করতে পারি। তবে আমরা সেভাবে পাইথন করব না অবশ্যই। আমরা পাইথন কোড লিখব এবং রান করব কোনো একটি IDE তে। পাইথনের জন্য সেরা IDE হতে পারে যেগুলো তারা হচ্ছে:
  1. PyCharm
  2. Visual Studio Code
  3. Atom
  4. Jupyter
এই চারটি IDE এর প্রত্যেকটিই একেবারেই ফ্রি টু ইউজ। তবে PyCharm এর ফ্রি ভার্সন থাকলেও প্রিমিয়াম ভার্সনও রয়েছে। প্রফেশনাল পাইথন প্রোগ্রামিং এর জন্য প্রিমিয়াম PyCharm প্রয়োজন। এটিতে HTML, JS ও সাপোর্ট করবে। তবে আমাদের প্রিমিয়ামটি না হলেও চলবে। আমরা HTML, JS সহ পাইথন রান করানোর কাজ করতে চাইলে VS Code ব্যবহার করেই করতে পারব। আমরা এই কোর্সে PyCharm এবং VS Code এই দুটি IDE ব্যবহার করব। Atom ও যথেষ্ট ভালো, মাঝে মধ্যে Atom ও ব্যবহার করতে পারি। আগামী পর্বে আমরা দেখব কিভাবে PyCharm ডাউনলোড করতে হয় এবং Python Program করতে হয়। তারপরের পর্বে আমরা VS Code কে Python Programming Language এর প্রস্তুত করার নিয়ম দেখব।

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য আদর্শ Text Editor

Atom নিজে তাকে Text Editor বলে থাকে। এর বাইরে আপনার কাছে থাকা Notepad কেও আপনি প্রয়োজনে ব্যবহার করতে পারেন। চাইলে Notepad++ ও ব্যবহার করতে পারেন। এসবই আপনার ইচ্ছা।

আমাদের সাথে এই সিরিজ কন্টিনিউ করে যেতে চাইলে আপনি PyCharm, VS Code এবং Notepad++ ইন্সটল করে রাখতে পারেন। বা আপনি যদি যেকোনো একটি রাখতে চান তবেও কোনো সমস্যা নেই আর সেক্ষেত্রে আমাদের রিকমেন্ড থাকবে PyCharm ডাউনোড করে নেয়া। আমরা আগামী পর্বে PyCharm নিয়ে আলোচনা করব।

Python Playground

Python Playground বলতে বুঝায় Online IDE। যেখানে আপনি আলাদাভাবে কোনো সফটওয়ার ডাউনলোড না করে (এমনকি Python ও ইন্সটল না করে) অনলাইন এডিটরে পাইথন প্রোগ্রামিং করতে পারবেন এবং রান করতে পারবেন। গুগলে Python Playground লিখে সার্চ করলেই এমন অনেক Playground আপনারা পেয়ে যাবেন। আমরা একটির লিংক দিচ্ছি, যেকোনো সময় ইচ্ছে হলেই এটি দিয়ে প্রোগ্রামিং করতে পারবেন। 

Python Playgorund: Progamming Hero আমাদের রিকমেন্ড করা online python editor/IDE। নিচের ছবিতে এর একটি ব্যবহার দেখানো হয়েছে।

Python Playground

Let's Do Python এর ১ম থেকে ১০ম পর্ব পর্যন্ত সবগুলো পর্বের লিংক পেতে ক্লিক করুন এখানে
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺